Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
FIFA rankings

ফিফা র‌্যাঙ্কিংয়ে লাফ স্পেনের, শীর্ষে মেসির আর্জেন্টিনাই, পতন ব্রাজিল, পর্তুগালের

ইউরো কাপ জিতে ফিফা ক্রমতালিকায় উপরে উঠল স্পেন। কোপা আমেরিকা জিতে শীর্ষে নিজেদের জায়গা ধরে রাখল আর্জেন্টিনা। ক্রমতালিকায় পতন ব্রাজিল, পর্তুগালের।

football

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ২০:৫৯
Share: Save:

ইউরো কাপ জেতার পুরস্কার পেল স্পেন। ফিফা ক্রমতালিকায় উপরে উঠল তারা। কোপা আমেরিকা জিতে শীর্ষে নিজেদের জায়গা ধরে রাখল আর্জেন্টিনা। ক্রমতালিকায় পতন ব্রাজিল, পর্তুগালের।

ফিফার যে নতুন ক্রমতালিকা প্রকাশিত হয়েছে, সেখানে শীর্ষেই রয়েছে আর্জেন্টিনা। ২০২২ সালে বিশ্বকাপ জেতার পরে শীর্ষে উঠেছিলেন লিয়োনেল মেসিরা। সেই জায়গা ধরে রেখেছেন তাঁরা। কোপা জেতায় আর্জেন্টিনার স্থান আরও পাকা হয়েছে।

দ্বিতীয় স্থানে ফ্রান্স। ইউরোর কোয়ার্টার ফাইনালে স্পেনের কাছে হেরেই বিদায় নিয়েছেন কিলিয়ান এমবাপেরা। তার পরেও নিজেদের জায়গা ধরে রেখেছেন তাঁরা। পাঁচ ধাপ লাফিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে স্পেন। ইংল্যান্ডকে হারিয়ে এ বার ইউরোপের সেরা হয়েছে স্পেন। ফলে তাদের পয়েন্ট বেড়েছে। স্পেনের কাছে ফাইনালে হারলেও তালিকায় উঠেছে ইংল্যান্ড। এক ধাপ উঠে চার নম্বরে তারা।

পতন হয়েছে ব্রাজিলের। এ বার কোপায় কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। তার খেসারত দিতে হয়েছে পাঁচ বারের বিশ্বজয়ী দলকে। পাঁচ নম্বরে নেমেছে তারা। ইউরো কাপে খারাপ খেলায় তিন ধাপ নেমে ছ’নম্বরে বেলজিয়াম। দু’ধাপ নেমেছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালও। আট নম্বরে রয়েছেন তাঁরা।

সাত নম্বরে রয়েছে নেদারল্যান্ডস। কোপার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরেছে কলম্বিয়া। তারা রয়েছে নবম স্থানে। ইউরোর প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া ইটালি রয়েছে দশ নম্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE