Advertisement
১৮ মে ২০২৪
Indian Football

ভারতের ফুটবল দল ঘোষণা, জায়গা হল না মোহনবাগানের কারও! কেন?

আইএসএলের ফাইনালের দিনই বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের জন্য ভারতীয় দল ঘোষণা করলেন কোচ ইগর স্তিমাচ। সেই দলে মোহনবাগান ও মুম্বইয়ের কোনও ফুটবলার নেই।

football

মোহনবাগান ফুটবল দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৬:১৮
Share: Save:

চমক দিলেন ইগর স্তিমাচ। আইএসএলের ফাইনালের দিনই বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের জন্য ভারতের ফুটবল দল ঘোষণা করলেন কোচ। সেই দলে আইএসএলের ফাইনালে ওঠা মোহনবাগান ও মুম্বইয়ের কোনও ফুটবলার নেই। সবাইকে বাদ রাখা হয়েছে।

আপাতত ২৬ জনের প্রাথমিক দল ঘোষণা করেছেন স্তিমাচ। তাঁদের নিয়ে ভুবনেশ্বরে ১০ মে থেকে শুরু হবে শিবির। চার সপ্তাহ চলবে সেই শিবির। তার পরে ৬ জুন কলকাতায় কুয়েত ও ১১ জুন দোহায় কাতারের বিরুদ্ধে খেলবে ভারত। এই দুই ম্যাচের উপরে ভারতের পরের রাউন্ডে যাওয়া নির্ভর করছে। আফগানিস্তানের বিরুদ্ধে দেশের মাটিতে হেরে যাওয়ায় এই মুহূর্তে গ্রুপে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। তাদের বাকি দু’টি ম্যাচ জিততেই হবে। তাই এক মাস প্রস্তুতি নিয়ে খেলতে চাইছে ভারত।

এর আগে ভারতের যে দল বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব খেলেছিল সেখানে মোহনবাগানের সাত জন ফুটবলার ছিলেন। মুম্বইয়েরও বেশ কয়েক জন ফুটবলার ছিলেন। তাঁদের সবাইকে বাদ দেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের কারণ স্তিমাচ কিছু না বললেও মনে করা হচ্ছে, যে হেতু দু’দলের ফুটবলারেরা আইএসএল ফাইনালে খেলবেন তাই তাঁদের বাড়তি বিশ্রাম দিতে চাইছেন কোচ। দলে আই লিগ থেকে মহমেডানের ডেভিডের মতো ফুটবলারদের সুযোগ দেওয়া হয়েছে। তাঁরা প্রথম বার জাতীয় দলে খেলবেন। তাঁদের দেখে নিতে চাইছেন স্তিমাচ।

যে হেতু এটি প্রাথমিক দল, তাই পরে তাতে বদল করা যাবে। হতে পারে যে ২৬ জনের মধ্যে কয়েক জনকে বাদ দিয়ে সেই জায়গায় মোহনবাগান ও মুম্বইয়ের ফুটবলারদের নেওয়া হবে। কারণ, এখন ভারতীয় ফুটবলের দুই সেরা দলের ফুটবলারদের বাদ দেওয়ার সাহস কি দেখাতে পারবেন স্তিমাচ? শুভাশিস বসু, সাহাস আব্দুল সামাদ, মনবীর সিংহ, লালিয়ানজুয়ালা ছাংতে, আকাশ মিশ্র, বিপিন সিংহেরা দীর্ঘ দিন জাতীয় দলে খেলছেন। তাঁদের বাদ দিয়ে ভারতীয় দল গড়া কঠিন।

ভারতের প্রাথমিক দল:

গোলরক্ষক— অমরিন্দর সিংহ, গুরপ্রীত সিংহ সান্ধু।

ডিফেন্ডার— অময় গণেশ রানাওয়াডে, জয় গুপ্ত, লালচুংনুঙ্গা, মুহম্মদ হাম্মাদ, নরেন্দ্র গহলৌত, নিখিল পুজারি, রোশন সিংহ।

মিডফিল্ডার— ব্রেন্ডন ফের্নান্দেস, এডমুন্ড লালরিন্ডিকা, ইমরান খান, ইশাক ভানলালরুয়াতফেলা, জিকসন সিংহ, মহেশ নাওরেম, মহম্মদ ইয়াসির, নন্দকুমার, রাহুল কান্নোলি, সুরেশ সিংহ, ভিবিন মোহনন।

ফরোয়ার্ড— ডেভিড, জিতীন মাদাথিল, লালরিনজুয়ালা, পার্থিব গগৈ, রহিম আলি, সুনীল ছেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE