Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Ravichandran Ashwin

ধোনির উপদেশ বদলে দিয়েছিল, ১৫ বছর আগে মাহির নেওয়া সিদ্ধান্তই তৈরি করেছে অশ্বিনকে

ভারতের অভিজ্ঞ স্পিনারকে আইপিএলের দলে পেয়েছিলেন ধোনি। সেখানে তাঁকে বিশেষ এক ভূমিকায় খেলান। তাতেই বদলে যায় অশ্বিনের খেলা।

Dhoni and Ashwin

মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৬:৪৪
Share: Save:

মহেন্দ্র সিংহ ধোনির হাত ধরে একাধিক ক্রিকেটার তৈরি হয়েছে। সেই তালিকায় বেশ উপরের দিকে থাকবে রবিচন্দ্রন অশ্বিনের নাম। ভারতের অভিজ্ঞ স্পিনারকে আইপিএলের দলে পেয়েছিলেন ধোনি। সেখানে তাঁকে বিশেষ এক ভূমিকায় খেলান। তাতেই বদলে যায় অশ্বিনের খেলা।

শুরুর দিকে অশ্বিন খেলতেন চেন্নাই সুপার কিংসের হয়ে। সেই দলের অধিনায়ক ছিলেন ধোনি। অশ্বিন বলেন, “প্রথম বছর মনে হয় ধোনি আমাকে চিনত না। বা হয়তো চিনত, আমি ঠিক জানি না। ধোনি এমনই। আমি ওকে ১৬-১৭ বছর ধরে চিনি। ২০০৮-০৯ সালে ও যেমন ছিল, এখনও তেমনই আছে।”

অশ্বিন মনে করেন ২০১০ সালের একটি ম্যাচের পর ধোনি ধীরে ধীরে ভরসা করতে শুরু করেন তাঁর উপর। অশ্বিন বলেন, “যত দূর মনে হয় ইডেনে শেন বন্ডের বল লেগেছিল ধোনির হাতে। সেই ম্যাচে আমি বন্ডের উইকেট তুলেছিলাম। কিন্তু ধোনি তার পর চোটের কারণে খেলতে পারেনি। সুরেশ রায়না নেতৃত্ব দিচ্ছিল পরের ম্যাচগুলোয়। আমাকে ডেথ ওভারে বল করাচ্ছিল। কারণ সেই দলে ছিল মুথাইয়া মুরলীধরন। পর পর তিনটে ম্যাচে আমার জন্য দল হেরেছিল। বাদ পড়েছিলাম দল থেকে। কিন্তু ধোনি ফিরতেই আমাকে দলে ফেরায়। সেই সঙ্গে নতুন বল তুলে দেয় আমার হাতে। পাওয়ার প্লে-তে অ্যাডাম গিলক্রিস্টের উইকেট তুলে নিয়েছিলাম। ভারতের হয়ে খেলার সময়ও আমার হাতে নতুন বল দিয়েছিল ধোনি। আমার প্রতি বিশ্বাস দেখে অবাক লেগেছিল।”

ধোনির একটি উপদেশ কোনও দিন ভুলবেন না অশ্বিন। ভারতীয় স্পিনার বলেন, “ধোনির একটা উপদেশ চিরদিন মনে থাকবে। ও বলেছিল, আমি সব সময় নতুন কিছু করার চেষ্টা করি। সেটাই আমার শক্তি। এই চেষ্টাটা কখনও বন্ধ না করার কথা বলেছিল ধোনি। কারও জন্য আমি যেন নিজেকে বদলে না ফেলি।”

অশ্বিন বলেন ১৫ বছর পরেও ধোনি তাঁকে একই কথা বলেছিলেন। দুবাইয়ে একটি ম্যাচের পর দেখা হয়েছিল তাঁদের। সেখানেও ধোনি তাঁকে একই কথা বলেছিলেন। অশ্বিন বলেন, “ও বদলায়নি। আমার মনে হয় ধোনি শুধু ক্রিকেট নিয়ে ভাবে না। মানসিক ভাবে শক্তিশালী করে ও। এখন চেন্নাই সুপার কিংসে তুষার দেশপাণ্ডের সঙ্গেও এটাই করে ধোনি। ও বেছে নেয় কোন ক্রিকেটার, কোন জায়গায় খেলার জন্য আদর্শ। তাকে সেই জায়গায় খেলায় ধোনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE