Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Virat Kohli

সচিনের রেকর্ড ভেঙে দিলেন কোহলি, বিশ্বের চতুর্থ ব্যাটার নজির বিরাটের, অভিনন্দন জয় শাহের

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে নজির গড়লেন বিরাট কোহলি। দ্রুততম ব্যাটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেট ২৭ হাজার রান করলেন তিনি। ভেঙে দিলেন সচিন তেন্ডুলকরের রেকর্ড।

cricket

বিরাট কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২২
Share: Save:

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে নজির গড়লেন বিরাট কোহলি। দ্রুততম ব্যাটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ২৭ হাজার রান করলেন তিনি। ভেঙে দিলেন সচিন তেন্ডুলকরের রেকর্ড। পাশাপাশি বিশ্বের চতুর্থ ব্যাটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ২৭ হাজার রান হল তাঁর। তার জন্য অভিনন্দন বার্তা পেয়েছেন জয় শাহের থেকে।

দ্রুততম ২৭ হাজার রান করার নজির এত দিন ছিল সচিনের। সব ধরনের ক্রিকেট মিলিয়ে ৬২৩ ইনিংসে এই নজির গড়েছিলেন তিনি। কোহলি ২৯টি কম ইনিংস খেলেই নজির গড়লেন। সোমবার ৫৯৪তম ইনিংসে তিনি ২৭ হাজার রান করলেন। মাঝে তিন বছর খারাপ ফর্ম না থাকলে আরও অনেক কম ইনিংসে এই নজির গড়ে ফেলতে পারতেন।

আন্তর্জাতিক ক্রিকেটে ২৭ হাজার রান ছিল মাত্র তিন জন ব্যাটারের। সচিনের পাশাপাশি এই রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার কুমার সঙ্গকারা এবং অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের। ৩৪,৩৫৭ রান নিয়ে সবার উপরে রয়েছেন সচিন। দ্বিতীয় স্থানে থাকা সঙ্গকারার রয়েছে ২৮,০১৬ রান। তৃতীয় স্থানে থাকা পন্টিংয়ের রয়েছে ২৭,৪৮৩ রান। কিছু দিনের মধ্যেই পন্টিংকে টপকে যেতে পারেন কোহলি।

টেস্টে ১১৪ ম্যাচে ৮৮৭১ রান করেছেন কোহলি। এক দিনের ক্রিকেটে ২৯৫ ম্যাচে ১৩৯০৬ রান রয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটে ১২৫ ম্যাচে ৪১৮৮ রান করেছেন। এখন যদিও টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন।

কোহলির কীর্তির পরে অভিনন্দন জানিয়ে বোর্ড সচিব জয় শাহ সমাজমাধ্যমে লেখেন, “কোহলির বর্ণময় ক্রিকেটজীবনে আরও একটা মাইলফলক। ২৭ হাজার আন্তর্জাতিক রান করে ফেলল! তোমার আবেগ, ধারাবাহিকতা এবং সফল হওয়ার খিদে গোটা বিশ্বের কাছে অনুপ্রেরণা। অভিনন্দন বিরাট কোহলি, লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করার জন্য।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE