Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Cristiano Ronaldo

৯০০ গোল! ফুটবলে ইতিহাস তৈরি করলেন পর্তুগালের রোনাল্ডো, জেতালেন দলকেও

৯০০ গোলের মাইলস্টোন ছুঁয়ে ফেললেন রোনাল্ডো। আর সেই রেকর্ড গড়ে তিনি বলেন, “আমি রেকর্ডের পিছনে দৌড়ই না, রেকর্ড আমার পিছনে ছোটে।”

Cristiano Ronaldo

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১০:৩৪
Share: Save:

ফুটবল কেরিয়ারে ৯০০টি গোল করে ফেললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সেই সঙ্গে পর্তুগালের জার্সিতে ১১৩টি গোলও করে ফেললেন তিনি। ৯০০ গোলের মাইলস্টোন ছুঁয়ে ফেললেন রোনাল্ডো। আর সেই রেকর্ড গড়ে তিনি বলেন, “আমি রেকর্ডের পিছনে দৌড়ই না, রেকর্ড আমার পিছনে ছোটে।”

নেশনস লিগে পর্তুগাল খেলতে নেমেছিল ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচে ২-১ গোলে জিতল রোনাল্ডোর দল। ম্যাচে ৩৪ মিনিটের মাথায় গোল করেন রোনাল্ডো। শেষ পাঁচ ম্যাচে পর্তুগালের হয়ে গোল করতে পারেননি তিনি। বৃহস্পতিবার রাতে নুনো মেন্দেসের ক্রস থেকে ভলিতে গোল করেন ৩৯ বছরের রোনাল্ডো।

সাধারণত গোল করলে রোনাল্ডোকে দেখা যায় বিশেষ এক ভঙ্গিতে উৎসব করতে। যা সিউ বলে পরিচিত। কিন্তু ৯০০তম গোল করে রোনাল্ডো মুখ ঢেকে হাঁটু মুড়ে বসে পড়েন। কেরিয়ারের এই মাইলফলকে পৌঁছে রোনাল্ডো বলেন, “আমার কাছে এই গোলটা খুবই বিশেষ একটা মুহূর্ত। অনেক দিন ধরে এই মাইলফলক ছোঁয়ার অপেক্ষা করছিলাম। জানতাম এক দিন পৌঁছে যাব। আমি জানতাম খেলা চালিয়ে গেলে খুব স্বাভাবিক ভাবেই এই মাইলফলকে পৌঁছতে পারব।”

ম্যাচ শুরুর ৭ মিনিটের মাথায় গোল করে পর্তুগালকে এগিয়ে দেন দিয়োগো দালত। ব্যবধান বৃদ্ধি করেন রোনাল্ডো। ৪১ মিনিটের মাথায় দালত আত্মঘাতী গোল করে ব্যবধান কমিয়ে দিয়েছিলেন। তবে ম্যাচ জিততে অসুবিধা হয়নি রোনাল্ডোদের।

রোনাল্ডো দেশের জার্সিতে ছাড়াও খেলেছেন স্পোর্টিং লিসবন, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ এবং জুভেন্টাসের হয়ে খেলেছেন। এখন রোনাল্ডো খেলেন সৌদি আরবের ক্লাব আল নাসেরের হয়ে। এই সব দল মিলিয়ে তিনি ৯০০টি গোল করেছেন।

অন্য ম্যাচে, সুইডেন ৩-১ গোলে হারিয়ে দেয় আজেরবাইজানকে। জিতেছে সান মারিনো, নর্দার্ন আয়ারল্যান্ড, স্লোভাকিয়া, পোল্যান্ড এবং ডেনমার্ক। স্পেনের ম্যাচ ছিল সার্বিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচ ড্র হয়েছে। বেলারুস বনাম বুলগেরিয়ার ম্যাচও ড্র হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE