Advertisement
০৫ জুলাই ২০২৪
UEFA Euro 2024

সহজ জয় নেদারল্যান্ডসের, রোমানিয়াকে ৩-০ গোলে হারিয়ে ইউরো কাপের শেষ আটে ডাচেরা

ইউরো কাপের প্রি কোয়ার্টার ফাইনালে রোমানিয়াকে সহজে হারাল নেদারল্যান্ডস। ৩-০ গোলে জিতে ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে উঠল তারা।

football

গোলের পরে উল্লাস নেদারল্যান্ডসের ফুটবলারদের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ২৩:২৪
Share: Save:

নেদারল্যান্ডস — ৩
রোমানিয়া — ০

রোমানিয়ার বিরুদ্ধে জিততে খুব বেশি পরিশ্রম করতে হল না নেদারল্যান্ডসকে। দুই অর্ধে তিনটি গোল করল তারা। রোমানিয়াকে ৩-০ গোলে হারিয়ে ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে উঠল তারা। শেষ আটে অস্ট্রিয়া ও তুরস্ক ম্যাচের জয়ীর বিরুদ্ধে খেলবে নেদারল্যান্ডস।

চলতি ইউরোয় এখনও পর্যন্ত নিজেদের সেরা ফুটবল এই ম্যাচে খেলল নেদারল্যান্ডস। শুরুর ১৫ মিনিটের মধ্যে দু’একটি আক্রমণ করেছিল রোমানিয়া। তার পরে খেলার দখল পুরোটা নিয়ে নিল ডাচেরা। একের পর এক আক্রমণ। ডান প্রান্তে ডামফ্রিস দুর্দান্ত খেললেন। তাঁকে আটকাতে পারছিলেন না রোমানিয়ার ডিফেন্ডারেরা।

২০ মিনিটের মাথায় নেদারল্যান্ডসকে এগিয়ে দেন কোডি গ্যাকপো। বাঁ প্রান্তে প্রায় ৩০ গজ দূরে বল ধরে একক দক্ষতায় বক্সের মধ্যে ঢুকে ডান পায়ের জোরালো শটে গোল করেন তিনি। প্রথম পোস্টে দাঁড়িয়েও গোল বাঁচাতে পারেননি রোমানিয়ার গোলরক্ষক। চলতি ইউরোয় নিজের তৃতীয় গোল করে ফেললেন গ্যাকপো। প্রথমার্ধের বাকি সময়ে ব্যবধান আরও বাড়াতে পারত নেদারল্যান্ডস। সুযোগ নষ্ট করেন মেম্ফিস ডেপাইরা।

দ্বিতীয়ার্ধে আক্রমণের ঝাঁজ আরও বাড়ায় নেদারল্যান্ডস। ৫৮ মিনিটে ভ্যান ডাইকের হেড কোনও রকমে বাঁচান রোমানিয়ার গোলরক্ষক নিতা। ৬২ মিনিটে আবার লম্বা দৌড় গ্যাকপোর। বক্সের বাইরে থেকে গোল লক্ষ্য করে শট নেন তিনি। ভাল বাঁচান নিতা। পরের মিনিটেই কর্নার থেকে গোল করেন গ্যাকপো। কিন্তু ভার প্রযুক্তি দেখে অফসাইডে সেই গোল বাতিল করেন রেফারি।

তাতে অবশ্য নেদারল্যান্ডসের কোনও সমস্যা হয়নি। লাগাতার আক্রমণের ফল পায় তারা। ৮৩ মিনিটে গ্যাকপোর পাস ধরে দলের দ্বিতীয় গোল কপেন ডনিল মালেন। সংযুক্তি সময়ে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল আসে মালেনের পা থেকে। দেখে বোঝাই যাচ্ছিল, রোমানিয়া হাল ছেড়ে দিয়েছে। শেষ পর্যন্ত ৩-০ গোলে জিতে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Netherlands Romania
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE