Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
ISL 2024-25

আইএসএলে আবির্ভাবে হার মহমেডানের, শেষ মুহূর্তের গোলে জিতল ডুরান্ড জয়ী নর্থইস্ট ইউনাইটেড

আইএসএলের প্রথম ম্যাচে ড্র করেছে মোহনবাগান। হেরে গিয়েছে ইস্টবেঙ্গল। সোমবার প্রথম আইএসএলে খেলতে নেমেছিল মহমেডান স্পোর্টিং। তারাও হেরে গেল। কিশোর ভারতী স্টেডিয়ামে নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে ০-১ গোলে হারল তারা।

football

আইএসএলে মহমেডান-নর্থইস্ট ম্যাচের একটি মুহূর্ত। ছবি: সমাজমাধ্যম।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩০
Share: Save:

মহমেডান ০
নর্থইস্ট ইউনাইটেড ১

আইএসএলের প্রথম ম্যাচে ড্র করেছে মোহনবাগান। হেরে গিয়েছে ইস্টবেঙ্গল। সোমবার প্রথম আইএসএলে খেলতে নেমেছিল মহমেডান স্পোর্টিং। তারাও হেরে গেল। কিশোর ভারতী স্টেডিয়ামে নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে ০-১ গোলে হারল তারা। সংযুক্তি সময়ে গোল করেন নর্থইস্টের আলাদিন আজারাই। তবে রক্ষণে খামতি থাকা সত্ত্বেও আন্দ্রে চের্নিশভের ছেলেরা যে ভাবে লড়াই করেছেন তা প্রশংসনীয়। ম্যাচের ৯৩ মিনিট পর্যন্ত নর্থইস্টকে আটকে রেখেছিল তারা।

সুযোগ ঠিকঠাক কাজে লাগাতে পারলে এই ম্যাচ থেকে মহমেডানের খালি হাতে ফেরার কথা ছিল না। বেশ কিছু সুযোগ এসেছিল চের্নিশভের দলের কাছে। তারা কাজে লাগাতে পারেনি। বিশেষত শেষ দিকে অল্পের জন্য অ্যালেক্সিস গোমেজ়ের শট বাইরে না গেলে তাদেরই এগিয়ে যাওয়ার কথা। তবে মহমেডান দলে বল ধরে খেলার মতো ফুটবলারের অভাব দেখা গিয়েছে। আরও শক্তিশালী দলের বিরুদ্ধে খেলতে নামলে সমস্যা হবে পারে মহমেডানের।

ম্যাচ শুরুর কয়েক মিনিট দুই দলই সাবধানী ফুটবল খেলছিল। একে অপরকে মেপে নেওয়ার চেষ্টা করছিল। ৯ মিনিটের মাথায় প্রথম আক্রমণ করে নর্থইস্টই। বক্সের বাঁ দিক থেকে গিলের্মো ফের্নান্দেসের শট লক্ষ্যভ্রষ্ট হয়। এর ১০ মিনিট পরে আবার আক্রমণ করেছিল নর্থইস্ট। এ বার মহম্মদ বেমামেরের শট প্রতিহত হয় মহমেডান রক্ষণে।

মহমেডানের প্রথম ভাল আক্রমণ হয় প্রথমার্ধের মাঝামাঝি। বক্সের বাইরে থেকে শট নিয়েছিলেন মিরজালল কাসিমভ। তাঁর শট গোলের ডান দিক দিয়ে বাইরে বেরিয়ে যায়। কিছু ক্ষণ পরেই গৌরব বোরার আক্রমণ প্রতিহত হয়। প্রথমার্ধে বলার মতো কিছুই ঘটেনি। দুই দলই আক্রমণ করছিল। কিন্তু গোলের মুখ খুঁজে পায়নি।

দ্বিতীয়ার্ধেও চলতে থাকে বলের নিয়ন্ত্রণ নেওয়ার খেলা। শুরুতে অ্যালেক্সিস গোমেজ়‌ের বাঁ পায়ের শট বাইরে যায়। পাল্টা দেয় নর্থইস্ট। এ বার সুযোগ নষ্ট করেন পার্থিব গগৈ। নর্থইস্টের জিতিল পর পর দু’টি সুযোগ পেলেও গোল করতে পারেননি। সুযোগ নষ্ট করেন আলাদিনও।

৮১ মিনিটের মাথায় অল্পের জন্য এগিয়ে যেতে পারেনি মহমেডান। বক্সের ঠিক বাইরে থেকে অ্যালেক্সিসের শট কয়েক সেন্টিমিটারের জন্য গোলের বাইরে দিয়ে বেরিয়ে যায়।

খেলার মোড় আচমকাই ঘুরে যায় ৯৩ মিনিটে। থোই সিংহের থেকে পাস পেয়ে বাঁ পায়ে শট নেন আলাদিন। সেই বল বাঁচাতে পারেননি মহমেডান গোলকিপার। ডুরান্ড কাপেও আলাদিন দেখিয়েছিলেন তিনি সুযোগসন্ধানী। এ দিন বেশ কিছু সুযোগ কাজে লাগাতে না পারলেও মহমেডানের ক্ষণিকের ভুলের সুযোগ নিয়ে নর্থইস্টের তিন পয়েন্ট নিশ্চিত করে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE