Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

আর্জেন্টিনার হার দেখে বিস্মিত মেসি, কোচ বলছেন অলিম্পিক্সের মঞ্চে এমন তামাশা প্রথম দেখলাম

কাতার বিশ্বকাপে আলোড়ন ফেলে দেওয়া মরক্কোর বিরুদ্ধে শুরুতেই ০-২ গোলে পিছিয়ে পড়ে লিয়োনেল মেসির দেশ।

দুই গ্রহ: আর্জেন্টিনার ফুটবলারদের লক্ষ করে ছোড়া হল বোতল।

দুই গ্রহ: আর্জেন্টিনার ফুটবলারদের লক্ষ করে ছোড়া হল বোতল। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ০৭:২২
Share: Save:

কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনা দলের অলিম্পিক্স ফুটবল অভিযান শুরু হল বিতর্কিত হার দিয়ে। লিয়োনেল মেসির দেশের ফুটবলারদের লক্ষ্য করে ক্ষিপ্ত গ্যালারি থেকে উড়ে এল জলের বোতল। পরিস্থিতি সামাল দিতে হস্তক্ষেপ করতে হল পুলিশকে। তবে অন্য ম্যাচে ইউরো জয়ী স্পেন ২-১ গোলে হারিয়েছে উজ়বেকিস্তানকে।

আশরাফ হাকিমিদের দেশের বিরুদ্ধে হারের পরেই গ্যালারি জুড়ে শুরু হয়ে ক্ষোভ। দু’ঘণ্টা ধরে বন্ধ থাকল ম্যাচ। ফাঁকা স্টেডিয়ামে শেষ তিন মিনিটের জন্য খেলা শুরু হতেই ভিডিয়ো প্রযুক্তি ব্যবহার করে রেফারি গোল বাতিল করে দেন আর্জেন্টিনার। তিনি জানান, গোল করার সময় অফসাইডে ছিলেন ক্রিস্তিয়ান মেদিনা। এমন সিদ্ধান্তে ক্ষোভ চেপে রাখতে পারেননি লিয়োনেল মেসিও। পায়ের চোটে তিনি এখন রয়েছেন বিশ্রামে। বুধবার দেশের হারের পরে সমাজমাধ্যমে কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনা দলের অধিনায়ক লিখেছেন, ‘‘অবিশ্বাস্য।’’

কাতার বিশ্বকাপে আলোড়ন ফেলে দেওয়া মরক্কোর বিরুদ্ধে শুরুতেই ০-২ গোলে পিছিয়ে পড়ে লিয়োনেল মেসির দেশ। মরক্কোর হয়ে জোড়া গোল করে নজর কাড়েন সউফিয়ানে রহিমি। ৬৮ মিনিটে একটি গোল শোধ করেন জিউলিয়ানো সিমিয়নে। নির্ধারিত সময়ে এগিয়ে ছিল মরক্কো। কিন্তু ম্যাচে ১৫ মিনিট সংযুক্তি সময় দেওয়া হয়। সেই সময়ের শেষ মিনিটে গোল করেন ক্রিস্তিয়ান মেদিনা। তাঁর করা গোলেই সমতা ফেরায় আর্জেন্টিনা। তার পরেই শুরু হয়ে যায় প্রবল বোতলবৃষ্টি।

স্পেনের পুবিলকে অভিনন্দন সতীর্থদের।

স্পেনের পুবিলকে অভিনন্দন সতীর্থদের। ছবি রয়টার্স।

বাধ্য হয়ে ম্যাচ বন্ধ রাখতে হয়। রেফারি ম্যাচ শেষের বাঁশি বাজানোর আগেই গ্যালারি থেকে উড়ে আসতে থাকে বোতল। আর্জেন্টিনার ফুটবলারদের লক্ষ্য করে ছোড়া হয় আতসবাজি। তারই মধ্যে ফেন্সিং টপকে মাঠে ঢুকে পড়েন মরক্কোর এক সমর্থক। দুই শিবিরের ফুটবলারদের নিরাপত্তা দিতে মাঠে নেমে পড়ে সশস্ত্র সেনাও। তখনও ম্যাচ শেষ হয়নি। বাধ্য হয়ে রেফারি ম্যাচ স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত নেন। ম্যাচ বন্ধ থাকে দুই ঘণ্টা। সেই সময় আয়োজকেরা পরিস্থিতি সামাল দিতে স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে অনুরোধ করে বিবৃতি দেন, ‘‘আপনাদের মাঠে থাকার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। দয়া করে স্টেডিয়াম থেকে বেরিয়ে যান।’’ তিন মিনিট ম্যাচ চলার পরে রেফারি খেলা শেষের বাঁশি বাজিয়ে দেন।

আর্জেন্টিনা শিবির রেফারির সিদ্ধান্ত নিয়ে ক্ষুব্ধ। কোচ হাভিয়ের মাসচেরানো দেশের সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘এমন ফলাফল কল্পনাই করতে পারিনি। নিজে অনেক আন্তর্জাতিক ম্যাচ খেলেছি। কিন্তু অলিম্পিক্সের মঞ্চে এমন ধরনের তামাশা এই প্রথম দেখলাম। দুই ঘণ্টা ম্যাচ বন্ধ থাকার পরে এমন একটা সিদ্ধান্তের শিকার হতে হবে, তা স্বপ্নেও ভাবিনি।’’ তিনি আরও বলেন, ‘‘যে ভাবে আমাদের ফুটবলারদের লক্ষ্য করে বোতল ছোড়া হয়েছে, তা অত্যন্ত বিপজ্জনক। মাঠে দর্শক ঢুকে পড়ার ঘটনা কোনও ভাবেই স্বাস্থ্যকর নয়।’’ তবে পরে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, কী ভাবে দর্শক মাঠে ঢুকলেন, তা খতিয়ে দেখা হচ্ছে। এমন ঘটনার পুরনাবৃত্তি হবে না।

তবে বুধবার অন্য ম্যাচে ইউরো জয়ী স্পেন ২-১ গোলে উজ়বেকিস্তানকে হারিয়ে অলিম্পিক্স ফুটবল অভিযান শুরু করেছে। মার্ক পুবিলের গোলে এগিয়ে গিয়েছিল স্পেন। কিন্তু পেনাল্টি থেকে সমতা ফেরান উজ়বেকিস্তানের এল্ডর শোমুরদভ। ৫৯ মিনিটে পেনাল্টি পেয়েও গোল করতে ব্যর্থ হন সের্খিয়ো গোমেস। তবে তিনি হতাশ করেননি সমর্থকদের। তিন মিনিটের মধ্যে দূরপাল্লার শটে গোল করে গোমেস জয় নিশ্চিত করেন স্পেনের।

ম্যাচের পরে স্পেন দলের কোচ সান্তি দেনিয়া বলেছেন, ‘‘প্রথম ম্যাচ বলে খেলায় কিছুটা জড়তা ছিল। কিন্তু যে ভাবে ফুটবলাররা জয় ছিনিয়ে নিয়েছে, তা প্রমাণ করে এই দলের লড়াকু মানসিকতা কত উচ্চস্তরের। আশা করি, পরের ম্যাচে দল আরও সুন্দর ফুটবল খেলবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘উজ়বেকিস্তান যে আমাদের চাপে ফেলতে পারে, সেটা জানতাম। তাই বিরতিতে ফুটবলারদের বলেছিলাম, খেলার গতি মন্থর করা যাবে না। ওরা সেই নির্দেশ মেনেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE