Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Magnus Carlsen

৫ বারের বিশ্বচ্যাম্পিয়নের খেলা দেখতে ভয় পান বান্ধবী, বাধ্য হয়ে সঙ্গে যেতে হয়! কেন?

দাবায় পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনের খেলা দেখতে ভয় পান তাঁর বান্ধবী এলা ভিক্টোরিয়া মালোন। তার পরেও বাধ্য হয়ে খেলা দেখতে যেতে হয় তাঁকে।

sports

বান্ধবী এলার (বাঁ দিকে) সঙ্গে কার্লসেন। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ২০:৩৭
Share: Save:

ভারতীয় দাবাড়ু রমেশবাবু প্রজ্ঞানন্দের বিরুদ্ধে হারতে হয়েছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে। ক্ল্যাসিকাল দাবায় এই প্রথম বার প্রজ্ঞানন্দের কাছে হেরেছেন বিশ্বের এক নম্বর কার্লসেন। তাঁর হার গ্যালারিতে বসে দেখেছেন বান্ধবী এলা ভিক্টোরিয়া মালোন। খেলা শেষে এলা জানিয়েছেন, কার্লসেনের খেলা দেখতে যেতে ভয় পান তিনি। কিন্তু তার পরেও যেতে হয় তাঁকে।

নরওয়ে দাবা প্রতিযোগিতার তৃতীয় রাউন্ডে হেরেছেন কার্লসেন। খেলা শেষে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন এলা। সেখানেই তিনি বলেন, “আমি খুবই সামাজিক। কিন্তু তার পরেও এত ক্যামেরা সামনে দেখলে থতমত খেয়ে যাই। কখনও কখনও কার্লসেনের খেলা দেখতে যেতে ইচ্ছা করে না। ভয় লাগে। ওর হার দেখতে ভাল লাগে না। কারণ, হারের পরে যে ভাবে সংবাদমাধ্যম ছেঁকে ধরে তাতে আরও কষ্ট পাই।”

নরওয়ে দাবা প্রতিযোগিতায় কার্লসেনের প্রতিটি ম্যাচে দেখা গিয়েছে এলাকে। ইচ্ছা না থাকলেও কেন সঙ্গে যান তিনি। এলা বলেন, “আমি ভাল বান্ধবী হতে চাই। তাই সব সময় ওর পাশে থাকতে চাই। এখন অভ্যাস হয়ে গিয়েছে। যখন ও জেতে তখন খুব ভাল লাগে। কিন্তু হার দেখতে ভাল লাগে না।”

বুধবার তৃতীয় রাউন্ডের ম্যাচে প্রজ্ঞানন্দের কাছে হেরেছেন কার্লসেন। সাদা ঘুঁটি নিয়ে খেলছিলেন প্রজ্ঞা। শুরুতেই আক্রমণাত্মক খেলতে গিয়ে ভুল করে বসেন কার্লসেন। তার খেসারত দিতে হয়। ৩৭ চালের পরে হার স্বীকার করে নেন কার্লসেন।

পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়ে তৃতীয় রাউন্ডের পরে ৫.৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন প্রজ্ঞানন্দ। দ্বিতীয় স্থানে ফ্যাবিয়ো কারুয়ানা (৫.৩)। তৃতীয় স্থানে রয়েছেন হিকারু নাকামুরা (৪.৪)। চতুর্থ স্থানে আলিরেজ়া ফিরৌজ়া (৩.৫)। পাঁচ নম্বরে রয়েছেন কার্লসেন। তাঁর পয়েন্ট ৩.৪। সব শেষে রয়েছেন ডিং লিরেন (২.৫)। এ বার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে লিরেনের সামনেই নামবেন ভারতের ডি গুকেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chess R Praggnanandhaa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE