Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Rahul Dravid

৬৯ দিনের বিরতি, আবার কোচের ভূমিকায় দ্রাবিড়, ফিরলেন রাজস্থান রয়্যালসে

জল্পনাই সত্যি হল। রাজস্থান রয়্যালসে আবার ফিরলেন রাহুল দ্রাবিড়। তবে এ বার মেন্টর নয়, কোচ হিসাবে। দ্রাবিড়ের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তির খবর শুক্রবার দুপুরে জানিয়েছে রাজস্থান।

cricket

রাজস্থানের জার্সি হাতে দ্রাবিড়। ছবি: সমাজমাধ্যম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০১
Share: Save:

জল্পনাই সত্যি হল। রাজস্থান রয়্যালসে আবার ফিরলেন রাহুল দ্রাবিড়। তবে এ বার মেন্টর নয়, কোচ হিসাবে। দ্রাবিড়ের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তির খবর শুক্রবার দুপুরে জানিয়েছে রাজস্থান। গোলাপি-নীল জার্সি নিয়ে রাজস্থানের সিইও জেক লাস ম্যাক্রামের সঙ্গে দ্রাবিড়ের ছবিও পোস্ট করা হয়েছে।

বেঙ্গালুরুতে দ্রাবিড়ের শহরে গিয়ে চুক্তি সই হয়েছে বলে খবর। নতুন দায়িত্ব নিয়ে দ্রাবিড় বলেছেন, “বিশ্বকাপের পর আরও একটা চ্যালেঞ্জ নেওয়ার জন্য এটাই আদর্শ সময় বলে আমার মনে হয়েছে। আর সেই কাজের জন্য নিখুঁত দল রাজস্থানই।”

ক্রিকেটার হিসাবে রাজস্থানের হয়ে খেলেছিলেন দ্রাবিড়। নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এ বার রাজস্থানের কোচের ভূমিকায় দেখা যাবে তাঁকে। ২০১২ এবং ২০১৩ সালের আইপিএলে রাজস্থানের অধিনায়ক ছিলেন দ্রাবিড়। ২০১৪ এবং ২০১৫ সালে রাজস্থানের মেন্টর হিসাবেও কাজ করেছিলেন তিনি। শোনা যাচ্ছে, নিলামের আগে কোন কোন ক্রিকেটারকে ধরে রাখা হবে সেই নিয়েও রাজস্থানের পক্ষ থেকে আলোচনা করা হয়েছে দ্রাবিড়ের সঙ্গে। রাজস্থানের অধিনায়ক এখন সঞ্জু স্যামসন। দ্রাবিড় অনূর্ধ্ব-১৯ দলের কোচ থাকার সময় থেকে সঞ্জুর সঙ্গে কাজ করছেন। অনেক বছর ধরেই তাঁরা একসঙ্গে কাজ করেছেন।

২০২১ সাল থেকে ভারতীয় দলের কোচ ছিলেন দ্রাবিড়। তাঁর প্রশিক্ষণে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে, এক দিনের বিশ্বকাপের ফাইনাল খেলেছে এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছে। তার আগে অনূর্ধ্ব-১৯ দলকে বিশ্বকাপ জিতিয়েছিলেন দ্রাবিড়। কোচ হিসাবে যথেষ্ট অভিজ্ঞ এবং সফল তিনি।

দ্রাবিড়ের অভিজ্ঞতা কাজে লাগানোর ভাবনা ছিল কলকাতা নাইট রাইডার্সেরও। শোনা গিয়েছিল, মেন্টর গৌতম গম্ভীর ভারতীয় দলের দায়িত্ব নেওয়ায় দ্রাবিড়কে সেই জায়গা আনা হতে পারে। যদিও কেকেআরের কোচ হিসাবে চন্দ্রকান্ত পণ্ডিত রয়েছেন।

রাজস্থান রয়্যালসের দায়িত্ব এত দিন ছিল কুমার সঙ্গকারার হাতে। ২০২১ সাল থেকে দলের ডিরেক্টর অফ ক্রিকেট পদে রয়েছেন তিনি। শোনা যাচ্ছে, সেই দায়িত্ব ছেড়ে তিনি কলকাতা নাইট রাইডার্সে যোগ দিতে পারেন।

২০০৮ সালের পর আইপিএল জিততে পারেনি রাজস্থান। ২০২২ সালে ফাইনালে উঠলেও তারা হেরে যায় গুজরাত টাইটান্সের বিরুদ্ধে। ২০২৩ সালে প্লে-অফেই উঠতে পারেনি রাজস্থান। এই বছর আইপিএলে প্লে-অফে উঠলেও দ্বিতীয় কোয়ালিফায়ার থেকে বিদায় নিতে হয় তাদের। আগামী বছর ভাল ফলের আশায় দ্রাবিড়ের হাতে দায়িত্ব দিতে চলেছে রাজস্থান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid Rajasthan Royals IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE