Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্স শুরুর চার দিন আগে অবসর ঘোষণা শ্রীজেশের!

২০০৬ সালে আন্তর্জাতিক হকিতে অভিষেক হয়েছিল শ্রীজেশের। এখনও পর্যন্ত জাতীয় দলের জার্সি পরে খেলেছেন ৩২৮টি ম্যাচ। একসময় বিশ্বের সেরা হকি গোলরক্ষকের স্বীকৃতি পেয়েছিলেন।

Picture of PR Sreejesh

পিআর শ্রীজেশ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১০:৩৩
Share: Save:

আগামী ২৬ জুলাই থেকে শুরু হবে প্যারিস অলিম্পিক্স। ভারতীয় হকি দলের প্রথম খেলা ২৭ জুলাই নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। তার ঠিক পাঁচ দিন আগে অবসর ঘোষণা করলেন ভারতীয় হকি দলের অভিজ্ঞ গোলরক্ষক পিআর শ্রীজেশ।

আর আন্তর্জাতিক হকিতে দেখা যাবে না শ্রীজেশকে। ভারতীয় দলের দুর্গ রক্ষা করতে আর দাঁড়াবেন না গোলপোস্টের নীচে। তাঁর অবসরের ঘোষণায় অবশ্য প্যারিস অলিম্পিক্সে সমস্যায় পড়বেন না হরমনপ্রীত সিংহেরা। নিজের চতুর্থ অলিম্পিক্স খেলে শ্রীজেশ তুলে রাখবেন হকি স্টিক। সোমবার সমাজমাধ্যমে অবসরের সিদ্ধান্ত জানিয়েছেন তিনি।

শ্রীজেশ লিখেছেন, ‘‘আন্তর্জাতিক খেলোয়াড়জীবনের শেষ প্রান্তে দাঁড়িয়ে আছি। প্যারিস অলিম্পিক্স খেলে হকিজীবন শেষ করতে চাই। জিভি রাজা স্পোর্টস স্কুল থেকে আমার যাত্রা শুরু হয়েছিল। এই যাত্রাপথের অনেক স্মৃতি রয়েছে। আমার জীবন গড়ে দিয়েছে। পথে প্রতিটি পদক্ষেপে স্বপ্ন দেখেছি। কাছের মানুষদের সব সময় পাশে পেয়েছি।’’ তিনি আরও লিখেছেন, ‘‘মনে আছে, গরু বিক্রি করে আমাকে প্রথম বার হকির সরঞ্জাম কিনে দিয়েছিলেন বাবা। তাঁর ত্যাগই আমার মধ্যে জেদ তৈরি করেছিল। আমাকে আরও কঠিন পরিশ্রম করতে উদ্বুদ্ধ করেছিল। আমাকে বড় স্বপ্ন দেখতে শিখিয়েছিল।’’

২০১২ সালের অলিম্পিক্সে সব ম্যাচ হারার হতাশা এখনও রয়েছে শ্রীজেশের। তা-ও উল্লেখ করেছেন সমাজমাধ্যমের পোস্টে। লিখেছেন, পাকিস্তানকে হারিয়ে প্রথম বার এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে সোনা জেতার কথাও। অলিম্পিক্সে দেশকে নেতৃত্ব দেওয়া, টোকিয়ো অলিম্পিক্সে পদকজয়, বিশ্বের সেরা গোলরক্ষকের স্বীকৃতি পাওয়ার মতো বিষয়গুলিও তুলে ধরেছেন ৩৬ বছরের হকি খেলোয়াড়।

কোচির বাসিন্দা শ্রীজেশ এখন আর জাতীয় দলের প্রথম পছন্দ নন। তিনি রয়েছেন দ্বিতীয় গোলরক্ষক হিসাবে। গত টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ পদকজয়ী ভারতীয় দলের তিনি ছিলেন অন্যতম ভরসা। ২০০৬ সালে আন্তর্জাতিক হকিতে অভিষেক হয়েছিল তাঁর। ১৮ বছরে দেশের হয়ে খেলেছেন ৩২৮টি ম্যাচ। ২০২১ সালে খেলরত্ন সম্মান পেয়েছেন শ্রীজেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 PR Sreejesh Hockey retirement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE