Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
UEFA Euro 2024

চুমুকাণ্ডের পর আবার বিতর্কে স্পেনের ফুটবল, ইউরো জেতার পরেই নির্বাসিত ফুটবল সংস্থার প্রধান

রবিবার ইংল্যান্ডকে হারিয়ে ইউরো কাপ জিতেছে স্পেন। তার দু’দিনের মধ্যে সে দেশের ফুটবলে তৈরি হল নতুন বিতর্ক। ফুটবল সংস্থার প্রধান পেদ্রো রোচাকে সরিয়ে দেওয়া হল। দু’বছরের জন্য নির্বাসিত করা হয়েছে তাঁকে।

football

ইউরো জিতে দেশে ফেরার পর পেদ্রো রোচার (মাঝে) সঙ্গে অধিনায়ক আলভারো মোরাতা (বাঁ দিকে) এবং কোচ লুই দে লা ফুয়েন্তে (ডান দিকে)। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৪:৫৫
Share: Save:

রবিবার ইউরো কাপ জিতেছে স্পেন। তার দু’দিনের মাথায় সে দেশের ফুটবলে তৈরি হল বিতর্ক। সরিয়ে দেওয়া হল ফুটবল সংস্থার প্রধান পেদ্রো রোচাকে। দু’বছরের জন্য নির্বাসিত করা হয়েছে তাঁকে।

স্পেনের একাধিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, রোচাকে নির্বাসিত করেছে স্পেনের অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল অফ স্পোর্ট বা ট্যাড। ক্ষমতার বাইরে গিয়ে সিদ্ধান্ত নেওয়ার কারণে নির্বাসিত করা হয়েছে রোচাকে। যেমন, তিনি সংস্থার জেনারেল সেক্রেটারি আন্দ্রিউ ক্যাম্পসকে অনৈতিক ভাবে সরিয়ে দিয়েছিলেন। গত এপ্রিলেই ফুটবল সংস্থার প্রধান হয়েছিলেন রোচা। তিন মাসের মধ্যে সরতে হল তাঁকে।

গত বছরও স্পেনের ফুটবল বিতর্কে জড়িয়েছিল। স্পেনের মহিলা দল বিশ্বকাপ জেতার পর দলের ফুটবলার জেনিফার এরমোসোকে চুম্বন করে বিতর্কে জড়িয়েছিলেন তৎকালীন প্রধান লুই রুবিয়ালেস। তাঁর বিরুদ্ধে আদালতে মামলাও চলছে। তার পরেই ক্ষমতায় আসেন রোচা। তাঁর বিরুদ্ধে আরও একটি তদন্ত চলছে। রুবিয়ালেস সভাপতি থাকাকালীন আর্থিক দুর্নীতির অভিযোগ রয়েছে।

সেপ্টেম্বরে স্পেনের ফুটবল সংস্থায় নির্বাচন। ট্যাড-এর সিদ্ধান্তের ফলে পরের নির্বাচনে রোচার লড়াই করা নিয়ে সংশয় তৈরি হয়েছে। তিনি কোনও ক্রীড়া সংস্থার পদেই থাকতে পারবেন না। ট্যাড-এর সিদ্ধান্তের বিরুদ্ধে রোচা আবেদন করবেন বলে জানা গিয়েছে। যদি আবেদনের মীমাংসা সেপ্টেম্বরের আগে না হয়, তা হলে তিনি নির্বাচনে লড়তে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Spain Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE