Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Argentina Football

কোপা জিতে বর্ণবিদ্বেষী আক্রমণ, ফিফার তদন্তের মাঝে ফ্রান্সের কাছে ক্ষমা চাইল আর্জেন্টিনা

কোপা আমেরিকা জেতার পরে উল্লাস করতে গিয়ে ফরাসি ফুটবলারদের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন আর্জেন্টিনার কিছু ফুটবলার। সেই ঘটনার জন্য ক্ষমা চাইল আর্জেন্টিনা।

football

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৯:৪০
Share: Save:

কোপা আমেরিকা জিতলেও আর্জেন্টিনাকে নিয়ে বিতর্ক শেষ হচ্ছে না। চ্যাম্পিয়ন হয়ে উল্লাস করতে গিয়ে ফরাসি ফুটবলারদের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন আর্জেন্টিনার কিছু ফুটবলার। সেই ঘটনার জন্য ক্ষমা চাইল আর্জেন্টিনা।

জানা গিয়েছে, আর্জেন্টিনার প্রেসিডেন্ট জাভিয়ের মিলেই ফরাসি দূতাবাসে এক সিনিয়র কর্তাকে পাঠিয়েছিলেন। সেখানে গিয়ে ক্ষমা চেয়েছেন সেই আধিকারিক। তিনি বোঝানোর চেষ্টা করেছেন যে উল্লাস করতে গিয়ে ভুল করে এই ঘটনা ঘটে গিয়েছে। কাউকে আঘাত করার জন্য কিছু করা হয়নি। যদিও এই বিষয়ে এখনও ফরাসি দূতাবাস কিছু জানায়নি।

কোপা জিতে আর্জেন্টিনার ফুটবলারদের বাসে উল্লাস করার একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেখানে ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করতে শোনা যায় এনজ়ো ফের্নান্দেসকে। এই ঘটনার পরে ফিফার কাছে অভিযোগ করে ফ্রান্স ফুটবল সংস্থা। ঘটনার তদন্ত শুরু করেছে ফিফা।

ঘটনার পরে ক্ষমা চেয়েছেন ফের্নান্দেস। কিন্তু তাঁর ক্লাব ম্যাঞ্চেস্টার সিটি আলাদা করে ঘটনার তদন্ত করছে। তার মাঝেই জানা গিয়েছে, সতীর্থদের এ ভাবে উল্লাস করতে নিষেধ করেছিলেন লিয়োনেল মেসি। রদ্রিগো দি পল জানিয়েছেন, মেসি নিজেই এ রকম করতে বারণ করেছিলেন। দি পল বলেছেন, “ফাইনাল শেষ হওয়ার পরেই মেসি আমাদের কাছে এসে বলেছিল কাউকে কটাক্ষ না করতে। বরং ট্রফি জয় নিয়ে উচ্ছ্বাস করতে।”

কটাক্ষ না করার কারণও ব্যাখ্যা করেছিলেন মেসি। দি পলের কথায়, “মেসি বলেছিল, বিজয়ী দলকে সব সময় কোনও না কোনও বিতর্কের মুখে পড়তে হয়। কেউ আমাদের অন্যায় ভাবে সাহায্য করেছে কি না, আমরা কাউকে কটাক্ষ করেছি কি না, আমরা আদৌ যোগ্য দল হিসাবে জিতেছি কি না, বা দক্ষিণ আমেরিকার ফুটবল ইউরোপের থেকে কম শক্তিশালী কি না ইত্যাদি অনেক বিষয় নিয়ে কথা ওঠে। আমরা কখনওই এ সব নিয়ে মাথা ঘামাইনি। কিন্তু এখন যা হচ্ছে সেগুলো আমাদের অসম্মান করার জন্য ইচ্ছাকৃত ভাবে করা হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Argentina Football France Football fifa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE