Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
England vs Australia

হেডের ১৫৪ রানের ইনিংসে সহজ জয় অস্ট্রেলিয়ার, বড় রান তুলেও হারতে হল ব্রুকের ইংল্যান্ডকে

প্রথম এক দিনের ম্যাচে ইংল্যান্ডকে প্রায় একার হাতেই হারিয়ে দিলেন হেড। অলরাউন্ড পারফরম্যান্স করে নজর কাড়লেন লাবুশেনও। ঘরের মাঠে ৩১৫ রান তুলেও হারতে হল ব্রুকদের।

picture of Travis Head

ট্র্যাভিস হেড। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭
Share: Save:

প্রথম এক দিনের ম্যাচে ইংল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে দিল অস্ট্রেলিয়া। বিশ্বচ্যাম্পিয়নদের জয়ে ব্যাট হাতে নেতৃত্ব দিলেন ট্র্যাভিস হেড। তাঁর ১৫৪ রানের অপরাজিত ইনিংসের কাছেই মূলত হারতে হল হ্যারি ব্রুকের দলকে। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড ৪৯.৪ ওভারে করে ৩১৫ রান। জবাবে ৪৪ ওভারে ৩ উইকেটে ৩১৭ রান তুলে জিতে যায় অস্ট্রেলিয়া।

নটিংহ্যামের ২২ গজে স্বচ্ছন্দে ব্যাট করেছেন দু’দলের ব্যাটারেরা। যদিও শুরুটা ভাল হয়নি ইংল্যান্ডের। ওপেনার ফিল সল্ট (১৭) দ্রুত আউট হয়ে যান। অন্য ওপেনার বেন ডাকেট খেলেন ৯১ বলে ৯৫ রানের ইনিংস। ১১টি চার মারেন। তিন নম্বরে নেমে উইল জ্যাকস করেন ৫৬ বলে ৬২। ৫টি চার এবং ২টি ছয় মারেন তিনি। ব্রুকের ৩৯ এবং জ্যাকব বেথেলের ৩৫ ছাড়া ইংল্যান্ডের আর কোনও ব্যাটার তেমন রান পাননি।

অস্ট্রেলিয়ার সফলতম বোলার মার্নাস লাবুশেন ৩৯ রানে ৩ উইকেট নেন। ৪৯ রানে ৩ উইকেট অ্যাডাম জ়াম্পার। ৩৪ রানে ২ উইকেট হেডের। ১টি করে উইকেট ম্যাথু শর্ট এবং বেন ডোয়ারসুইসের।

জয়ের জন্য ৩১৬ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে শুরু থেকেই আগ্রাসী ছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা। বিশেষ করে গোটা ম্যাচে হেডকে থামানোর উপায় খুঁজে পেলেন না ইংরেজ বোলারেরা। অধিনায়ক মিচেল মার্শ (১০) দ্রুত আউট হলেও তার প্রভাব দলের ইনিংসে পড়তে দেননি হেড। দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। ১২৯ বলের ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছে ১৫৪ রান। ২০টি চার এবং ৫টি ছয় দিয়ে সাজান নিজের ইনিংস। ইংল্যান্ডের কোনও বোলারকেই রেয়াত করেননি। আগ্রাসী ব্যাটিং করলেও বড় রান করতে পারেননি স্টিভ স্মিথ (২৮ বলে ৩২) এবং ক্যামেরুন গ্রিন (৩২ বলে ৩২)। তবে লাবুশেন ভরসা দেন হেডকে। ৬১ বলে ৭৭ রান করে অপরাজিত থাকেন তিনি। ৭টি চার এবং ২টি ছক্কা মারেন। চতুর্থ উইকেটের অবিচ্ছিন্ন জুটিতে হেড-লাবুশেন তোলেন ১৪৮ রান।

ইংল্যান্ডের কোনও বোলারই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশেষ সুবিধা করতে পারলেন না। বেথেল ২০ রানে ১ উইকেট নিয়েছেন। ৩৩ রানে ১ উইকেট ম্যাথু পটসের। ৭৫ রান খরচ করে ১ উইকেট পেয়েছেন লিয়াম লিভিংস্টোন। বৃহস্পতিবার ৭ উইকেটে জিতে পাঁচ ম্যাচের এক দিনের সিরিজ়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেলেন মার্শেরা। উল্লেখ্য, চোটের জন্য প্রথম ম্যাচ খেলতে পারেননি বেন স্টোকস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travis head ODI Harry Brook
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE