Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
UEFA Euro 2024

রাজনৈতিক স্লোগান! ইউরো জিতেই শাস্তির মুখে স্পেনের অধিনায়ক মোরাতা ও সেরা ফুটবলার রদ্রি

ইউরো কাপ জেতার পরে রাজনৈতিক স্লোগান দেওয়ায় শাস্তি হতে পারে স্পেনের অধিনায়ক আলভারো মোরাতা ও প্রতিযোগিতার সেরা ফুটবলার রদ্রির।

football

ইউরো জিতে ট্রফি হাতে উল্লাস স্পেনের ফুটবলারদের। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৪:০১
Share: Save:

ইউরো কাপ জিতেও চাপে স্পেন। চ্যাম্পিয়ন হওয়ার পরে রাজনৈতিক স্লোগান দেওয়ায় শাস্তি হতে পারে স্পেনের অধিনায়ক আলভারো মোরাতা ও প্রতিযোগিতার সেরা ফুটবলার রদ্রির। তাঁদের বিরুদ্ধে তদন্ত করেছে উয়েফা। তদন্তে দোষ প্রমাণিত হয়েছে।

ইউরো জিতে স্পেনে ফিরে উল্লাস করার সময় জিব্রাল্টারকে নিয়ে স্লোগান দেন মোরাতা ও রদ্রি। জিব্রাল্টার ব্রিটেনের অন্তর্গত। কিন্তু স্পেনের দাবি, জিব্রাল্টার তাদের। মাদ্রিদে উল্লাস করার সময় মোরাতা ও রদ্রিকে বলতে শোনা যায়, “জিব্রাল্টার স্পেনের।” এই স্লোগানের পরে উয়েফার কাছে অভিযোগ করে জিব্রাল্টার ফুটবল সংস্থা। ঘটনার তদন্ত শুরু করে ইউরোপের ফুটবল সংস্থা।

তদন্তে মোরাতা ও রদ্রির বিরুদ্ধে করা অভিযোগ প্রমাণিত হয়েছে। ইউরোপের ফুটবল সংবিধানের বেশ কয়েকটি ধারা তাঁরা ভেঙেছেন বলে জানিয়েছে উয়েফা। এমনিতেই রাজনৈতির স্লোগান নিয়ে ফিফা ও উয়েফার নিয়ম খুব কড়া। কোনও ফুটবলার সেই নিয়ম ভাঙলে শাস্তি পেতে হয়। এ বারই তুরস্কের ফুটবলার ডেমিরালকে প্রতিযোগিতার মাঝে নির্বাসিত করা হয়েছে। ফলে শাস্তি পেতে হবে স্পেনের মোরাতা ও রদ্রিকেও। তবে দুই ফুটবলারকে কী শাস্তি দেওয়া হবে তা এখনও জানানো হয়নি।

উয়েফা একটি বিবৃতিতে জানিয়েছে, “জিব্রাল্টার ফুটবল সংস্থা অভিযোগ জানিয়েছিল। তার পরেই উয়েফার শৃঙ্খলারক্ষা কমিটি তদন্ত শুরু করে। তদন্তে জানা গিয়েছে অভিযোগ সঠিক। নিয়ম ভেঙেছেন স্পেনের দুই ফুটবলার।” উয়েফার বিবৃতির পরে বিবৃতি দেয় জিব্রাল্টার ফুটবল সংস্থাও। তারা জানিয়েছে, “উয়েফার সিদ্ধান্তকে স্বাগত। ফুটবলে নিয়মবিরুদ্ধ রাজনৈতিক স্লোগান বন্ধ করতে হলে কড়া পদক্ষেপ করতেই হবে। আশা করা হচ্ছে, এ বার থেকে কথা বলার আগে ফুটবলারেরা একটু ভাবনা-চিন্তা করবেন।”

এ বারের ইউরোর ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে স্পেন। চতুর্থ বারের জন্য ইউরোপ সেরা হয়েছে তারা। ১২ বছরের খরা কাটিয়েছেন মোরাতা, রদ্রিরা। কিন্তু প্রতিযোগিতা শেষেই সমস্যায় পড়েছেন তাঁরা। এখন দেখার উয়েফা দুই ফুটবলারের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Spain Football Alvaro Morata Rodri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE