Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kylian Mbappe

ঠাসা ম্যাচ, ক্ষোভ বাড়ছে ইউরোপের ফুটবলে, ফিফার কাছে নালিশ এমবাপে-ইয়ামালদের

যত দিন যাচ্ছে, ফুটবল ম্যাচের সংখ্যা ততই বেড়ে চলেছে। অভিযোগ, ফুটবলারদের শরীর-স্বাস্থ্যের কথা মাথাতেই রাখা হচ্ছে না। এই সিদ্ধান্তের প্রতিবাদে ফুটবলের নিয়ামক সংস্থা ফিফার কাছে নালিশ ঠুকল পেশাদার ফুটবলারদের সংস্থা ফিফপ্রো।

football

কিলিয়ান এমবাপে। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৩:১১
Share: Save:

যত দিন যাচ্ছে, ফুটবল ম্যাচের সংখ্যা ততই বেড়ে চলেছে। ফুটবলারদের শরীর-স্বাস্থ্যের কথা মাথাতেই রাখা হচ্ছে না। এই সিদ্ধান্তের প্রতিবাদে ফুটবলের নিয়ামক সংস্থা ফিফার কাছে নালিশ ঠুকল পেশাদার ফুটবলারদের সংস্থা ফিফপ্রো। সংস্থার ইউরোপ এবং ইউরোপীয় লিগগুলির শাখা সংগঠন এই নালিশ করেছে। অনৈতিক ভাবে ম্যাচের সংখ্যা বৃদ্ধির বিরোধিতা করা হয়েছে। এই সংস্থার সদস্য কিলিয়ান এমবাপে, লামিনে ইয়ামালের মতো তারকা।

এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) যুগ্ম বিবৃতি দেওয়া হয়েছে ফিফপ্রোর দুই সংস্থার তরফে। তাদের দাবি, আন্তর্জাতিক যে সূচি প্রকাশ করা হয়েছে তা নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। ফুটবলারদের স্বাস্থ্যের কথা খেয়ালই রাখা হচ্ছে না। ফিফাকে দুষে বলা হয়েছে, গত কয়েক বছরে বাণিজ্যিক স্বার্থের কারণে তারা শুধু নিজেদের প্রতিযোগিতা নিয়েই ভাবছে। বাকিদের কথা মাথায় রাখছে না। ফলে ইউরোপীয় দেশগুলির ঘরোয়া লিগ অস্তিত্বসঙ্কটে ভুগছে।

উল্লেখ্য, পরের মরসুম থেকে চ্যাম্পিয়ন্স লিগের ধরন বদলে যাচ্ছে। এ বার গ্রুপ পর্বে ছ’টির বদলে আটটি ম্যাচ খেলবে প্রতিটি দল। ফাইনালে উঠলে একটি দলকে সর্বোচ্চ ১৭টি ম্যাচ খেলতে হবে। সব মিলিয়ে ম্যাচের সংখ্যা বেড়ে ১২৫ থেকে ১৮৯ হচ্ছে। পাশাপাশি ফিফার ক্লাব বিশ্বকাপও আটের বদলে ৩২টি ক্লাবকে নিয়ে হচ্ছে। তবে এটি প্রতি বছরের বদলে চার বছর অন্তর হবে।

ফিফপ্রো-র দাবি, আইনি পথ নেওয়া ছাড়া উপায় নেই। ফুটবল এবং ফুটবলারদের রক্ষা করাই তাদের আসল কাজ। ইউরোপের শ্রম আইন এই সূচির ফলে কী ভাবে লঙ্ঘিত হবে তারও ব্যাখ্যা দেওয়া হবে। ফিফপ্রো জানিয়েছে, এত ম্যাচ খেলার কারণেই ফুটবলারদের মধ্যে গুরুতর চোটের ঘটনা বাড়ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kylian Mbappe Lamine Yamal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE