Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Sourav Ganguly

মোহনবাগানের পর ইস্টবেঙ্গলের থেকেও সম্মানিত হচ্ছেন সৌরভ, ‘ভারত গৌরব’ পাচ্ছেন ‘মহারাজ’

সৌরভকে সম্মান জানানো নিয়ে দুই ক্লাবের সমর্থকদের মধ্যে কথার লড়াই শুরু হয়ে গিয়েছে। মোহনবাগান সমর্থকেরা বলছেন তাদের ঘোষণার পরেই ইস্টবেঙ্গল সিদ্ধান্ত নিয়েছে। ইস্টবেঙ্গলের সদস্য-সমর্থকদের অনেকেরই দাবি, ক্লাব এই সিদ্ধান্ত অনেক আগেই নিয়েছিল।

Sourav Ganguly

সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ২০:১৬
Share: Save:

মোহনবাগান ঘোষণা করেছে ‘মোহনবাগান রত্ন’ দেওয়া হবে সৌরভ গঙ্গোপাধ্যায়কে। ইস্টবেঙ্গলও ভারতের প্রাক্তন অধিনায়ককে সম্মানিত করার সিদ্ধান্ত ঘোষণা করল। ‘ভারত গৌরব’ দেওয়া হবে সৌরভকে।

সৌরভকে সম্মান জানানো নিয়ে দুই ক্লাবের সমর্থকদের মধ্যে কথার লড়াই শুরু হয়ে গিয়েছে। মোহনবাগান সমর্থকেরা বলছেন তাদের ঘোষণার পরেই ইস্টবেঙ্গল সিদ্ধান্ত নিয়েছে। ইস্টবেঙ্গলের সদস্য-সমর্থকদের অনেকেরই দাবি, ক্লাব এই সিদ্ধান্ত অনেক আগেই নিয়েছিল। ইস্টবেঙ্গল ক্লাবের তরফ থেকে যে প্রেস বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে তাতে সেটাই বোঝানো হয়েছে। সেখানে সৌরভের সঙ্গে লাল-হলুদ কর্তা দেবব্রত সরকারের হোয়াট্‌সঅ্যাপ চ্যাট প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে ২৩ জুন সৌরভ এই সম্মান নেওয়ার ব্যাপারে সম্মতি দিয়েছিলেন।

মোহনবাগান দিবস ২৯ জুলাই। সেই দিন সবুজ-মেরুন সম্মান দেবে সৌরভকে। তিন দিন পর তাঁকে সম্মান দেবে লাল-হলুদ। ১ অগস্ট ইস্টবেঙ্গল ক্লাবের প্রতিষ্ঠা দিবস। সেই দিন ‘ভারত গৌরব’ সম্মান দেওয়া হবে সৌরভকে।

ইস্টবেঙ্গলের ‘ভারত গৌরব’ সম্মান এর আগে দু’জন ক্রিকেটার পেয়েছিলেন। ২০১৯ সালে কপিল দেবকে এই সম্মান দেওয়া হয়েছিল। ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ককে সম্মানিত করছিল শতবর্ষ প্রাচীন ক্লাব। ২০২২ সালে ঝুলন গোস্বামীকে দেওয়া হয় ‘ভারত গৌরব’ সম্মান। তিনি ভারতের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন। এই বছর সৌরভকে এই সম্মান দেওয়া হবে। তৃতীয় ক্রিকেটার হিসাবে এই সম্মান পাচ্ছেন তিনি।

২০১১ সাল থেকে ‘ভারত গৌরব’ সম্মান দেয় ইস্টবেঙ্গল ক্লাব। সেই বছর এই সম্মান দেওয়া হয়েছিল হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসকে। ফুটবলারদের মধ্যে এই সম্মান পেয়েছেন আহমেদ খান, অরুণ ঘোষ এবং মহম্মদ হাবিব। মিলখা সিংহ, ধনরজ পিল্লাইয়ের মতো খ্যাতনামী ক্রীড়াবিদেরও সম্মান জানিয়েছিল ইস্টবেঙ্গল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sourav Ganguly East Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE