Advertisement
১০ অক্টোবর ২০২৪
Riyan Parag

পিচের বাইরে থেকে বল করলেন ভারতের পরাগ, নো ডাকলেন আম্পায়ার, কী বলছে ক্রিকেটের নিয়ম

দিল্লিতে বাংলাদেশের বিরুদ্ধে অদ্ভুত কায়দায় বল করলেন রিয়ান পরাগ। সেই বলটির পর নো ডাকেন আম্পায়ার। পরাগ কি ক্রিকেটের নিয়ম ভেঙে বল করেছিলেন?

cricket

বুধবার দিল্লিতে এই কায়দাতেই বল করতে দেখা গিয়েছিল রিয়ান পরাগকে। ছবি: ভিডিয়ো থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১২:০৮
Share: Save:

অদ্ভুত কায়দায় বল করলেন রিয়ান পরাগ। দিল্লিতে বাংলাদেশের বিরুদ্ধে দেখা গেল, পিচের বাইরে গিয়ে বল করেছেন তিনি। সেই বলের পর নো ডাকেন আম্পায়ার। পরাগ কি ক্রিকেটের নিয়ম ভেঙে বল করেছিলেন?

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বল করার সুযোগ পান পরাগ। ব্যাট করছিলেন মাহমুদুল্লা। সাধারণত তিনি যে ভাবে বল করেন, সেই বলটি সে ভাবে করেননি। বল করার আগে হঠাৎই বাঁ দিকে চলে যান। হাতও পুরো উপরের দিক দিয়ে ঘোরাননি। কাঁধের পাশ দিয়ে অনেকটাই নিচু থেকে বল ছাড়েন পরাগ। তাঁর বল করার এই কায়দায় একটু ঘাবড়ে যান মাহমুদুল্লা। বলটি ব্যাটে লাগাতে পারেননি তিনি।

ভারতীয় ক্রিকেটার কেদার যাদব অনেক সময় এই কায়দায় বল করতেন। হাত বেশি উপরে না তুললে অনেক সময় ব্যাটারের সেই বল বুঝতে সমস্যা হয়। আউট হওয়ার সম্ভাবনা থাকে। সেটাই করতে গিয়েছিলেন পরাগ। কিন্তু বলটির পর আম্পায়ার নো ডাকেন। ফলে ফ্রি হিট পান মাহমুদুল্লা। যদিও তার সুবিধা তুলতে পারেননি তিনি। সোজা পরাগের হাতে মারেন বাংলাদেশের ব্যাটার। ফ্রি হিটের বলটি অবশ্য নিজের স্বাভাবিক কায়দায় করেছিলেন পরাগ।

কী বলছে ক্রিকেটের নিয়ম?

পরাগ যে কায়দায় বল করেছিলেন তা ক্রিকেটের নিয়ম বিরুদ্ধ নয়। কিন্তু বল করার সময় পরাগের পা পপিং ক্রিজ়ের বাইরে পড়েছিল। কোনও বোলার বল করার সময় যদি তাঁর পিছনের পা পপিং ক্রিজ় ছুঁয়ে ফেলে বা তার বাইরে পড়ে তা হলে তা ক্রিকেটের নিয়ম বিরুদ্ধ। সেই ক্ষেত্রে বলটি বৈধ নয়। এ রকম হলে আম্পায়ার নো ডাকেন। আর পরাগ বল করার সময় তাঁর পিছনের পা পিচের বাইরে পড়েছিল। সেটিও ক্রিকেটের নিয়ম বিরুদ্ধ। সেই কারণেই নো বল ডেকেছেন আম্পায়ার। একেবারে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

অন্য বিষয়গুলি:

Riyan Parag India Vs Bangladesh India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE