Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Mohun Bagan

মেসির বিরুদ্ধে খেলা অসি বিশ্বকাপার মোহনবাগানে, ৫ সোনার বুটের মালিককে সই করাল সবুজ-মেরুন

অস্ট্রেলিয়া থেকে আরও এক ফুটবলারকে সই করাল মোহনবাগান। বিশ্বকাপার তথা এ লিগে পাঁচ বারের সোনার বুট জয়ীকে চার বছরের চুক্তিতে নিয়েছে সবুজ-মেরুন।

football

জেমি ম্যাকলারেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১২:৪৩
Share: Save:

২০২২ সালের কাতার বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে লিয়োনেল মেসির আর্জেন্টিনার বিরুদ্ধে খেলেছিলেন তিনি। সেই জেমি ম্যাকলারেনকে সই করাল মোহনবাগান। বিশ্বকাপার তথা অস্ট্রেলিয়ার এ লিগে পাঁচ বারের সোনার বুট জয়ীকে চার বছরের চুক্তিতে নিয়েছে সবুজ-মেরুন।

অস্ট্রেলিয়ার এ লিগের চ্যাম্পিয়ন দল মেলবোর্ন সিটিতে খেলতেন ম্যাকলারেন। লিগের গত পাঁচ বারের শীর্ষ গোলদাতা হিসাবে সোনার বুট জিতেছেন তিনি। ৩০ বছর বয়সি এই স্ট্রাইকার এ লিগের ইতিহাসে সর্বাধিক (১৫৪) গোল করেছেন। গত মরসুমেই মেলবোর্ন সিটির হয়ে ২৪টি গোল করেছেন তিনি। এই ক্লাবে টানা পাঁচ বছর খেলেছেন তিনি। ১৪২টি ম্যাচে করেছেন ১০৩টি গোল, যা ক্লাবের ইতিহাসে সর্বাধিক। মেলবোর্নের আগে পার্থ গ্লোরি ও ব্রিসবেন রোয়ার্সের মতো দলেও খেলেছেন তিনি।

আইএসএলের ইতিহাসে এই প্রথম কোনও ক্লাবের জার্সিতে একসঙ্গে তিন জন বিশ্বকাপার খেলবেন। আগেই দিমিত্রি পেত্রাতোস ও জেসন কামিংস বাগানে ছিলেন। এ বার দলে জুড়লেন ম্যাকলারেন। ২৯ জুলাই মোহনবাগান দিবসের দিনেই প্রাক্‌-মরসুম অনুশীলন শুরু করবেন দলের নতুন কোচ হোসে মোলিনা। প্রথম দিন থেকেই অনুশীলনে থাকবেন ম্যাকলারেন। ২৮ জুলাই অন্য ফুটবলারদের সঙ্গে শহরে চলে আসবেন তিনি।

মোহনবাগানে সই করার পরে আইএসএলের মিডিয়া দলকে ম্যাকলারেন বলেন, “ইয়ান হিউম যখন আইএসএলে খেলতেন, তখন থেকেই ভারতীয় ফুটবলের বিষয়ে খোঁজ রাখতাম। আইএসএলের ম্যাচ দেখতাম। মোহনবাগানে আসার প্রধান কারণ ক্লাবের ঐতিহ্য, ইতিহাস ও ট্রফি জেতার ইচ্ছা। অস্ট্রেলিয়াতে অনেক সম্মান পেয়েছি। এ বার দেশের বাইরে একটা দলে খেলতে চেয়েছিলাম। মোহনবাগান সমর্থকদের ভালবাসা ও আবেগ আমাকে টেনে এনেছে। ভারতের খাবারও আমার খুব পছন্দ।”

ইস্ট-মোহন ডার্বির সঙ্গেও পরিচয় রয়েছে ম্যাকলারেনের। টেলিভিশনে ডার্বি দেখেছেন তিনি। ম্যাকলারেন বলেন, “কলকাতা ডার্বির সঙ্গে আমি পরিচিত। অনেকগুলো ডার্বি দেখেছি। ৬০ হাজার দর্শকের সামনে খেলার অনুভূতিই আলাদা। ডার্বিতে খেলা জন্য আমি মুখিয়ে আছি। মোহনবাগান এমনিতেই ভারত সেরা হয়েছে। ক্লাবকে আরও ট্রফি জেতানোর চেষ্টা করব।”

পেত্রাতোস ও কামিংসের সঙ্গে খেলার অভিজ্ঞতা রয়েছে ম্যাকলারেনের। সেটি দলের কাজে লাগবে বলে মনে করেন তিনি। অস্ট্রেলীয় ফুটবলার বলেন, “পেত্রাতোস ও কামিংসের সঙ্গে একই দলে ও বিপক্ষে খেলার অভিজ্ঞতা আমার আছে। ওদের খুব ভাল ভাবে চিনি। তাই আবার একই দলের হয়ে নামতে ভাল লাগবে। আশা করছি তিন জনে ক্লাবকে জেতাতে বড় ভূমিকা নেব। ওরা থাকায় বাকিদের সঙ্গে মানিয়ে নিতে আমার বেশি সময় লাগবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohun Bagan Jamie Maclaren World Cupper
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE