Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Vinesh Phogat

সংবর্ধনা অনুষ্ঠানের মাঝে হঠাৎই অসুস্থ, শুয়ে পড়লেন সোফাতেই, উদ্বেগ বিনেশের স্বাস্থ্য নিয়ে

দেশে ফেরার পরে বিনেশ ফোগাটকে সংবর্ধনা দেওয়া হচ্ছিল তাঁর গ্রামে। সেই অনুষ্ঠান চলাকালীন হঠাৎই অসুস্থ হয়ে পড়েন বিনেশ ফোগাট। সোফায় শুয়ে পড়েন তিনি। উদ্বিগ্ন দেখায় বজরং পুনিয়াকে।

sports

(বাঁ দিকে) অনুষ্ঠানের মাঝে অসুস্থ হয়ে পড়েছেন বিনেশ ফোগাট। সোফায় শুয়ে পড়েছেন কুস্তিগির (ডান দিকে)। ছবি: ভিডিয়ো থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৩:২১
Share: Save:

প্যারিসে পদক জিততে না পারলেও বিনেশ ফোগাট পাশে পেয়েছেন গোটা দেশকে। ১০০ গ্রাম ওজন বেশি থাকায় কুস্তির ফাইনাল থেকে বাতিল হলেও দিল্লি বিমানবন্দর থেকে তাঁর গ্রাম হরিয়ানার বলালি পর্যন্ত উৎসব হয়েছে বিনেশকে ঘিরে। বলালিতে ভারতীয় কুস্তিগিরকে সংবর্ধনা দেওয়া হচ্ছিল। তার মাঝেই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন বিনেশ ফোগাট। সোফায় শুয়ে পড়েন তিনি। উদ্বিগ্ন দেখায় বজরং পুনিয়াকে।

বিনেশের অনুষ্ঠানের একটি ভিডিয়ো ছড়িয়েছে সমাজমাধ্যমে। যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। সেখানে দেখা যাচ্ছে, সোফায় বসে রয়েছেন বিনেশ। হঠাৎ তাঁকে দেখে মনে হয়, অস্বস্তি হচ্ছে তাঁর। সঙ্গে সঙ্গে পাশে বসে থাকা বজরংকে কিছু বলেন তিনি। বজরং একটি চেয়ার নিয়ে বিনেশের সামনে রাখেন। তার কিছু ক্ষণ পরে দেখা যায়, সোফায় শুয়ে পড়েছেন বিনেশ।

প্যারিস থেকে বিমানযাত্রা ও তার পরে লাগাতার অনুষ্ঠানের জেরে বিশ্রাম পাননি বিনেশ। সেই কারণেই হয়তো অসুস্থ হয়ে পড়েছেন তিনি। প্যারিসে ওজন কমাতে গিয়ে শরীরে জলের অভাব হওয়ায় হাসপাতালে ভর্তি করাতে হয়েছিল বিনেশকে। ফলে সেই দুর্বলতাও হয়তো রয়ে গিয়েছে। সেই কারণেই তিনি অসুস্থ হয়ে পড়তে পারেন।

শনিবার বিনেশের অপেক্ষায় দিল্লি বিমানবন্দরে অনেকে উপস্থিত ছিলেন। ফুলের তোড়া দিয়ে অভ্যর্থনা জানানো হয়। কোলে তুলে নেওয়া হয় তাঁকে। দেখে মনে হচ্ছিল তিনি পদক জিতে ফিরেছেন। এমন অভ্যর্থনা পেয়ে নিজেকে সামলাতে পারেননি বিনেশ। কেঁদে ফেলেন তিনি।

পরে হরিয়ানার বলালিতে বিনেশকে স্বাগত জানাতে হাজির হয়েছিলেন হাজার হাজার গ্রামবাসী। বিনেশের সঙ্গে ছিলেন তাঁর দুই বন্ধু বজরং ও সাক্ষী মালিক। সেখানেই বিনেশ বলেন, “ওরা আমাকে সোনার পদক দেয়নি। তাতে কী হয়েছে? আমাকে যে ভাবে সম্মান জানানো হয়েছে তা সোনার থেকে কম নয়। যে সম্মান ও শ্রদ্ধা আমি পেয়েছি তা হাজার সোনার পদকের সমান।” এই কথা বলতে গিয়ে নিজের আবেগ ধরে রাখতে পারেননি বিনেশ। কেঁদে ফেলেন ভারতীয় কুস্তিগির।

প্যারিস অলিম্পিক্সে ৫০ কেজি বিভাগের ফাইনালে উঠেছিলেন মহিলা কুস্তিগির। কিন্তু ফাইনালে নামার আগে ১০০ গ্রাম ওজন বেশি ছিল তাঁর। সেই কারণে বাতিল করা হয় বিনেশকে। আন্তর্জাতিক ক্রীড়া আদালতে রুপোর দাবিতে মামলা করেছিলেন তিনি। কিন্তু তাতেও লাভ হয়নি। রুপো দেওয়া হয়নি বিনেশকে। সেই সিদ্ধান্তের আগেই কুস্তি থেকে অবসর ঘোষণা করেছেন বিনেশ।

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat Wrestling Wrestler
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE