Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Women Asia Cup

মহিলাদের এশিয়া কাপে নজির, প্রথম শতরান করে ইতিহাস শ্রীলঙ্কার আটাপাট্টুর

মহিলাদের গত আটটি এশিয়া কাপে কোনও দেশের কোনও ব্যাটার শতরান করতে পারেননি। সোমবার প্রথম শতরান করে এশিয়া কাপে নজির গড়েছেন শ্রীলঙ্কার ওপেনার আটাপাট্টু।

picture of Chamari Athapaththu

চামারি আটাপাট্টু। ছবি: এসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১১:৩৪
Share: Save:

মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেটে ইতিহাস তৈরি করলেন শ্রীলঙ্কার চামারি আটাপাট্টু। মহিলাদের এশিয়া কাপে প্রথম ব্যাটার হিসাবে শতরান করলেন তিনি। সোমবার মালয়েশিয়ার বিরুদ্ধে তিনি ১১৯ রানের ইনিংস খেলেন।

গ্রুপের ম্যাচে মালয়েশিয়ার মুখোমুখি হয়েছিল আয়োজক শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কার মহিলা ক্রিকেট দল করে ৪ উইকেটে ১৮৪ রান। ওপেন করতে নেমে দলের ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত থাকেন আটাপাট্টু। তাঁর ৬৯ রানের ইনিংসে রয়েছে ১৪টি চার এবং ৭টি ছক্কা। শতরানের এই ইনিংসের সুবাদেই ইতিহাস তৈরি করেছেন শ্রীলঙ্কার ওপেনিং ব্যাটার। এর আগে মহিলাদের এশিয়া কাপে কেউ শতরান করতে পারেননি।

আটাপাট্টু ভেঙে দিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজের নজির। এত দিন পর্যন্ত মিতালি ছিলেন এশিয়া কাপে সর্বোচ্চ রানের ইনিংসের মালকিন। ২০১৮ সালে তিনি মালয়েশিয়ার বিরুদ্ধেই ৯৭ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। সোমবার আটাপাট্টুর শতরানের পর তিনি সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের তালিকায় দ্বিতীয় স্থানে চলে গেলেন।

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার আর এক ক্রিকেটার হর্ষিতা সমরবিক্রমা। তিনি ২০২২ সালে তাইল্যান্ডের বিরুদ্ধে ৮১ রান করেছিলেন। তালিকায় চতুর্থ এবং পঞ্চম স্থানে জেমাইমা রদ্রিগেজের দু’টি ইনিংস রয়েছে। ২০২২ সালের এশিয়া কাপে তিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭৬ রানের ইনিংস খেলেছিলেন। সে বছরই সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে করেছিলেন অপরাজিত ৭৫ রান।

সোমবারের ম্যাচে মালয়েশিয়ার ইনিংস ১৯.৫ ওভারে ৪০ রানে শেষ হয়ে যায়। শ্রীলঙ্কা ১৪৪ রানে জয় পায়। মঙ্গলবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে হরমনপ্রীত কৌরেরা নেপালের মুখোমুখি হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE