Advertisement
০৩ জুলাই ২০২৪
UEFA Euro 2024

সতর্ক রোনাল্ডোরা, স্লোভেনিয়াকেও গুরুত্ব দিচ্ছে পর্তুগাল, সোমবার নামছেন এমবাপেরাও

জর্জিয়ার কাছে হেরে পচা শামুকে পা কেটেছে পর্তুগালের। তাই স্লোভেনিয়ার বিরুদ্ধে সোমবার প্রি-কোয়ার্টারে খেলতে নামার আগেও চিন্তায় পর্তুগাল। ইউরোর অন্য ম্যাচে দেখা যেতে চলেছে জমজমাট লড়াই। ফ্রান্সের বিরুদ্ধে খেলতে চলেছে বেলজিয়াম।

football

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৬:০৩
Share: Save:

চেকিয়া এবং তুরস্ককে হারিয়ে যাত্রা শুরু করলেও বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৭৪ নম্বরে থাকা জর্জিয়ার কাছে হেরে পচা শামুকে পা কেটেছে পর্তুগালের। তাই ৫৭ নম্বরে থাকা স্লোভেনিয়ার বিরুদ্ধে সোমবার প্রি-কোয়ার্টার ফাইনাল খেলতে নামার আগেও চিন্তায় বিশ্বের ৬ নম্বর দল পর্তুগাল। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা বাড়তি গুরুত্ব দিচ্ছেন স্লোভেনিয়াকে। ইউরোর অন্য ম্যাচে দেখা যেতে চলেছে জমজমাট লড়াই। ফ্রান্সের বিরুদ্ধে খেলতে চলেছে বেলজিয়াম।

গ্রুপে শীর্ষস্থান নিশ্চিত হয়ে যাওয়ায় পর্তুগাল শেষ ম্যাচে হয়তো অতটা জোর দেয়নি। তার ফল ভুগতে হয়েছে। তাই স্লোভেনিয়া ম্যাচের আগে কোচ রবার্তো মার্তিনেস বলেছেন, “কাল (সোমবার) অন্য লড়াই। মরণ-বাঁচন ম্যাচ। আমরা স্লোভেনিয়াকে ভাল করেই জানি। ইউরোয় সব দলের চরিত্রই আলাদা। প্রত্যেকেই বিশ্বাস করে তারা ম্যাচটা জিততে পারে। তাই ছোট ছোট বিষয় এই ম্যাচগুলোয় তফাত গড়ে দিতে পারে। স্লোভেনিয়া সংগঠিত দল। দারুণ খেলছে। ওরা জানে নিজেরা কী করছে। জিততে গেলে আমাদের সেরাটা দিতে হবে।”

গত মার্চে প্রদর্শনী ম্যাচে স্লোভেনিয়া ২-০ হারিয়েছিল পর্তুগালকে। তার জন্য বিপক্ষ কোচ মাতিয়াজ কেকের প্রতি সমীহ জানিয়েছেন মার্তিনেস। বলেছেন, “এই ম্যাচটা আলাদা। কোনও প্রদর্শনী ম্যাচ নয়। স্লোভেনিয়া ইতিহাসের সামনে দাঁড়িয়ে। প্রথম ইউরো কাপে শেষ ষোলোয় গিয়েছে ওরা। ওদের কোচ দারুণ কাজ করছে। ক্লাব দলের মতো খেলে জাতীয় দলও।”

এ দিকে, গ্রুপ পর্বে খারাপ খেলে সমালোচিত হয়েছে ফ্রান্স এবং বেলজিয়াম দুই দলই। ফ্রান্স শেষ ম্যাচে অস্ট্রিয়ার বিরুদ্ধে ড্র করে গ্রুপে দ্বিতীয় হওয়ায় কঠিন প্রতিপক্ষ পেয়েছে। একই কথা প্রযোজ্য বেলজিয়ামের ক্ষেত্রেও। ফ্রান্সের বিরুদ্ধে খেলার আগে বেলজিয়ামের কোচ ডোমেনিকো টেডেস্কো গোটা দলকে বিশ্বাস রাখতে বলেছেন।

টেডেস্কোর কথায়, “শুরু থেকে আমাদের সাহসী ফুটবল খেলতে হবে। আত্মবিশ্বাসের সঙ্গে শুরু করতে হবে। গত দু’-তিন দিন সে ভাবেই কাজ করেছি। কারণ আত্মবিশ্বাস না থাকলে কিছুই থাকে না। ম্যাচটা জিততে কী দরকার সেটা দলের সকলে জানে।”

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ বলেছেন, “প্রতিযোগিতায় নতুন পর্বে চলে গিয়েছি আমরা। একটা প্রতিযোগিতার ভিতরে আর একটা প্রতিযোগিতা। এখানে আর দ্বিতীয় সুযোগ পাওয়া যাবে না। যারা বাড়ি গিয়েছে তাদের চেয়ে বেশি শক্তিশালী যারা এখানে রয়েছে। গোলের সামনে কে কতটা নিখুঁত, সেটাই প্রমাণ করতে হবে। জিততে গেলে গোল করতে হবে। এর কোনও বিকল্প নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE