Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Manchester City

প্রিমিয়ার লিগের বিরুদ্ধে আদালতে চ্যাম্পিয়ন ম্যান সিটি, কেন কোর্টে গুয়ার্দিওলার দল?

ইংলিশ প্রিমিয়ার লিগ আয়োজকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়ে আদালতে গেল ম্যাঞ্চেস্টার সিটি। একটি নিয়ম নিয়ে আপত্তি রয়েছে তাদের। কী দাবি করেছে তারা?

football

পেপ গুয়ার্দিওলা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ২১:৩১
Share: Save:

ইংলিশ প্রিমিয়ার লিগ আয়োজকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়ে আদালতে গেল গত চার বারের চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি। একটি নিয়ম নিয়ে আপত্তি রয়েছে তাদের। ক্লাবের ব্যবসা কমে যাবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে সিটির তরফে।

প্রিমিয়ার লিগের এই নিয়মের নাম অ্যাসোসিয়েটেড পার্টি ট্রানজ্যাকশন বা এপিটি। ক্লাবের সঙ্গে স্পনসরদের চুক্তি যাতে ‘স্বচ্ছ’ হয়, তা নিশ্চিত করতেই এই নিয়ম শক্ত করা হয়েছে। ১০-২১ আদালতে এর শুনানি হওয়ার কথা।

এপিটি নিয়মে বলা হয়েছে, ক্লাবের মালিকানার অংশীদার রয়েছে এমন কোনও সংস্থার সঙ্গে স্পনসরশিপ চুক্তি করতে গেলে ইচ্ছামতো দাম বাড়িয়ে দেখানো যাবে না। সেই সংস্থার স্বচ্ছ বাণিজ্যিক মূল্য অনুসারে সেই চুক্তি হতে হবে। কৃত্রিম ভাবে চুক্তির অর্থ বাড়ানো যাবে না। অতীতে এ ধরনের চুক্তির ক্ষেত্রে বিরাট অঙ্কের স্পনসরশিপ মূল্য দেখানো হত। কারণ তার বিরোধিতা করার কেউ ছিল না। এতে সেই সংস্থাগুলিরও লাভ হত বাণিজ্যিকভাবে।

প্রথম দিকে এই নিয়ম বদলকে কেউ সমর্থন করেননি। পরের দিকে ১৪টি ক্লাব এই নিয়ম বদল সমর্থন করে। যদিও তাদের নিজেদের মধ্যেও বিস্তর প্রশ্ন রয়েছে। তবে সিটির দাবি, এই নিয়ম বদল তাদের প্রতি ‘অবিচার’। প্রতিপক্ষ ক্লাবগুলি তাদের সাফল্যে সহ্য করতে না পেরে একে অপরের সঙ্গে হাত মিলিয়েছে।

প্রিমিয়ার লিগ জানিয়েছে, বাকি ১৯টি ক্লাব দরকারে আদালতে সাক্ষ্য দিতে পারে। ইতিমধ্যেই সিটির বিরুদ্ধে আর্থিক নিয়ম ভঙ্গের ১১৫টি অভিযোগ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manchester City EPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE