Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

প্যারিসে প্রত্যাশার চাপ সামলাতে তৈরি হরমনপ্রীত সিংহেরা

এ বারের অলিম্পিক্সে ‘পুল অব ডেথ’-এ থাকায় হরমনপ্রীতদের শেষ আটে যাওয়ার পরীক্ষা বেশ কঠিন। ভারতের সঙ্গে একই পুলে আছে গত বারের চ্যাম্পিয়ন বেলজিয়াম, শক্তিশালী অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, নিউ জ়িল্যান্ড ও আয়ারল্যান্ড।

প্যারিসেও কি প্রত্যাশা পূরণ করতে পারবেন হরমনপ্রীত সিংহরা?

প্যারিসেও কি প্রত্যাশা পূরণ করতে পারবেন হরমনপ্রীত সিংহরা? —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ০৬:৩৪
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্সে ৪১ বছরের অপেক্ষা মিটিয়ে পদক এনেছিল ভারতের পুরুষ হকি দল। প্যারিসেও কি প্রত্যাশা পূরণ করতে পারবেন হরমনপ্রীত সিংহরা? তার উত্তর দিতে শনিবার প্রথম ম্যাচে নামছে ভারতীয় দল। তাদের সামনে নিউ জ়িল্যান্ড।

তবে এ বারের অলিম্পিক্সে ‘পুল অব ডেথ’-এ থাকায় হরমনপ্রীতদের শেষ আটে যাওয়ার পরীক্ষা বেশ কঠিন। ভারতের সঙ্গে একই পুলে আছে গত বারের চ্যাম্পিয়ন বেলজিয়াম, শক্তিশালী অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, নিউ জ়িল্যান্ড ও আয়ারল্যান্ড। ‘পুল এ’তে আছে নেদারল্যান্ডস, জার্মানি, ব্রিটেন, স্পেন, দক্ষিণ আফ্রিকা ও আয়োজক ফ্রান্স। প্রতি পুল থেকে চারটি করে দল কোয়ার্টার ফাইনালে উঠবে। গ্রুপ পর্বের প্রথম তিন ম্যাচ ভারতের জন্য খুব গুরুত্বপূর্ণ। যেখানে নিউ জ়িল্যান্ড ছাড়া মুখোমুখি হতে হবে আর্জেন্টিনা (২৯ জুলাই) ও আয়ারল্যান্ডের (৩০ জুলাই)। এই তিন ম্যাচ থেকে নিশ্চিত ভাবে পুরো পয়েন্ট তুলে নিতে চাইবেন হরমনপ্রীতরা বেলজিয়াম (১ অগস্ট) ও অস্ট্রেলিয়ার (২ অগস্ট) মুখোমুখি হওয়ার আগে।

ভারতের প্রধান কোচ ক্রেগ ফুল্টন বলেছেন, ‘‘এটাই আমাদের জন্য সেরা পুল। অলিম্পিক্সে কোনও ম্যাচই সোজা নয়। বেলজিয়াম, অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার আগে আমরা প্রথম ম্যাচ থেকেই আত্মবিশ্বাস বাড়াতে চাই। একটা করে ম্যাচ ধরে এগোব।’’ অধিনায়ক হরমনপ্রীত সিংহ জানেন তাঁদের উপরে প্রত্যাশা কতটা। তিনি বলেছেন, ‘‘বহু বছর পরে ভারতীয় দল গত বারের পদক জয়ী হিসেবে অলিম্পিক্সে এসেছে। জানি আমাদের নিয়ে অনেক প্রত্যাশা রয়েছে। আমরা প্রত্যাশাপূরণ করতে তৈরি।’’ যোগ করেছেন, ‘‘সাম্প্রতিক কালে আমাদের দল কিন্তু প্রচুর উন্নতি করেছে। প্যারিস অলিম্পিক্সের জন্য যখন আমরা তৈরি হয়েছি, এটাও মাথায় রেখেছি গত বারের পদকের রং পাল্টানোর আমাদের সামনে বড় সুযোগ রয়েছে। দেশের প্রতিনিধিত্ব করাটা সমসময়ই আমাদের কাছে খুব গর্বের।’’

প্রত্যাশা রয়েছে টেনিসেও। শনিবার ডাবলসে রোহন বোপান্না-এন শ্রীরাম বালাজি নামবেন। রবিবার সিঙ্গলসে নামবেন সুমিত নাগাল। শুক্রবার আবার নাগাল অনুশীলন করেছেন প্রাক্তন ফরাসি ওপেন রানার্স ক্যাসপার রুদের সঙ্গে। নরওয়ের তারকাকে ধন্যবাদ জানিয়েছেন নাগাল তাঁর সঙ্গে অনুশীলন করার জন্য। নাগাল তাঁর অভিযান শুরু করবেন বিশ্বের ৬৮ নম্বর ফ্রান্সের কোহন্তা মুটে-এর বিরুদ্ধে। এই মুহূর্তে বিশ্ব ক্রমতালিকায় ৮০ নম্বরে রয়েছেন নাগাল। দ্বিতীয় রাউন্ডে ভারতীয় তারকা মুখোমুখি হতে পারেন পঞ্চম বাছাই আলেক্স ডি মিনাউরের। টোকিয়ো অলিম্পিক্সে নাগাল প্রথম রাউন্ডে জিতেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE