Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২৪
IPL 2025 Auction

বিদেশি ক্রিকেটারদের বাঁধতে নিয়ম আইপিএলে, দলকে বিপদে ফেললে শাস্তি দেবে বিসিসিআই

বিদেশি ক্রিকেটারদের একাংশের মধ্যে চোট ছাড়াও বিভিন্ন কারণ দেখিয়ে আইপিএল শুরুর আগে সরে দাঁড়ানোর প্রবণতা রয়েছে। এতে দলগুলি নানা সমস্যায় পড়ে।

picture of IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩
Share: Save:

নিলামে দল পাওয়ার পরও আইপিএল থেকে সরে দাঁড়ান অনেক বিদেশি ক্রিকেটার। প্রতিটি ফ্র্যাঞ্চাইজ়িকেই এই সমস্যায় ভুগতে হয়েছে। পরিবর্ত বিদেশি ক্রিকেটার পেতে সমস্যা হয়। পরিকল্পনায় প্রভাব পড়ে। এই সমস্যার সমাধানে নতুন নিয়ম এল আইপিএলে। নিলামে বিক্রি হওয়ার পর না খেললে শাস্তির মুখে পড়তে হবে বিদেশি ক্রিকেটারদের।

শনিবার আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিদেশি ক্রিকেটারদের জন্য। তালিকায় পাঁচ এবং ছ’নম্বরে বলা হয়েছে নতুন নিয়মের কথা। সিদ্ধান্ত হয়েছে, কোনও বিদেশি ক্রিকেটার যদি আইপিএলের মূল নিলামের তালিকায় নিজের নাম নথিবদ্ধ না করেন, তা হলে পরের বছরেও নিলামের তালিকায় তিনি নাম নথিবদ্ধ করতে পারবেন না। তাঁকে অযোগ্য বলে বিবেচিত করা হবে।

আরও বলা হয়েছে, কোনও বিদেশি ক্রিকেটার নিলামে বিক্রি হওয়ার পর প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ালে, তাঁকে সেই বছরের প্রতিযোগিতা এবং পরের বছরের নিলামেও নিজেকে নথিভুক্ত করতে পারবেন না। অর্থাৎ, তিনি দু’বছর আইপিএল খেলতে পারবেন না। এ ছাড়া বিদেশি ক্রিকেটারদের নিলামে নাম নথিভুক্ত করার সময় জানাতে হবে, তাঁকে কত দিন পাওয়া যাবে।

বিদেশি ক্রিকেটারদের একাংশের মধ্যে চোট ছাড়াও বিভিন্ন কারণ দেখিয়ে আইপিএল শুরুর আগে সরে দাঁড়ানোর প্রবণতা রয়েছে। এতে দলগুলি প্রতিযোগিতার শুরুতে সমস্যা পড়ে। বিরক্ত ফ্র্যাঞ্চাইজ়িগুলি ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে সুরাহার আর্জি জানিয়েছিল। বিদেশ ক্রিকেটারদের এই প্রবণতা রুখতে নতুন নিয়ম করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Rule
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE