Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

রবিবার অলিম্পিক্সে চার মেয়ের হাত ধরে জোড়া পদকের হাতছানি ভারতের, নজরে তিরন্দাজি, শুটিং

অলিম্পিক্সের দ্বিতীয় দিনই জোড়া পদক পেতে পারে ভারত। তিরন্দাজি ও শুটিংয়ে পদক আনতে পারেন ভারতের মহিলারা। তিরন্দাজিতে মহিলাদের দল খেলতে নামবে। শুটিংয়ে নামবেন মনু ভাকের।

sports

(বাঁ দিক থেকে) দীপিকা কুমারী, অঙ্কিতা ভকত, ভজন কৌর, মনু ভাকের। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৯:২৯
Share: Save:

প্রথম দিন কোনও পদক না এলেও অলিম্পিক্সের দ্বিতীয় দিনই পদক জিততে পারে ভারত। তা-ও জোড়া। তিরন্দাজি ও শুটিংয়ে পদক আনতে পারেন ভারতের মহিলারা। তিরন্দাজিতে মহিলাদের দল খেলতে নামবে। দলে রয়েছেন দীপিকা কুমারী, অঙ্কিতা ভকত ও ভজন কৌর। শুটিংয়ে নামবেন মনু ভাকের।

২৬ জুলাই অলিম্পিক্সের উদ্বোধন হলেও কিছু প্রতিযোগিতা আগে থেকে শুরু হয়ে গিয়েছে। বৃহস্পতিবার তিরন্দাজিতে মহিলাদের ব্যক্তিগত ও দলগত র‌্যাঙ্কিং ইভেন্ট ছিল। সেখানেই দীপিকা, অঙ্কিতা ও ভজনের দল চতুর্থ স্থানে শেষ করে। তিন মহিলা তিরন্দাজ মোট ১৯৮৩ স্কোর করেন। তার মধ্যে অঙ্কিতা সবচেয়ে বেশি ৬৬৬ স্কোর করেন। ভজন স্কোর করেন ৬৫৯। দীপিকা ৬৫৮ স্কোর করেন। এই বিভাগে প্রথম স্থানে শেষ করে দক্ষিণ কোরিয়া। তারা স্কোর করে ২০৪৬। দ্বিতীয় স্থানে চিন। ১৯৯৬ স্কোর করে তারা। তিন নম্বরে শেষ করে মেক্সিকো। তারা স্কোর করে ১৯৮৬। অর্থাৎ, মাত্র ৩ স্কোরের জন্য চতুর্থ স্থানে শেষ করতে হয় ভারতকে। শীর্ষে থাকা দক্ষিণ কোরিয়ার থেকে ৬৩ কম স্কোর করে ভারত।

চতুর্থ স্থানে শেষ করায় সরাসরি কোয়ার্টার ফাইনালে খেলবে ভারত। প্রতিপক্ষ দল এখনও ঠিক হয়নি। ফ্রান্স বনাম নেদারল্যান্ডস ম্যাচের জয়ী দলের বিরুদ্ধে খেলবে তারা। শুক্রবার বিকাল পৌনে ৬টা থেকে শুরু ভারতের কোয়ার্টার ফাইনাল ম্যাচ। সেই ম্যাচ জিততে পারলে সেমিফাইনালে উঠবেন দীপিকারা। সেই ম্যাচ হতে পারে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে। সন্ধ্যা ৭টা ১৭ মিনিট থেকে শুরু সেমিফাইনাল।

ভারতের মহিলারা যদি সেমিফাইনাল জেতে তা হলে সোনা জেতার লড়াইয়ে নামবে। সেই ম্যাচ সন্ধ্যা ৮টা ৪১ মিনিট থেকে শুরু। আর যদি ভারত সেমিফাইনালে হেরে যায়, তা হলে ব্রোঞ্জ জেতার লড়াইয়ে নামবে। সেই ম্যাচ হবে সন্ধ্যা ৮টা ১৭ মিনিট থেকে।

মহিলাদের ১০ মিটার এয়ার পিস্টল বিভাগের ফাইনালে উঠেছেন মনু। যোগ্যতা অর্জন পর্বে তিন নম্বরে শেষ করেন তিনি। যোগ্যতা অর্জন পর্বে ৫৮০ স্কোর করেন মনু। ২৭ বার বুলস আই মারেন ভারতের মহিলা শুটার। প্রথম স্থানে শেষ করেন হাঙ্গেরির ভেরোনিকা মেজর (৫৮২)। কোরিয়ার ইয়ে জিন হো একই স্কোর করে দ্বিতীয় স্থানে। কম বুলস মারায় তিনি দ্বিতীয় স্থানে। মাত্র দু’অঙ্কের জন্য তৃতীয় স্থানে শেষ করেন মনু। যোগ্যতা অর্জন পর্বে সকলের চেয়ে বেশি বুলস মেরেছেন তিনি। মনুর ইভেন্টে মোট ছ’টি সিরিজ় হয়। প্রতিটি সিরিজ়ে ১০ বার করে শট মারার সুযোগ থাকে। প্রতিটি শটে সর্বোচ্চ ১০ স্কোর করা যায়। অর্থাৎ, একটি সিরিজ়ে পাওয়া যায় ১০০ স্কোর। মোট ৬০০ স্কোর করা যায়। তৃতীয় সিরিজ়ে মনু ৯৮ স্কোর করেন। সেটিই তাঁর সর্বোচ্চ।

রবিবার দুপুর সাড়ে ৩টে থেকে শুরু হবে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টের ফাইনাল। সেখানে যদি মনু কোনও পদক পান তা হলে এ বারের অলিম্পিক্সে ভারতের প্রথম পদক আসবে তাঁর হাত ধরেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE