Advertisement
০৬ অক্টোবর ২০২৪
India vs Sri Lanka

শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত কোচ জয়সূর্য, ভারতকে সামলাতে বিশ্বজয়ীর শরণাপন্ন পড়শি দেশ

জুলাইয়ের শেষ থেকে দেশের মাটিতে ভারতের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ় খেলবে শ্রীলঙ্কা। সেই সিরিজ়‌ে ভারপ্রাপ্ত কোচ হতে চলেছেন সনৎ জয়সূর্য। ১৯৯৬ সালের বিশ্বকাপজয়ীর হাতে সীমিত সময়ের জন্য কোচিংয়ের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে।

cricket

সনৎ জয়সূর্য। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ২৩:১২
Share: Save:

জুলাইয়ের শেষ থেকে দেশের মাটিতে ভারতের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ় খেলবে শ্রীলঙ্কা। সেই সিরিজ়‌ে ভারপ্রাপ্ত কোচ হতে চলেছেন সনৎ জয়সূর্য। ১৯৯৬ সালের বিশ্বকাপজয়ীর হাতে সীমিত সময়ের জন্য কোচিংয়ের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে। ভারত সিরিজ়‌ ছাড়াও জয়সূর্য ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজ়ে দায়িত্বে থাকবেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার ব্যর্থতার পরেই কোচ হিসাবে পদত্যাগ করেন ক্রিস সিলভারউড। শ্রীলঙ্কা বোর্ডের প্রধান অ্যাশলে ডি’সিলভা তার পরে জানিয়েছিলেন, বোর্ড বিজ্ঞাপন দিয়ে নতুন কোচ খুঁজবে। সে দেশের কোনও কোচকেও দায়িত্ব দেওয়া হবে। শেষ পর্যন্ত জয়সূর্যকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি অতীতে বড় মাপের কোচিং না করালেও এখন প্রধান নির্বাচক। পাশাপাশি বোর্ডের পরামর্শদাতাও।

জয়সূর্যকে নিয়োগ করে ডি’সিলভা বলেছেন, “আন্তর্জাতিক ক্রিকেট খেলার প্রচুর অভিজ্ঞতা রয়েছে সনতের। জাতীয় দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ও-ই উপযুক্ত। স্থায়ী কোচ নিয়োগ না হওয়া পর্যন্ত সনৎই দায়িত্বে থাকবে।”

টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়সূর্য দলের সঙ্গে ছিলেন পরামর্শদাতা হিসাবে। তবে নির্বাচক হিসাবে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। বলা হয়েছিল, সরকারের ঘনিষ্ঠ যে সব ক্রিকেটার, তাঁদেরই দলে সুযোগ দেওয়া হচ্ছে। তবে জয়সূর্য অভিযোগ অস্বীকার করেছিলেন।

নব্বইয়ের দশকে শ্রীলঙ্কার অন্যতম সেরা ক্রিকেটার জয়সূর্য। এক দিনের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় পঞ্চম স্থানে তিনি। ৪৪৫টি ম্যাচে ১৩৪৩০ রান এবং ৩২৩টি উইকেট রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Sri Lanka Sanath Jayasuriya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE