Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Durand Cup 2024

ব্যানার নয়, ফতোয়া পুলিশের

আর জি কর কাণ্ডের প্রতিবাদে দেশ জুড়ে প্রতিবাদের ঝড় উঠতেই গত ১৮ অগস্ট যুবভারতীতে ডুরান্ড কাপে ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ডার্বি বাতিল করে দিয়েছিল পুলিশ।

ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ০৮:১৫
Share: Save:

যুবভারতীতে মঙ্গলবার ডুরান্ড কাপের শেষ চারে মোহনবাগান সুপার জায়ান্টের প্রতিপক্ষ সুনীল ছেত্রীদের বেঙ্গালুরু এফসি। অথচ লড়াইটা আসলে যেন আর জি কর কাণ্ডে গর্জে ওঠা ফুটবলপ্রেমীদের সঙ্গে প্রশাসনের! প্রতিবাদের কণ্ঠরোধ করতে ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে বিধাননগর কমিশনারেটের তরফে ফতোয়া জারি করা হল, মঙ্গলবার যুবভারতীতে কোনও টিফো (ব্যানার, পোস্টার) নিয়ে প্রবেশ নিষিদ্ধ।

সোমবার বিকেলে মোহনবাগান মাঠে সাংবাদিক বৈঠক শেষ করে কোচ হোসে মলিনা অনুশীলনের জন্য ফুটবলারদের নিয়ে সবে মাঠে নেমেছেন। হঠাৎই দেখা গেল টিম ম্যানজমেন্টের শীর্ষ কর্তা বিনয় চোপড়া ক্লাব তাঁবুতে ঢুকে পড়লেন মোহনবাগান সচিব দেবাশিস দত্তের সঙ্গে জরুরি বৈঠক করতে। খোঁজ নিয়ে জানা গেল, বিধাননগর কমিশনারেটের যুগ্ম কমিশনার ডুরান্ড কাপ কমিটিকে চিঠি লিখে জানিয়েছেন মঙ্গলবার যুবভারতীতে টিফো (ব্যানার, পোস্টার), ড্রাম এবং কোনও প্রকার দাহ্যপদার্থ নিয়ে কেউ ঢুকতে পারবেন না। ডুরান্ড কমিটির তরফে যেন মোহনবাগান ও বেঙ্গালুরু এফসি-কে তা জানিয়ে দেওয়া হয়। এই চিঠি পাওয়ার পরেই আলোচনায় বসেছিলেন দুই কর্তা। মোহনবাগান সচিব বললেন, ‘‘মোহনবাগান সমর্থকদের কাছে অনুরোধ করব, গ্যালারিতে আপনার পাশের লোকটি যদি কোনও গন্ডগোল পাকানোর চেষ্টা করেন, তাঁকে বিরত করার চেষ্টা করবেন। কারণ, আমরা তিন প্রধান অনেক চেষ্টা করে ডুরান্ড কাপ কলকাতায় ফিরিয়ে এনেছি। তাই চাই না মাঠে এমন কোনও ঘটনা ঘটুক যাতে ফাইনাল ফের অন্য কেন্দ্রে স্থানান্তরিত হয়ে যাক।’’

আর জি কর কাণ্ডের প্রতিবাদে দেশ জুড়ে প্রতিবাদের ঝড় উঠতেই গত ১৮ অগস্ট যুবভারতীতে ডুরান্ড কাপে ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ডার্বি বাতিল করে দিয়েছিল পুলিশ। সে দিন কলকাতা দেখেছিল অন্য এক ডার্বি। পুলিশের রক্ষণ ভেঙে প্রতিবাদে গর্জে উঠেছিলেন তিন প্রধানের সমর্থকরা।

ডুরান্ড কাপ সেমিফাইনালের আগে ফের পুলিশের ফতোয়া, মোহনবাগান সচিবের আর্জিতে মঙ্গলবারের যুবভারতীতে আর জি কর কাণ্ডে ন্যায়বিচারের দাবি কি তা হলে তুলবেন না দর্শকরা? বাস্তবের ছবিটা কিন্তু সম্পূর্ণ উল্টো। সমাজমাধ্যমে ক্ষোভ উগরে দিয়েছেন তাঁরা। বলছেন, ‘‘টিফো নিয়ে ঢুকতে দেবে না। কিন্তু পুলিশ কি পারবে আমাদের কণ্ঠরোধ করতে? এ ভাবে আমাদের প্রতিবাদ থামানো যাবে না। সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে, শান্তিপূর্ণ প্রতিবাদ বন্ধ করা যাবে না। তা হলে পুলিশ কী ভাবে এই ফতোয়া জারি করল? ইস্টবেঙ্গল ও মহমেডানের সমর্থকদের অনুরোধ করব মঙ্গলবার যুবভারতীতে এসে প্রতিবাদে শামিল হওয়ার জন্য।’’ আরও বলছেন, ‘‘এর আগে ডার্বি বাতিল করে পুলিশ চেষ্টা করেছিল আমাদের প্রতিবাদ রুখতে। শেষ পর্যন্ত কী হয়েছিল সকলেই দেখেছেন।’’ এ দিকে আর জি কর কাণ্ডে জড়িয়ে গেল বাংলার ফুটবল নিয়ামক সংস্থা আইএফএ-র নামও। কলকাতা ফুটবল লিগের প্রথম ডিভিশনের ক্লাব উত্তরপল্লী এমএস-এর অন‍্যতম কর্তা চন্দন লৌহকে রবিবার জিজ্ঞাসাবাদ করে সিবিআই। কারণ, তিনি আর জি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের ঘনিষ্ঠ। এই চন্দন আবার আইএফএ-র গভর্নিং বডির অন্যতম সদস্যও!

ফাইনালে নর্থ ইস্ট ইউনাইটেড: লাজং এফসিকে ৩-০ গোলে হারিয়ে ডুরান্ড কাপের ফাইনালে নর্থ ইস্ট ইউনাইটেড। গোল করেন থই সিংহ, আজারাই ও পার্থিব গগৈ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE