Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২৪
IPL 2025 Auction

তালিকা তৈরি আইপিএলের ১০ ফ্র্যাঞ্চাইজ়ির, কাদের রাখবে কেকেআর? রোহিত, রাহুল কি নিলামে উঠবেন?

আইপিএলের প্রত্যেক ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষ প্রাথমিক তালিকা তৈরি করেছেন। পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। কোনও কোনও ফ্র্যাঞ্চাইজ়ির তালিকায় ছ’জনের বেশি ক্রিকেটারের নাম রয়েছে।

Picture of Rohit Sharma, KL Rahul And Shreyas Iyer

(বাঁ দিক থেকে) রোহিত শর্মা, লোকেশ রাহুল এবং শ্রেয়স আয়ার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪৭
Share: Save:

আগের মরসুমের দলের সর্বোচ্চ ছ’জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে আইপিএলের ফ্র্যাঞ্চাইজ়িগুলি। ১০ ফ্র্যাঞ্চাইজ়ি আগের দলের মোট ৬০ জন ক্রিকেটারকে রেখে দিতে পারবে। সর্বোচ্চ পাঁচ জন ক্রিকেটারকে রিটেনশন করা যাবে। এক জনকে নেওয়া যাবে ‘রাইট টু ম্যাচ’ নিয়মের মাধ্যমে। আইপিএলের কোন ফ্র্যাঞ্চাইজ়ি কোন ক্রিকেটারদের রেখে দেওয়ার পরিকল্পনা করেছে, তার একটি তালিকা ঘিরে শনিবার আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকের পর জল্পনা শুরু হয়েছে।

সর্বভারতীয় একটি ইংরেজি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, প্রত্যেক ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষই প্রাথমিক তালিকা তৈরি করেছেন। তালিকায় অবশ্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

চেন্নাই সুপার কিংস

সিএসকের তালিকায় রয়েছে রুতুরাজ গায়কোয়াড়, রবীন্দ্র জাডেজা, মহেন্দ্র সিংহ ধোনি, মাথিশা পাতিরানা, শিবম দুবে, সিমরনজিৎ সিংহের নাম। চেন্নাই কর্তৃপক্ষের ভাবনায় আছেন নিউ জ়িল্যান্ডের দুই ক্রিকেটার রাচিন রবীন্দ্র এবং ডেভন কনওয়ের নামও।

দিল্লি ক্যাপিটালস

সৌরভ গঙ্গোপাধ্যায়েরা রেখে দিতে পারেন ঋষভ পন্থ, ট্রিস্টান স্টাবস, অক্ষর পটেল, কুলদীপ যাদব, মিচেল মার্শ এবং জ্যাক ফেসার ম্যাকগুর্ককে।

গুজরাত টাইটান্স

গুজরাত কর্তৃপক্ষও তাঁদের প্রাথমিক তালিকা তৈরি করেছেন। সূত্র অনুযায়ী, সেই তালিকায় নাম রয়েছে শুভমন গিল, মহম্মদ শামি, সাই সুদর্শন, ডেভিড মিলার, রশিদ খান, জশ লিটল এবং আজ়মতুললাহ ওমরজ়াইয়ের।

লখনউ সুপার জায়ান্টস

কলকাতার শিল্পপতি সঞ্জীব গোয়েন্‌কার ফ্র্যাঞ্চাইজ়ি কি রাখবে গত কয়েক মরসুমের অধিনায়ক লোকেশ রাহুলকে। গত বছর আইপিএলে গোয়েন্‌কার সঙ্গে রাহুলের সম্পর্ক তলানিতে ঠেকেছিল। যদিও তার পর দু’জনের একাধিক বৈঠক হয়েছে। বরফ গলানোর চেষ্টা হয়েছে গোয়েন্‌কার তরফ থেকে। লখনউ কর্তৃপক্ষের তালিকায় অবশ্য রাহুলের নাম প্রথমেই রয়েছে। নাম রয়েছে নিকোলাস পুরান, মার্কাস স্টোইনিস, রবি বিষ্ণোই, কুইন্টন ডি কক, আয়ুষ বাদোনি এবং ক্রুণাল পাণ্ড্যর।

মুম্বই ইন্ডিয়ান্স

গত আইপিএলের সময় মুম্বই ইন্ডিয়ান্স ছাড়ার ইঙ্গিত দিয়েছিলেন রোহিত শর্মা। তাঁর সঙ্গেও ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষের সম্পর্ক তলানিতে ঠেকেছে। তবু মুম্বইয়ের প্রাথমিক তালিকায় রয়েছে ভারতীয় দলের অধিনায়কের নাম। তবে বেশ নীচে। মুম্বইয়ের তালিকা অনুযায়ী প্রথম নাম অধিনায়ক হার্দিক পাণ্ড্যর। তার পর রয়েছে সূর্যকুমার যাদব, যশপ্রীত বুমরা, তিলক বর্মা, রোহিত শর্মা এবং ঈশান কিশনের নাম।

পঞ্জাব কিংস

প্রীতি জিন্টার ফ্র্যাঞ্চাইজ়ির প্রাথমিক তালিকায় রয়েছে ছ’জন ক্রিকেটারের নাম। তাঁরা হলেন আরশদীপ সিংহ, কাগিসো রাবাডা, স্যাম কারেন, শশাঙ্ক সিংহ, লিয়াম লিভিংস্টোন এবং হর্ষল পটেল।

রাজস্থান রয়্যালস

রাজস্থান কর্তৃপক্ষ তাঁদের প্রাথমিক তালিকায় সাত জন ক্রিকেটারের নাম রেখেছেন। তাঁরা হলেন সঞ্জু স্যামসন, জস বাটলার, যশস্বী জয়সওয়াল, রিয়ান পরাগ, ট্রেন্ট বোল্ট , রবিচন্দ্রন অশ্বিন এবং যুজবেন্দ্র চহাল।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

এক বারও আইপিএল জিততে না পারা আরসিবি কর্তৃপক্ষও তাঁদের প্রাথমিক তালিকা তৈরি করেছেন। প্রত্যাশা মতোই এক নম্বরে রয়েছে বিরাট কোহলির নাম। তালিকায় রয়েছেন ফ্যাফ ডুপ্লেসি, উইল জ্যাক, যশ দয়াল, মহম্মদ সিরাজ এবং ক্যামেরন গ্রিন।

সানরাইজার্স হায়দরাবাদ

আইপিএলের হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজ়ি তাদের প্রাথমিক তালিকায় রেখেছে ছ’জন ক্রিকেটারকে। তাঁরা হলেন প্যাট কামিন্স, ট্র্যাভিস হেড, অভিষেক শর্মা, হেনরিক ক্লাসেন, এডেন মার্করাম এবং নীতীশ কুমার রেড্ডি।

কলকাতা নাইট রাইডার্স

রিটেনশনের তালিকা তৈরি করেছে গত বারের চ্যাম্পিয়ন কেকেআরও। শাহরুখ খান, জুহি চাওলাদের ফ্র্যাঞ্চাইজ়ির তালিকায় জায়গা পেয়েছেন সাত জন ক্রিকেটার। দলকে তৃতীয় চ্যাম্পিয়ন করা অধিনায়ক শ্রেয়স আয়ার থাকছেন। নাম রয়েছে ফ্র্যাঞ্চাইজ়ির দুই অভিজ্ঞ ক্রিকেটার সুনীল নারাইন এবং আন্দ্রে রাসেলেরও। এ ছাড়াও কেকেআর কর্তৃপক্ষের তালিকায় জায়গা পেয়েছেন রিঙ্কু সিংহ, বরুণ চক্রবর্তী, হর্ষিত রানা এবং ফিল সল্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2025 Auction KKR Rohit Sharma KL Rahul
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE