Advertisement
১৮ অক্টোবর ২০২৪
New Zealand tour of India 2024

৪৬ রানের ধ্বংসস্তূপের উপর দাঁড়িয়ে লড়াই রোহিত, কোহলি, সরফরাজ়ের, স্বস্তি ফিরলেও ভারত পিছিয়ে ১২৫ রানে

বেঙ্গালুরু টেস্টের রং বদলাচ্ছে সেশন সেশনে। তৃতীয় দিনের শেষ বলে কোহলি আউট না হলে আর একটু স্বস্তিতে থাকতে পারতেন রোহিতেরা। ম্যাচ বাঁচাতে কঠিন লড়াই করতে হবে ভারতকে।

picture of virat kohli

বিরাট কোহলি। ছবি: বিসিসিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৭:২৭
Share: Save:

বেঙ্গালুরু টেস্টের প্রথম ২৫ ওভারের মধ্যেই জয়ের আশা ভেন্টিলেশনে পাঠিয়ে দিয়েছিল ভারতীয় দলের ব্যাটিং বিপর্যয়। বৃহস্পতিবার ৪৬ রানে শেষ হয়ে গিয়েছিল রোহিত শর্মাদের প্রথম ইনিংস। সেই ধ্বংসস্তূপের উপর দাঁড়িয়ে লড়াই করছেন ভারতীয় ক্রিকেটারেরা। দিনের শেষে ভারতের দ্বিতীয় ইনিংসের রান ৩ উইকেটে ২৩১। এখনও ১২৫ রানে পিছিয়ে রোহিতেরা। দিনের শেষ বলে বিরাট কোহলি আউট না হলে আর একটু স্বস্তিতে থাকতে পারত ভারতীয় শিবির। খেলার দু’দিন বাকি। বেঙ্গালুরু টেস্টের রং বদলাচ্ছে সেশন সেশনে। ভারতীয় দলের উপর চাপ অবশ্য আছেই।

প্রথম ইনিংসে ৩৫৬ রানে এগিয়ে যাওয়া সফরকারীদের বেশ আত্মবিশ্বাস দেখাচ্ছিল। টম লাথামদের সেই আত্মবিশ্বাসের উপরই পাল্টা লড়াইয়ের প্রলেপ লাগিয়ে দিলেন রোহিতেরা। দ্বিতীয় ইনিংসের শুরুটা খারাপ করেনি ভারত। যশস্বী জয়সওয়াল উইকেট দিলেন অযথা আগ্রাসী হয়ে গিয়ে। করলেন ৩৫ রান। রোহিত রক্ষণাত্মক খেলেও আজাজ পটেলের বলে আউট হলেন অবিশ্বাস্য ভাবে। তার আগে অবশ্য অধিনায়কের ব্যাট থেকে এসেছে ৫২ রানের ঝকঝকে ইনিংস। ৯৫ রানে ২ উইকেট পড়ার পর দিনের বাকিটা ভারতের। বলা যায় কোহলি এবং সরফরাজ়ের। পালা করে এক জন ধরেছেন, আর এক জন মেরেছেন। কে কখন ধরবেন আর কে কখন মারবেন, তা ঠাওর করতে পারেনি নিউ জ়িল্যান্ড। সেই সুযোগ কাজে লাগিয়েছেন দু’জনেই। কোহলি ৭০ রান করে আউট হলেন দিনের শেষ বলে।৮টি চার, ১টি ছক্কা মেরেছেন তিনি। ৭০ রান করে অপরাজিত রয়েছেন সরফরাজ়। তাঁর ব্যাট থেকে এসেছে ৭টি চার এবং ৩টি ছয়। আগ্রাসী ব্যাটিং করলেও কেউই মাত্রা ছাড়াননি। প্রথম ইনিংসের ব্যর্থতা যে ভারতীয় ব্যাটারদের মনোবল নষ্ট করেনি, তা দেখিয়ে দিয়েছেন রোহিতেরা। ৭০ রানে ২ উইকেট নিয়েছেন পটেল। কোহলিকে আউট করেছেন গ্লেন ফিলিপস।

রোদ ওঠার পর চিন্নাস্বামী স্টেডিয়ামের ২২ গজ ব্যাটিংয়ের জন্য সহজ হয়ে গিয়েছে অনেকটা। তা প্রমাণ করে দিয়েছেন রাচিন রবীন্দ্র, ডেভন কনওয়েরা। বৃহস্পতিবারই ৯১ রানের আগ্রাসী ইনিংস খেলেছিলেন কনওয়ে। ২২ রানে অপরাজিত ছিলেন রাচিন। নিউ জ়িল্যান্ডের ভারতীয় বংশোদ্ভূত অলরাউন্ডারের ইনিংস থামল ১৩৪ রানে। ১৩টি চার এবং ৪টি ছয়ের সাহায্যে নিজের ইনিংসটি সাজালেন তিনি। শুক্রবার তাঁকে বলার মতো সাহায্য করল শুধু টিম সাউদির ৬৫ রানের ইনিংস। ন’নম্বরে ব্যাট করতে নেমে সাউদির লড়াকু ইনিংস নিউ জ়িল্যান্ডকে ভাল জায়গায় পৌঁছে দেয়। বাকিরা কেউ দাঁড়াতে পারলেন না। ইনিংসের শেষ পর্যন্ত ২২ গজের এক প্রান্ত আগলে রেখেছিলেন রাচিন। ভারতীয় বোলারেরা তাঁকে বিশেষ সমস্যা ফেলতে পারেননি। সাবলীল ভাবে খেলেছেন। কুলদীপ যাদবের বলে তিনি আউট হতে ৪০২ রানে শেষ হয় নিউ জ়িল্যান্ডের প্রথম ইনিংস।

ভারতীয় বোলারদের মধ্যে সফলতম রবীন্দ্র জাডেজা ৭২ রানে ৩ উইকেট নিয়েছেন। ৯৯ রানে ৩ উইকেট কুলদীপের। ৮৪ রান দিয়ে ২ উইকেট মহম্মদ সিরাজের। ৪১ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন যশপ্রীত বুমরা। ৯৪ রান দিয়ে ১ উইকেট রবিচন্দ্রন অশ্বিনের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE