Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

বিরাট প্রত্যাবর্তন, ফিরতে পারেন পন্থ! বুমরা, শামিকে ছাড়াই বাংলাদেশ সিরিজ়ে নামতে পারে ভারত

১৯ সেপ্টেম্বর থেকে শুরু বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে। দীর্ঘ দিন পরে আবার লাল বলের ফরম্যাটে দেখা যেতে পারে বিরাট কোহলি ও ঋষভ পন্থকে।

cricket

বিরাট কোহলি (বাঁ দিকে) ও ঋষভ পন্থ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৭
Share: Save:

চলতি বছর মার্চ মাসের পরে সেপ্টেম্বরে আবার টেস্ট খেলতে নামছে ভারত। প্রতিপক্ষ বাংলাদেশ। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে দুই টেস্টের সিরিজ়। দীর্ঘ দিন পরে আবার লাল বলের ফরম্যাটে দেখা যেতে পারে বিরাট কোহলি ও ঋষভ পন্থকে। বিশ্রাম দেওয়া হতে পারে যশপ্রীত বুমরা ও মহম্মদ শামিকে।

বাংলাদেশ সিরিজ়ের আগেই হবে দলীপ ট্রফি। কিন্তু বোর্ড সূত্রে খবর, দলীপে নজর কাড়লেও ভারতীয় দলে খুব একটা বদল হবে না। বাংলাদেশের বিরুদ্ধে দলে কারা থাকবেন তা নাকি প্রায় বেছে নিয়েছেন ভারতের নতুন কোচ গৌতম গম্ভীর ও অজিত আগরকরের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি।

সূত্রের খবর, আট মাস পরে আবার টেস্ট দলে ফিরতে চলেছেন বিরাট। চলতি বছর জানুয়ারি মাসের পরে তিনি আর টেস্ট খেলেননি। ভারতের ওপেনিং জুটি রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়ালই হবেন। তিন নম্বরে নামতে পারেন শুভমন গিল। নিজের পরিচিত চার নম্বরে খেলবেন বিরাট।

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের টেস্ট জার্সিতে অভিষেক হয়েছিল সরফরাজ় খান ও দেবদত্ত পড়িক্কলের। তাঁরাও দলে থাকতে পারেন। তবে বর্ডার-গাওস্কর ট্রফিতে খুব একটা ভাল খেলতে না পারা রজত পটীদারকে বাদ পড়তে হতে পারে।

৬৩৪ দিন পরে আবার টেস্ট দলে ফিরতে পারেন পন্থ। গাড়ি দুর্ঘটনায় চোট পাওয়ার পরে সুস্থ হয়ে চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছেন তিনি। এ বার আবার লাল বলে দেখা যেতে পারে তাঁকে। দ্বিতীয় উইকেটরক্ষক হিসাবে থাকতে পারেন ধ্রুব জুরেল। সে ক্ষেত্রে বাদ পড়তে হবে শ্রীকর ভরতকে।

ভারতের তিন স্পিনার-অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর পটেলও দলে থাকবেন। তাঁদের সঙ্গে চতুর্থ স্পিনার হিসাবে খেলতে পারেন কুলদীপ যাদব। দলীপে বুমরাকে বিশ্রাম দেওয়া হয়েছে। নিউ জ়িল্যান্ড ও অস্ট্রেলিয়া সিরিজ়ের কথা মাথায় রেখে বাংলাদেশের বিরুদ্ধে বুমরাকে খেলানোর সম্ভাবনা প্রায় নেই। চোট সারিয়ে ফেরা শামিও বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না। মহম্মদ সিরাজ ও মুকেশ কুমারের খেলা পাকা। তৃতীয় পেসারের জন্য লড়াই হবে আকাশ দীপ ও আরশদীপ সিংহের মধ্যে। বাংলাদেশের বিরুদ্ধে লাল বলের ক্রিকেটে অভিষেক হতে পারে আরশদীপের।

ভারতের সম্ভাব্য দল— রোহিত শর্মা, যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, সরফরাজ় খান, দেবদত্ত পড়িক্কল, ঋষভ পন্থ, ধ্রুব জুরেল, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর পটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, আরশদীপ সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE