Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Diamond League FInal

ডায়মন্ড লিগ ফাইনালে সরাসরি সুযোগ পেলেন নীরজ, ছ’জনের তালিকায় নেই অলিম্পিক্স সোনাজয়ী আরশাদ

ডায়মন্ড লিগের ফাইনালে সরাসরি নামার সুযোগ পাচ্ছেন নীরজ। বিশ্ব ক্রমতালিকায় প্রথম ছয়ে থাকার সুবাদে এই সুযোগ পেলেন ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার। ছ’জনের মধ্যে নেই অলিম্পিক্স পদকজয়ী আরশাদ।

picture of Neeraj Chopra and Arshad Nadeem

(বাঁ দিকে) নীরজ চোপড়া এবং আরশাদ নাদিম। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৯
Share: Save:

ডায়মন্ড লিগ ফাইনালে নামার সরাসরি যোগ্যতা অর্জন করলেন নীরজ চোপড়া। প্যারিস অলিম্পিক্সে রুপোজয়ী জ্যাভলিন থ্রোয়ার বিশ্ব ক্রমতালিকায় প্রথম ছয়ের মধ্যে রয়েছেন। সেই সুবাদে সরাসরি যোগ্যতা অর্জন করেছেন। যদিও অলিম্পিক্স সোনাজয়ী আরশাদ নাদিম সরাসরি সুযোগ পাননি।

আগামী ১৩ এবং ১৪ সেপ্টেম্বর ব্রাসেলসে হবে ডায়মন্ড লিগ ফাইনাল। বিশ্ব ক্রমতালিকার ভিত্তিতে নীরজ ছাড়াও পুরুষদের জ্যাভলিন থ্রোয়ে সরাসরি সুযোগ পেয়েছেন অ্যান্ডারসন পিটার্স, জুলিয়ান ওয়েবার, ইয়াকুব ভালদেচ, আদ্রিয়ান মারদারে এবং রদ্রিক ডিন। লুসান ডায়মন্ড লিগে দ্বিতীয় স্থানে শেষ করা নীরজ ১৫ পয়েন্ট নিয়ে যুগ্ম ভাবে তৃতীয় স্থানে রয়েছে ওয়েবারের সঙ্গে। ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক পাওয়া পিটার্স। ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ভালদেচ। পঞ্চম এবং ষষ্ঠ স্থানে রয়েছেন যথাক্রমে মারদারে এবং ডিন।

অলিম্পিক্সের পর দেশে ফেরেননি নীরজ। প্যারিস থেকে চলে যান জার্মানিতে। বেশ কিছু দিন ধরে তাঁকে ভোগাচ্ছে কুঁচকির চোট। চিকিৎসকদের পরামর্শ নেন তিনি। সম্পূর্ণ চোট মুক্ত হতে অস্ত্রোপচার করাতে হবে নীরজকে। তিনি বলেছেন, ‘‘হয়তো আর একটা বা দুটো প্রতিযোগিতায় অংশ নেওয়ার পর মরসুম শেষ করতে হবে। জানি না, হয়তো ব্রাসেলসেই শেষ প্রতিযোগিতা হবে।’’

কবে অস্ত্রোপচার করাবেন, তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি চোপড়া। সম্ভবত ব্রাসেলসের প্রতিযোগিতার পর চিকিৎসকদের সঙ্গে কথা বলে দিন স্থির করবেন। কারণ, অস্ত্রোপচার হলে বেশ কিছু দিন মাঠের বাইরে থাকতে হবে তাঁকে।

অন্য বিষয়গুলি:

Neeraj Chopra Arshad Nadeem Javelin Throw
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE