Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Brazil

এনদ্রিক জাদুতে নাটকীয় জয় ব্রাজিলের

আমেরিকার টেক্সাসে মেক্সিকোর বিরুদ্ধে ভিনিসিয়াস, রদ্রিগো, রাফিনিয়া, এনদ্রিক ও লুকাস পাকেতার মতো তারকাদের রিজ়ার্ভ বেঞ্চে রেখেই প্রথম একাদশ সাজিয়েছিলেন কোচ দোরিভাল সিলভেস্ত্রে জুনিয়র।

নায়ক: মেক্সিকোর বিরুদ্ধে গোল করে উল্লাস এনদ্রিকের। রবিবার।

নায়ক: মেক্সিকোর বিরুদ্ধে গোল করে উল্লাস এনদ্রিকের। রবিবার। ছবি: এক্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ০৭:৫৯
Share: Save:

কোপা আমেরিকায় যাত্রা শুরুর আগে দুরন্ত ছন্দে ভিনিসিয়াস জুনিয়র-এনদ্রিক ফিলিপে মোরেরা। রবিবার মেক্সিকোর বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ব্রাজিলের ৩-২ গোলে জয়ের নেপথ্যে এই দুই তারকার যুগলবন্দি। ভিনিসিয়াস নিজে গোল না পেলেও গোল করিয়েছেন। একটি গোল করেছেন এনদ্রিক। ফুটবল সম্রাট পেলের পরে ব্রাজিলের দ্বিতীয় সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে টানা তিনটি আন্তর্জাতিক ম্যাচে গোল করলেন তিনি।

আমেরিকার টেক্সাসে মেক্সিকোর বিরুদ্ধে ভিনিসিয়াস, রদ্রিগো, রাফিনিয়া, এনদ্রিক ও লুকাস পাকেতার মতো তারকাদের রিজ়ার্ভ বেঞ্চে রেখেই প্রথম একাদশ সাজিয়েছিলেন কোচ দোরিভাল সিলভেস্ত্রে জুনিয়র। তা সত্ত্বেও খেলা শুরু হওয়ার দু’মিনিটের মধ্যে ব্রাজিলকে এগিয়ে দেন আন্দ্রেয়াস পেরেরা। স্যাভিয়োর পাস থেকে দুরন্ত শটে গোল করেন তিনি। শুরুতে এগিয়ে গেলেও ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের দখলে রাখতে পারেননি ব্রাজিলের ফুটবলাররা। সমতা ফেরাতে মরিয়া মেক্সিকোর আক্রমণের ঝড়ের সামনে রীতিমতো অস্বস্তিতে ছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধে ম্যাচের নিয়ন্ত্রণ কিছুটা নিজেদের দখলে নিতে সফল হন এনদ্রিকরা। ৫৪ মিনিটে গ্যাব্রিয়েল মার্তিনেল্লি ২-০ এগিয়ে দেন দলকে।

০-২ পিছিয়ে পড়েও হাল ছাড়েনি মেক্সিকো। পরিস্থিতি সামলাতে ৬২ মিনিটে দোরিভাল একসঙ্গে তিনটি পরিবর্তন করেন। আন্দ্রেয়াসের জায়গায় পাকুয়েতা, গ্যাব্রিয়েল মার্তিনেল্লির পরিবর্তে পেপে এবং এভানিলসের জায়গায় এনদ্রিক-কে নামান। তা সত্ত্বেও ৭৩ মিনিটে মেক্সিকোর ইউলিয়ান কুইনোনেস ব্যবধান কমান। ঝুঁকি না নিয়ে এক মিনিটের মধ্যেই সাভিনোর জায়গায় ভিনিসিয়াসকে নামান দোরিভাল। ধীরে ধীরে ছন্দে ফেরে ব্রাজিল।

কিন্তু সংযুক্ত সময়ে (৯০+২ মিনিট) ২-২ করে দেন মেক্সিকোর মার্তিনেস আয়ালা। মিনিট চারেকের মধ্যেই (৯০+৬ মিনিট) নাটকীয় ভাবে ম্যাচের রং বদলে যায়। ভিনিসিয়াসের অসাধারণ ক্রস থেকে হেডে ৩-২ করে ১৭ বছর বয়সি এনদ্রিক।

সোমবার ইকুয়েডরের বিরুদ্ধে খেলবে গত বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তবে লিয়োনেল মেসি পুরো ম্যাচ খেলবেন কি না, স্পষ্ট করেননি কোচ লিয়োলেন স্কালোনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brazil Mexico Endrick football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE