Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kylian Mbappe

রিয়ালে এসেই এমবাপে মনে করালেন রোনাল্ডোকে, ‘স্বপ্নের ক্লাব’-এর জন্য জীবনও দিতে রাজি ফরাসি স্ট্রাইকার

এমবাপের রিয়ালে যোগ দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা হয়ে গেল। বের্নাবিউয়ে সদস্য, সমর্থকদের সামনে এমবাপেকে নিয়ে এলেন রিয়াল কর্তৃপক্ষ। নতুন ক্লাবে এসে আদর্শ রোনাল্ডোকে মনে করালেন এমবাপে।

picture of Kylian Mbappe

কিলিয়ান এমবাপে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ২০:৪২
Share: Save:

চুক্তি হয়ে গিয়েছিল আগেই। কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণাও হয়ে গেল। মঙ্গলবার রিয়ালের জার্সি গায়ে প্রথম প্রকাশ্যে এলেন ফ্রান্সের অধিনায়ক। স্পেনের ক্লাবের হয়ে তিনি খেলবেন ৯ নম্বর জার্সি পরে। নতুন ক্লাবে প্রথম দিনই নিজের আদর্শ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে মনে করালেন এমবাপে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিনেদিন জিদানও।

তাঁকে পেতে কয়েক বছর ধরে চেষ্টা চালাচ্ছিল রিয়াল। কিন্তু প্যারিস সঁ জরমেঁর সঙ্গে চুক্তি থাকায় ফরাসি স্ট্রাইকারকে পায়নি রিয়াল। অবশেষে এমবাপে যোগ দেওয়ায় শক্তি আরও বৃদ্ধি পেতে চলেছে কার্লো আনচেলোত্তির দলের। মঙ্গলবার বের্নাবিউয়ে সদস্য, সমর্থকদের সামনে এমবাপেকে প্রকাশ্যে নিয়ে এলেন রিয়াল কর্তৃপক্ষ। তাঁকে ক্লাবে স্বাগত জানিয়েছেন রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ়। ১৫ বছর আগে ২০০৯ সালে রিয়ালে যোগ দিয়ে রোনাল্ডো যে ভাবে কথা শুরু করেছিলেন, এ দিন এমপাবেও অনেকটা সে ভাবেই কথা শুরু করেন। যা সদস্য, সমর্থকদের মনে টাটকা করে তুলেছে দলের হয়ে সিআর সেভেনের খেলার স্মৃতি।

এ দিন এমবাপে বলেছেন, ‘‘হ্যালো, আমি স্প্যানিশে কথা বলার চেষ্টা করছি। সভাপতি পেরেজ়কে ধন্যবাদ। অনেক কিছু ঘটেছে। তবু আপনি আমাকে বিশ্বাস করেছেন। তাই আমরা জিতেছি। আমরাই জিতেছি। এই ক্লাবে যোগ দিতে পেরেছি। সব সময় মাদ্রিদের মানুষের ভালবাসা পেয়েছি। অনেক ধন্যবাদ। এটা আসলে স্বপ্ন সফল হওয়ার মতো একটা ঘটনা। আমার আরও একটা স্বপ্ন আছে। সেটা হয়তো আপনাদের প্রত্যাশার সঙ্গে মিলে যাবে। এই ক্লাবের জন্য নিজের জীবনও দিয়ে দিতে পারি। এখানে যে সব ছোটরা আছ, আমি তোমাদের মতোই ছিলাম। তোমাদের বলব, কখনও হাল ছেড়ে দিও না। এক দিন তোমরাও আমার মতো হতে পার। আর কথা বলব না। বেশি কথা বললে হয়তো কেঁদে ফেলব।’’

অন্য দিকে এমবাপেকে ক্লাবে স্বাগত জানিয়ে পেরেজ় বলেছেন, ‘‘এমবাপে তুমি আমাদের ক্লাবে আসার জন্য যে পরিশ্রম করেছ, তা অনেকে হয়তো বিশ্বাসই করতে পারবে না। স্বপ্নকে তাড়া করে গিয়েছ বলেই তুমি এখানে আসতে পেরেছ। এখন থেকে তুমি নিজের স্বপ্নের ক্লাবের হয়ে খেলবে। ক্লাবের প্রতি তোমার ভালবাসা আমাদের মন ছুঁয়ে গিয়েছে।’’

এমবাপের সঙ্গে পাঁচ বছরের চুক্তি করেছে রিয়াল। রিয়ালে প্রতি বছর ১.৫ কোটি ইউরো বা ১৩৬ কোটি টাকা বেতন পাবেন। রিয়ালে সই করার উপহার হিসাবে ১০ কোটি ইউরো বা ৯০৯ কোটি টাকা পাবেন। পাশাপাশি ছবির স্বত্বের ৮০ শতাংশ টাকা পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE