Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Impact Player

রোহিতের কথার উল্টো সুর অশ্বিনের, ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম রেখে দেওয়ার পক্ষে ভারতীয় স্পিনার

গত আইপিএলের পর রোহিত শর্মা-সহ অনেকেই ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়মের বিরোধিতা করে মুখ খুলেছেন। ভারতীয় অধিনায়কের উল্টো সুর শোনা গেল রবিচন্দ্রন অশ্বিনের গলায়। ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম রেখে দেওয়ার পক্ষে মত দিলেন তিনি।

cricket

রবিচন্দ্রন অশ্বিন (বাঁ দিকে) এবং রোহিত শর্মা। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৫:১৯
Share: Save:

গত আইপিএলের পর অনেক ক্রিকেটারই ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়মের বিরোধিতা করে মুখ খুলেছেন। তার মধ্যে রয়েছেন রোহিত শর্মাও। তবে এ বার ভারতীয় অধিনায়কের উল্টো সুর শোনা গেল রবিচন্দ্রন অশ্বিনের গলায়। ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম রেখে দেওয়ার পক্ষে মত দিলেন তিনি।

রোহিত বলেছিলেন, তিনি ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়মের সমর্থক নন। কারণ, এতে অলরাউন্ডার উঠে আসা কমে যাচ্ছে। ভাল মানের অলরাউন্ডার তৈরি হচ্ছে না। অতিরিক্ত ব্যাটার খেলানোয় বাড়তি সুবিধা পাচ্ছে দলগুলি। অশ্বিন উদাহরণ তুলে ধরে বুঝিয়েছেন কেন এই নিয়ম রেখে দেওয়া দরকার।

কৃষ্ণমাচারি শ্রীকান্তের ইউটিউব শোয়ে হাজির হয়ে অশ্বিন বলেছেন, “ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম খুব একটা খারাপ নয়। এতে কৌশলগত দিক থেকে সাহায্য মেলে। অনেকেই বলেন যে অলরাউন্ডার উঠে আসছে না। কিন্তু ওদের উঠে আসতে কে বারণ করেছে?”

অশ্বিনের যুক্তি, “এই প্রজন্মের ক্রিকেটারেরা অলরাউন্ড দক্ষতায় বিশ্বাসী নয়। এমন নয় যে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের কারণে ওরা উঠে আসছে না। এক বার বেঙ্কটেশ আয়ারকে দেখুন। ল্যাঙ্কাশায়ারে গিয়ে কত ভাল খেলছে। যে কোনও খেলাতেই নতুনত্ব নিয়ে আসার জায়গা রয়েছে। এতে খেলাটারই মঙ্গল হয়।”

কী ভাবে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম সাহায্য করেছে তার যুক্তিও তুলে ধরেছেন অশ্বিন। বলেছেন, “রাজস্থান রয়্যালস ম্যাচে আগে ব্যাট করে ১৭৫/৯ রান তোলার পর শাহবাজ় আহমেদকে ওরা ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসাবে নিয়ে এসেছিল। ও-ই শেষ পর্যন্ত হায়দরাবাদকে ম্যাচ জেতাল ২৩ রানে ৩ উইকেট নিয়ে।”

অশ্বিনের সংযোজন, “শিশিরের কারণে অনেক ম্যাচ একতরফা হয়ে যায়। সে ক্ষেত্রে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল বাড়তি একটু সুবিধা পেলে ক্ষতি কী? দ্বিতীয় ইনিংসে ব্যাট করলে একজন বোলারের বদলে ব্যাটারকে খেলানো যেতেই পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE