Advertisement
১৯ মে ২০২৪
AIFF

মহিলা কর্মীদের সুরক্ষা, আইন আনছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন

ভারতীয় ফুটবলে সরকারি ভাবে অনুমোদিত হয়ে গেল শারীরিক নিগ্রহ বিরোধী নীতি। বুধবার থেকেই তা চালু হয়ে যাচ্ছে। এ দিন ভারতীয় ফুটবল সংস্থার কার্যকরী সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

football

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৬:৪৭
Share: Save:

ভারতীয় ফুটবলে সরকারি ভাবে অনুমোদিত হয়ে গেল শারীরিক নিগ্রহ বিরোধী আইন। বুধবার থেকেই তা চালু হয়ে যাচ্ছে। এ দিন ভারতীয় ফুটবল সংস্থার কার্যকরী সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার আগে অনেক বিষয়ে আলোচনা হয়েছে বলে জানানো হয়েছে এআইএফএফের তরফে।

২০১৩-র ‘পশ অ্যাক্ট’ মেনে এই আইন তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে। কর্মীরা যাতে নিরাপদে এবং ভাল পরিবেশে কাজ করতে পারেন তার জন্য এই নীতি আনা হয়েছে। এআইএফএফের আইনি দল এই আইন তৈরি করেছে। কোনও মহিলা কর্মী নির্যাতিত হলে অভিযুক্তের বিরুদ্ধে এই আইনে ব্যবস্থা নেওয়া হবে।

সংস্থার ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এম সত্যনারায়ণ জানিয়েছেন, পরিস্থিতির বিচারে এই আইন আনা খুবই দরকার ছিল। বাকি সংস্থাগুলির মতো তারাও এই আইন আনলেন। ভবিষ্যতে প্রয়োজনানুসারে আইনগুলির বদল করা হবে।

বছর দুয়েক আগে প্রাক্তন সচিব কুশল দাসের বিরুদ্ধে এক মহিলা কর্মীকে নির্যাতনের অভিযোগ এনেছিলেন ফুটবল কর্তা রঞ্জিত বজাজ। তখন সেই দাবি ভিত্তিহীন বলে উড়িয়ে দেয় এআইএফএফ। তখনই জানা যায়, তাদের কোনও শারীরিক নিগ্রহ বিরোধী নীতি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AIFF Sexual Harassment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE