Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Asian Champions Trophy Hockey

জাপানকেও সহজে হারালেন হরমনপ্রীতেরা, ৫-১ গোলে জিতে এশীয় হকিতে শীর্ষে ভারত

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচে চিনের মতো জাপানকেও সহজে হারাল ভারত। পর পর দু’ম্যাচ জিতে পয়েন্ট তালিকায় শীর্ষে হরমনপ্রীতেরা। ভারতের পরের প্রতিপক্ষ মালয়েশিয়া।

picture of Hockey

ভারতীয় খেলোয়াড়দের উচ্ছ্বাস। ছবি: হকি ইন্ডিয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৯
Share: Save:

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় ম্যাচেও সহজ জয় পেল ভারতীয় হকি দল। সোমবার জাপানকে ৫-১ গোলে হারালেন হরমনপ্রীত সিংহেরা। আগ্রাসী হকি খেলে প্রথমার্ধেই ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত।

চিনের পর জাপানও তেমন প্রতিরোধ গড়ে তুলতে পারল না ভারতীয় হকি দলের বিরুদ্ধে। সহজ জয় তুলে নিলেন গত প্যারিস অলিম্পিক্সে পদকজয়ীরা। প্রথম মিনিট থেকেই আগ্রাসী মেজাজে শুরু করে ভারতীয় দল। জাপানের খেলোয়াড়েরা ঠিক মতো পজিশন নেওয়ার আগেই উইং দিয়ে আক্রমণ তৈরি করেন সুখজিৎ সিংহ। তাঁর দৌড়ে জাপানের রক্ষণ সংগঠন ভেঙে যায়। ভুল করেননি সুখজিৎ। প্রথম মিনিটেই তাঁর গোল এগিয়ে দেয় ভারতকে। দ্বিতীয় গোলের জন্যও বেশি ক্ষণ অপেক্ষা করতে হয়নি ভারতীয় দলকে। দ্বিতীয় মিনিটেই জাপানের একাধিক খেলোয়াড়কে কাটিয়ে গোল করেন অভিষেক। ২-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত। হরমনপ্রীতদের দাপটে প্রথমেই কোণঠাসা হয়ে যায় জাপান। তাদের অর্ধেই হতে থাকে খেলা। রক্ষণে খেলোয়াড়ের সংখ্যা বৃদ্ধি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা শুরু করেন জাপানিরা। তার মধ্যেও ভারত একাধিক সহজ সুযোগ নষ্ট করে। প্রথম কোয়ার্টারে আর গোল হয়নি। দ্বিতীয় কোয়ার্টারের শুরুতে পেনাল্টি কর্নার থেকে ৩-০ করে ভারত। ১৭ মিনিটের মাথায় পাওয়া পেনাল্টি কর্নারে ড্র্যাগ ফ্লিক নেননি হরমনপ্রীত। অধিনায়ক যান পেনাল্টি কর্নার নিতে। সঞ্জয় ড্র্যাগ ফ্লিক মারেন। গোল করতে ভুল করেননি তিনি।

০-৩ ব্যবধানে পিছিয়ে থাকা জাপান দ্বিতীয়ার্ধে ব্যবধান কমায়। ৪০ মিনিটে মাঝ মাঠ থেকে বল পেয়ে ভারতের ‘ডি’তে ঢুকে পড়েন মাতসুমোতো। তাঁর শট যুগরাজের স্টিকে লাগে দিক পরিবর্তন করে গোলে ঢুকে যায়। তৃতীয় কোয়ার্টারেও আগ্রাসী হকি বজায় রাখে ভারতীয় দল। যদিও কোনও পক্ষই আর গোল করতে পারেনি। জয় নিশ্চিত করতে চতুর্থ কোয়ার্টারে আক্রমণের ঝাঁঝ আরও বৃদ্ধি করে ভারত। শেষ ১৫ মিনিট জাপানকে কোনও সুযোগ দিতেই যেন রাজি ছিলেন না হরমনপ্রীতেরা। ৫৩ মিনিটের মাথায় সহজ সুযোগ নষ্ট করেন অভিষেক। দারুণ ভাবে সুযোগ তৈরি করলেও অভিষেকের ব্যাকহ্যান্ড অল্পের জন্য বাইরে চলে যায়। তবে ১ মিনিট পরই ভারতের পক্ষে ৪-১ করেন উত্তম। জারমানপ্রীত সিংহের সঙ্গে বল দেওয়া নেওয়া করে আক্রমণ তৈরি করেন উত্তম। তৈরি করা সুযোগ নষ্ট করেননি ভারতীয় দলের মিডফিল্ডার।

শেষ দিকে কিছুটা মরিয়া হয়ে ওঠে জাপান। ব্যবধান কমানোর চেষ্টা অবশ্য সফল হয়নি তাদের। ভারতীয় রক্ষণ কিছুটা চাপে পড়ে যায়। যদিও ৫৭ মিনিটে প্রতি আক্রমণ থেকে নিজের দ্বিতীয় এবং দলের পঞ্চম গোল করে জয় নিশ্চিত করেন সুখজিৎ। এর পর আর জাপানের তেমন কিছু করার ছিল না। প্রতিযোগিতায় ভারতের পরের ম্যাচ বুধবার মালয়েশিয়ার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Harmanpreet Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE