Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে সুযোগ পাবেন বাংলার আকাশ? কেমন হবে ভারতের সম্ভাব্য একাদশ

প্রথম টেস্ট চেন্নাইয়ে। ঘূর্ণি পিচের কথা মাথায় রেখে চার জন স্পিনারকে দলে রেখেছে ভারত। দেখে নেওয়া যাক কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ।

Akash Deep

আকাশ দীপ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৬
Share: Save:

বাংলাদেশের বিরুদ্ধে ১৬ জনের দল বেছে নিয়েছে ভারত। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু প্রথম টেস্ট। সেই ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। প্রথম টেস্ট চেন্নাইয়ে। ঘূর্ণি পিচের কথা মাথায় রেখে চার জন স্পিনারকে দলে রেখেছে ভারত। দেখে নেওয়া যাক কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ।

রোহিত শর্মা (অধিনায়ক): বাংলাদেশের বিরুদ্ধে ওপেন করবেন রোহিত। দলের অধিনায়ক তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর প্রথম টেস্ট খেলতে নামছে ভারত। জয় দিয়েই শুরু করতে চাইবেন রোহিত।

যশস্বী জয়সওয়াল: রোহিতের সঙ্গে ওপেন করতে পারেন যশস্বী। তরুণ ওপেনারের উপর ভরসা রাখছে দল। বাঁহাতি-ডানহাতি জুটি দলকে ভাল শুরু দিতে পারে।

শুভমন গিল: তিন নম্বরে খেলতে পারেন পঞ্জাবতনয়। দলীপে প্রথম ম্যাচে ভাল খেলতে পারেননি। কিন্তু তিন নম্বরে এখনই তাঁকে সরিয়ে দেওয়া হবে না। কোচের ভরসা রয়েছে তাঁর উপর। তাই ভারতের হয়ে টেস্টে তিন নম্বরে খেলতে পারেন শুভমন।

বিরাট কোহলি: চার নম্বরে বিরাটের জায়গা পাকা। টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। তাই লাল বলের ক্রিকেটে অনেক বেশি মনোযোগ দেবেন বলে মনে করা হচ্ছে। ফ্যাব ফোরের বাকি তিন জন শেষ চার বছরে বিরাটকে পিছনে ফেলে দিয়েছেন। বিরাট এ বার তাঁদের টপকে যেতে চাইবেন।

লোকেশ রাহুল: ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট খেলেছিলেন এই বছরের শুরুতে। কিন্তু তেমন ফর্মে দেখা যায়নি তাঁকে। দলীপে রান করে আবার জায়গা করে নিয়েছেন লাল বলের ক্রিকেটে। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম একাদশে সুযোগ পেলে নিজেকে মেলে ধরতে চাইবেন অভিজ্ঞ রাহুল।

ঋষভ পন্থ (উইকেটরক্ষক): প্রত্যাবর্তন পন্থের। শেষ বার টেস্ট খেলেছিলেন বাংলাদেশের বিরুদ্ধে। মিরপুরে ছিল সেই ম্যাচ। যে ম্যাচের পর দিল্লি থেকে গাড়ি চালিয়ে বাড়ি ফেরার সময় দুর্ঘটনা ঘটে। ২০২২ সালের পর আবার টেস্ট দলে ফিরলেন পন্থ।

Rishabh Pant

ঋষভ পন্থ। —ফাইল চিত্র।

রবিচন্দ্রন অশ্বিন: চেন্নাই মানেই স্পিনারদের স্বর্গ। আর সেই মাঠে অশ্বিনকে ছাড়া খেলতে নামতে চাইবেন না রোহিত। তিন জন স্পিনারকে নিয়ে খেলতে পারে ভারত। এক জন অবশ্যই অশ্বিন। তাঁর ঘরের মাঠ চেন্নাই।

রবীন্দ্র জাডেজা: অশ্বিনের সঙ্গে জুটি বাঁধবেন জাডেজা। ব্যাটে, বলে জাডেজা দলের ভরসা। তিনিও টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। টেস্টে এ বার মন দিতে চাইবেন জাডেজা।

অক্ষর পটেল: তৃতীয় স্পিনার হিসাবে দলে থাকতে পারেন অক্ষর। তিনি ব্যাট হাতেও যথেষ্ট কার্যকরী। দলীপ ট্রফিতেও সেটা দেখা গিয়েছে। ভারতের তিন স্পিনারই ব্যাট করতে পারেন। ফলে সুবিধা হবে ভারতের।

মহম্মদ সিরাজ: অসুস্থ বলে দলীপ ট্রফিতে না খেললেও বাংলাদেশের বিরুদ্ধে দলে রাখা হয়েছে সিরাজকে। প্রথম একাদশেও তিনি থাকবেন বলে মনে করা হচ্ছে।

যশপ্রীত বুমরা: দলীপ ট্রফিতে বিশ্রাম দেওয়া হয়েছে বুমরাকে। বাংলাদেশ টেস্টের কথা মাথায় রেখেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। মহম্মদ শামি সুস্থ না হওয়ায় সিরাজ-বুমরা জুটিই এখন ভারতের পেস বোলিংয়ে সেরা ভরসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs Bangladesh test cricket Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE