Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
India

India: মহড়ার ম্যাচে বিরাটদের সঙ্গে লড়াই বুমরাদের

গত বছর করোনার কারণে টেস্ট সিরিজ় অসমাপ্ত রেখেই ফিরতে হয়েছিল ভারতকে। অসমাপ্ত সেই সিরিজ়ে ভারত এগিয়ে ২-১।

প্রস্তুতি: ইংল্যান্ডে নেটে ব্যাট করতে নামার আগে কোহলি। (ডান দিকে) অনুশীলনে অধিনায়ক রোহিত।

প্রস্তুতি: ইংল্যান্ডে নেটে ব্যাট করতে নামার আগে কোহলি। (ডান দিকে) অনুশীলনে অধিনায়ক রোহিত। ছবি টুইটার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ০৬:৫৬
Share: Save:

সেই মার্চ মাসে শ্রীলঙ্কা সিরিজ়ের পরে আর লাল বলের দ্বৈরথে নামেনি ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে বার্মিংহ্যাম টেস্টের আগে একটি মাত্র প্রস্তুতি ম্যাচ পাচ্ছে রোহিত শর্মার দল। চার দিনের এই ম্যাচ শুরু হচ্ছে আজ, বৃহস্পতিবারথেকে লেস্টারশায়ারে।

তার আগে নেটে অনুশীলনে মগ্ন থাকতে দেখা গিয়েছে বিরাট কোহলি-রোহিত শর্মাদের। কোহলির নেট প্র্যাক্টিসের একটি ভিডিয়ো গণমাধ্যমে তুলে ধরে লেস্টারশায়ার ক্লাবের পক্ষে লেখা হয়েছে— ‘মাস্টার অ্যাট ওয়ার্ক।’ অর্থাৎ, নেটে ‘মাস্টার ক্লাস’ চলছে। এ দিন অনেকটা সময় ব্যাট করেছেন অধিনায়ক রোহিতও।

ভারতীয়দের নেটে বেশ কয়েক জন স্থানীয় বোলারকে এ দিন দেখা গিয়েছে। যাঁদের মধ্যে পেসার থেকে অফস্পিনার— ছিলেন সবাই। এঁরা সবাই লেস্টারশায়ারের ক্রিকেটার। এই লেস্টারশায়ারের বিরুদ্ধেই খেলতে নামবে ভারত। তবে এই প্রস্তুতি ম্যাচের আকর্ষণ হতে পারে যশপ্রীত বুমরাদের সঙ্গে বিরাট কোহলি-রোহিত শর্মাদের লড়াই। বুধবার রাতে লেস্টারশায়ারের পক্ষে জানানো হয়, ভারতের চার ক্রিকেটার— চেতেশ্বর পুজারা, ঋষভ পন্থ, যশপ্রীত বুমরা এবং প্রসিদ্ধ কৃষ্ণ খেলবেন লেস্টারশায়ারের হয়ে। ভারতীয় বোর্ড এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে। যাতে ভারতের সবাই এই প্রস্তুতি ম্যাচে খেলতে পারেন। দু’দলে ১৩ জন করে ক্রিকেটার থাকবেন।

গত বছর করোনার কারণে টেস্ট সিরিজ় অসমাপ্ত রেখেই ফিরতে হয়েছিল ভারতকে। অসমাপ্ত সেই সিরিজ়ে ভারত এগিয়ে ২-১। সিরিজ়ের শেষ টেস্ট খেলতেই এ বার রোহিতের নেতৃত্বে এসেছে ভারতীয় দল। কিন্তু গত বছরের ইংল্যান্ড দল থেকে যে রকম পরিবর্তন হয়েছে, সে রকম ভারতীয় দলেও কিছু বদল হয়েছে। বাদ পড়া চেতেশ্বর পুজারা চেষ্টা চালাচ্ছেন আবার জাতীয় দল ফিরে আসার। কোহলির ব্যাটেও রান নেই। যে কারণে দু’জনের কাছেই এই প্রস্তুতি ম্যাচের গুরুত্ব অনেক। প্রস্তুতি ম্যাচে পুজারাকে আবার সামলাতে হবে মহম্মদ শামি, উমেশ যাদবদের।

পুজারা যে রকম ভারতীয় একাদশে নিজের জায়গা পাকা করতে চাইবেন, সে রকম কোহলিও চাইবেন টেস্টের আগে রানে ফিরতে। পুজারা অবশ্য কাউন্টি ক্রিকেটে দুরন্ত ব্যাট করে আগমনী বার্তা দিয়ে রেখেছেন। তাঁকে এ দিন বিশেষ করে স্লিপ ক্যাচিংয়ের অনুশীলন করানো হল। যা দেখে মনে হতেই পারে, টেস্টের প্রথম একাদশের জন্য পুজারার নামটা ভারতীয় দল পরিচালন সমিতির মাথায় আছে। এ দিন আবার প্রচারমাধ্যমের একটা অংশে ছড়িয়ে পড়ে, ইংল্যান্ডে নামার পরে কোহলির নাকি করোনা ধরা পড়েছিল। নেটে দীর্ঘ সময় ব্যাট করে যে জল্পনাকে মাঠের বাইরে ফেলে দিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

প্রস্তুতি ম্যাচে কোচ রাহুল দ্রাবিড় নিশ্চয়ই দেখে নিতে চাইবেন, রোহিতের সঙ্গী ওপেনার কে হবেন। কে এল রাহুল চোট পেয়ে ছিটকে যাওয়ায় এই প্রশ্ন এখন জেগে উঠেছে। আপাতত যা পরিস্থিতি, তাতে শুভমন গিলই এগিয়ে রোহিতের সঙ্গী হওয়ার দৌড়ে। আইপিএলে ভাল খেলা শুভমন লাল বলের ক্রিকেটে কেমন খেলেন, তা নিশ্চয়ই দেখে নিতে চাইবেন কোচ। ইংল্যান্ডে ডিউকস বল যে কোনও সময় যা কিছু করতে পারে, তা মনে করিয়ে দিয়েছেন পুজারা। তবে নতুন ডিউকস বল খেলার সময় যে বাড়তি সতর্কতা প্রয়োজন, তাও মনে করিয়ে দিয়েছেন তিনি। পুজারার কথায়, ‘‘নতুন ডিউকস বল কিন্তু একটু বেশি নড়াচড়া করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Virat Kohli Jasprit Bumrah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE