Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Jannik Sinner

ডোপ বিতর্কের মধ্যে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন এক নম্বর সিনারের

অস্ট্রেলীয় ওপেন জয়ী এবং বিশ্বের এক নম্বর ইটালির ২৩ বছর বয়সি তারকা সিনার দু’বার ডোপ পরীক্ষায় ব্যর্থ হলেও কোনও শাস্তি পাননি। শুধু তাই নয়, মার্চে সিনার ডোপ পরীক্ষায় ব্যর্থ হলেও চার মাস তিনি খেলা চালিয়ে গিয়েছেন।

জুটি: যুক্তরাষ্ট্র ওপেন শুরু হওয়ার আগে প্রদর্শনী ম্যাচে আলকারাস-আগাসি মুখোমুখি হন (ডান দিকে) ম্যাকেনরো-জোকোভিচের।

জুটি: যুক্তরাষ্ট্র ওপেন শুরু হওয়ার আগে প্রদর্শনী ম্যাচে আলকারাস-আগাসি মুখোমুখি হন (ডান দিকে) ম্যাকেনরো-জোকোভিচের। ছবি: এক্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ০৮:৩৭
Share: Save:

মরসুমের শেষ গ্র্যান্ড স্ল্যাম যুক্তরাষ্ট্র ওপেন শুরু হওয়ার আগে নোভাক জোকোভিচ-কার্লোস আলকারাসের দ্বৈরথ নিয়ে আলোচনার পাশাপাশি চর্চায় ইয়ানিক সিনারও।

চোট-আঘাতে ভোগা স্প্যানিশ মহাতারকা রাফায়েল নাদাল আগেই সমাজমাধ্যমে জানিয়ে দিয়েছিলেন, একশো শতাংশ কোর্টে দেওয়ার মতো অবস্থায় নেই। তাই এ বার নিউ ইয়র্কে খেলবেন না। এই অবস্থায় যাবতীয় আগ্রহ এখন ডোপ বিতর্কে জড়ানোর পরে প্রথম কোর্টে নামতে চলা সিনারকে ঘিরে।

অস্ট্রেলীয় ওপেন জয়ী এবং বিশ্বের এক নম্বর ইটালির ২৩ বছর বয়সি তারকা সিনার দু’বার ডোপ পরীক্ষায় ব্যর্থ হলেও কোনও শাস্তি পাননি। শুধু তাই নয়, মার্চে সিনার ডোপ পরীক্ষায় ব্যর্থ হলেও চার মাস তিনি খেলা চালিয়ে গিয়েছেন। যদিও তাঁর এ ব্যাপারে ব্যাখ্যা দেওয়া বাকি ছিল। যা নিয়ে গত সপ্তাহে তোলপাড় পড়ে গিয়েছিল টেনিস বিশ্বে। ইন্টারন্যাশনাল টেনিস ইন্টিগ্রিটি এজেন্সি (আইটিআইএ) ঘোষণা করেছিল, একটি স্বাধীন ট্রাইবুনাল ও বিশেষজ্ঞরা সিনারের ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ার ব্যাখ্যায় সন্তুষ্ট। তাই কোনও শাস্তির মুখে তাঁকে পড়তে হচ্ছে না।

কিন্তু অস্ট্রেলীয় তারকা নিক কিরিয়স-সহ বেশ কয়েক জন টেনিস খেলোয়াড় সিনারকে কেন এত সুবিধা দেওয়া হল, কেন সঙ্গে সঙ্গে নিষেধাজ্ঞা চাপানো হল না, সেই প্রশ্ন তুলেছেন। সিনারের তরফে ব্যখ্যা ছিল, যে নিষিদ্ধ পেশিবর্ধক ওষুধ তাঁর শরীরে পাওয়া গিয়েছে তা ভুল করে প্রবেশ করে। সিনারের ফিজিয়ো নিজের শরীরে একটি স্প্রে ব্যবহার করেছিলেন। তার পরে সিনারকে মাসাজ করেন। তিনি জানতেন না ওই স্প্রেতে নিষিদ্ধ ওষুধ রয়েছে। তিনি কোনও গ্লাভসও ব্যবহার করেননি মাসাজ করার সময়। প্রবল ক্ষুব্ধ কিরিয়স বলেছেন, ‘‘এটা দুর্ঘটনা হোক বা পরিকল্পনা করে করা, দু’বার নিষিদ্ধ ওষুধ পাওয়া গিয়েছে ওর শরীরে। দু’বছরের নিষেধাজ্ঞা চাপানো উচিত।’’

তবে এত দিন পরে এই নিয়ে প্রথম বার মুখ খুলেছেন সিনার। ইতিমধ্যেই তাঁর টিমের দু’জন প্রশিক্ষককে তিনি ছাঁটাই করে দিয়েছেন। যুক্তরাষ্ট্র ওপেনে যিনি সিনারের সাংবাদিক বৈঠক সঞ্চালনার দায়িত্বে ছিলেন, তিনি চেষ্টা করেছিলেন ডোপ-প্রসঙ্গ এড়ানোর। কিন্তু সিনার এই নিয়ে কথা বলতে চান। সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি বলেছেন, ‘‘আমার মাথায় সবসময়ই ছিল যে, কোনও ভুল করিনি। সবসময়ই নিয়মকে সম্মান দিয়ে এসেছি। ডোপ বিরোধী নিয়মকে সম্মান দিয়েছি। মুক্তি পেয়ে অনেক স্বস্তি লাগছে।’’ অনেকেই বলেছেন সিনারকে অন্যায় সুবিধা দেওয়া হয়েছে। তা নিয়ে বিশ্বসেরার বক্তব্য, ‘‘প্রত্যেককেই একই পদ্ধতির মধ্যে চলতে হয়।’’ এই মুহূর্তে তাঁর লক্ষ্য কী? সিনারের উত্তর, ‘‘একটু মুক্ত বাতাস।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jannik Sinner Tennis US Open 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE