Advertisement
১৬ অক্টোবর ২০২৪
India Vs New Zealand

টেস্ট বিশ্বকাপে সবার উপরে, তবু ফাইনালে উঠতে নিউ জ়িল্যান্ডকে চুনকাম করতেই হবে রোহিতদের, কেন?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার উপরে ভারত। তা সত্ত্বেও ফাইনালে উঠতে গেলে নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে প্রতিটি টেস্টই জিততে হবে ভারতকে। কেন?

cricket

ভারতের টেস্ট দল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১১:৪৬
Share: Save:

বাংলাদেশকে টেস্ট সিরিজ়‌ে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার উপরে রয়েছে ভারত। বুধবার থেকে শুরু হচ্ছে নিউ জ়িল্যান্ড সিরিজ়। এর পরে রয়েছে অস্ট্রেলিয়া সিরিজ়। পয়েন্ট তালিকায় সবার উপরে থাকা সত্ত্বেও ফাইনালে উঠতে গেলে নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে প্রতিটি টেস্টই জিততে হবে ভারতকে।

টানা তিন বার ফাইনালে ওঠার দৌড়ে রয়েছে ভারত। তাদের জয়ের শতাংশের হার ৭৪.২৪। অস্ট্রেলিয়া ৬২.৫০ নিয়ে দ্বিতীয় স্থানে। এ বছর ভারত ঘরের মাঠে সাতটি টেস্ট খেলে ছ’টিতেই জিতেছে। তা সত্ত্বেও নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে ভুলের কোনও জায়গা নেই। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফরম্যাট এমনই। এখানে সিরিজ়‌ের থেকে বেশি গুরুত্বপূর্ণ ম্যাচের সংখ্যা। এখনও ভারতকে আটটি টেস্ট খেলতে হবে। তার মধ্যে পাঁচটি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

যে হেতু পয়েন্ট তালিকায় উপরে থাকা দুই দল ভারত এবং অস্ট্রেলিয়া একে অপরের বিরুদ্ধে সিরিজ়‌ খেলবে তাই তাদের মধ্যেই পয়েন্ট কাড়াকাড়ি চলবে। মাঝখান থেকে লড়াইয়ে ঢুকে পড়তে পারে শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকা।

শ্রীলঙ্কার চারটি ম্যাচ বাকি। প্রতিটি জিতলে পয়েন্ট শতাংশ দাঁড়াবে ৬৯.২৩। দক্ষিণ আফ্রিকার বাকি ছ’টি ম্যাচ। তারা সবক’টি জিতলে পয়েন্ট শতাংশ দাঁড়াবে ৬৯.৪৪। যদি এর মধ্যে কোনওটি হয়, তা হলে ভারতকে বাকি আটটির মধ্যে অন্তত পাঁচটি টেস্ট জিতবে হবে। যদি ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়া চারটি এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’টি টেস্ট জেতে, তা হলে তাদের পয়েন্ট শতাংশ হবে ৭১.০৫।

ভারত যদি নিউ জ়িল্যান্ডকে তিনটি টেস্টেই হারায়, তা হলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি জয় এবং একটি ড্র-ই ফাইনালে ওঠার পক্ষে যথেষ্ট। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সব টেস্টে জিততে না পারলে ভারতকে খেয়াল রাখতে হবে যাতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দু’টির বেশি টেস্ট না হারে। সেটা হলে ফাইনালে উঠতে বাকিদের দিকে তাকিয়ে থাকতে হবে। পাশাপাশি মন্থর ওভার রেটের কারণে শাস্তি হলে তাতেও ভারতের সমস্যা বাড়বে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE