Advertisement
১০ অক্টোবর ২০২৪
India Vs Bangladesh

ভারতের সাত বোলারের নজির বাংলাদেশের বিরুদ্ধে, ৯২ বছরের ইতিহাসে প্রথম বার এই কীর্তি

দিল্লিতে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশকে ৮৬ রানে হারিয়েছে ভারত। এই জয়ের পথে নজির গড়েছে তারা। ভারতের ৯২ বছরের ক্রিকেট ইতিহাসে এই ঘটনা এর আগে হয়নি।

cricket

বুধবার দিল্লিতে বাংলাদেশকে হারিয়ে উল্লাস ভারতীয় ক্রিকেটারদের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১১:০৫
Share: Save:

নজির গড়েছেন সূর্যকুমার যাদব, রিঙ্কু সিংহেরা। দিল্লিতে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশকে ৮৬ রানে হারিয়েছে ভারত। এই জয়ের পথে নজির গড়েছে তারা। ভারতের ৯২ বছরের ক্রিকেট ইতিহাসে এই ঘটনা এর আগে হয়নি।

বাংলাদেশের ইনিংসে ভারতের অধিনায়ক সূর্যকুমার মোট সাত জন বোলারের হাতে বল তুলে দেন। তাঁরা প্রত্যেকেই অন্তত একটি করে উইকেট পেয়েছেন। ভারতের হয়ে বল করেছেন আরশদীপ সিংহ, নীতীশ রেড্ডি, ওয়াশিংটন সুন্দর, বরুণ চক্রবর্তী, অভিষেক শর্মা, মায়াঙ্ক যাদব ও রিয়ান পরাগ। তাঁদের মধ্যে নীতীশ ও বরুণ ২টি করে এবং বাকি সকলে ১টি করে উইকেট নিয়েছেন।

এই প্রথম বার কোনও ম্যাচে ভারতের হয়ে সাত জন বোলার বল করে প্রত্যেকে উইকেট নিয়েছেন। ১৯৩২ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেট খেলছে ভারত। এই প্রথম ক্রিকেটের যে কোনও ফরম্যাটে এই কীর্তি করল ভারত।

ভারত প্রথম বার এই কীর্তি করলেও অতীতে অবশ্য এই ঘটনা ঘটেছে। টেস্টে চার বার, এক দিনের ম্যাচে ১০ বার ও টি-টোয়েন্টিতে ৯ বার এক দলের সাত জন বোলার একই ইনিংসে উইকেট নিয়েছেন। তবে এখনও পর্যন্ত কোনও দিন এক দলের আট জন বোলার একই ইনিংসে উইকেট নেননি। বাংলাদেশের বিরুদ্ধে হার্দিক পাণ্ড্যকে দিয়ে বল করাননি সূর্য। সেটা করালে হয়তো সেই কীর্তিও করে ফেলত ভারত।

অন্য বিষয়গুলি:

India Vs Bangladesh India Cricket record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE