Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
UEFA Euro 2024

ইংল্যান্ড ইউরো চ্যাম্পিয়ন হলে মোটা টাকা সাউথগেটের পকেটে, স্পেন জিতলে কত পাবেন ফুয়েন্তে

স্পেন এবং ইংল্যান্ড দু’দেশের ফুটবল সংস্থাই ইউরো কাপ ফাইনালের আগে ফুটবলারদের মোটা আর্থিক পুরস্কারের আশ্বাস দিয়েছে। তবে দলকে চ্যাম্পিয়ন করতে পারলে সবচেয়ে লাভবান হবে ইংল্যান্ডের কোচ।

Picture of Gareth Southgate

গ্যারেথ সাউথগেট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ২৩:২০
Share: Save:

ইউরো কাপ চ্যাম্পিয়ন হলে ফুটবলারদের জন্য আর্থিক পুরস্কার ঘোষণা করেছে স্পেনের ফুটবল সংস্থা। পিছিয়ে নেই ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনও (এফএ)। হ্যারি কেনদের উৎসাহ দিতে স্পেনের থেকে বড় অঙ্কের আর্থিক পুরস্কার ঘোষণা করেছে এফএ। চ্যাম্পিয়ন হলে স্পেনের ফুটবলারেরা যে পরিমাণ অর্থ পাবেন, তার থেকে অনেক বেশি অর্থ পাবেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট।

ইউরো কাপ চ্যাম্পিয়ন হলে স্পেনের ফুটবলারেরা প্রত্যেকে পাবেন ৩ লাখ ৬ হাজার ৬৪৬ পাউন্ড করে। ভারতীয় মুদ্রায় যা ৩ কোটি ৩২ লাখ টাকার বেশি। রদ্রি, অ্যালভারো মোরাতার মতো দলের সিনিয়র ফুটবলারদের সঙ্গে আলোচনা করে আর্থিক পুরস্কার চূড়ান্ত করেছে স্পেনের ফুটবল সংস্থা। এর আগে কোনও প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার জন্য ফুটবলারদের এই পরিমাণ আর্থিক পুরস্কার দেয়নি স্পেনের ফুটবল সংস্থা।

এ ছাড়া ইউরো কাপ চ্যাম্পিয়নদের পুরস্কার মূল্য হিসাবে উয়েফা দেবে ২ কোটি ৮৫ লাখ ইউরো। ভারতীয় মূল্যে যা প্রায় ২৫৯ কোটি টাকা। এই টাকার ৪০ শতাংশ অর্থাৎ প্রায় ১০৩ কোটি টাকাও ভাগ করে দেওয়া হবে দলের ৩১ জনের মধ্যে। ফুটবলারেরা ছাড়াও কোচ এবং সাপোর্ট স্টাফদের মধ্যে ভাগ হবে এই টাকা।

অন্য দিকে, স্পেনকে হারিয়ে ইউরোপ চ্যাম্পিয়ন হতে পারলে জাতীয় দলের জন্য মোট ২ কোটি ৪০ লাখ পাউন্ড পুরস্কার ঘোষণা করেছে এফএ। ইংল্যান্ডের ফুটবলারেরা প্রত্যেকে পাবেন ৩ লাখ ৬৯ হাজার পাউন্ড বা প্রায় ৪ কোটি টাকা করে। সঙ্গে হ্যারি কেনেরা পাবেন উয়েফার পুরস্কার মূল্যেরও কিছু অংশ। আর দলকে চ্যাম্পিয়ন করতে পারলে ইংল্যান্ড কোচ সাউথগেট বোনাস হিসাবে পাবেন ৪০ লাখ পাউন্ড বা ৪৩ কোটি টাকারও বেশি। যা স্পেনের কোচ লুইস দে লা ফুয়েন্তে দলকে চ্যাম্পিয়ন করলে যে টাকা পাবেন তার ১০ গুণেরও বেশি।

ইউরো কাপ যে দলই চ্যাম্পিয়ন হোক না কেন, ফাইনালের পর ইস্তফা দিতে পারেন সাউথগেট। উল্লেখ্য, আগামী রবিবার ইউরো কাপ ফাইনাল হবে জার্মানির বার্লিনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE