Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Pakistan Cricket Board

তৈরি হচ্ছে ছাঁটাই তালিকা, পাক বোর্ডের চুক্তি হারাচ্ছেন একাধিক ক্রিকেটার! আশঙ্কায় বাবরেরা

শেষ বার ২৭ জন ক্রিকেটারের সঙ্গে কেন্দ্রীয় চুক্তি করেছিল পিসিবি। এ বার সেই সংখ্যা খানিকটা কমবে। চুক্তিবন্ধ হবেন নতুন কয়েক জন। ফলে ছাঁটাইয়ের তালিকা লম্বা হবে।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১২:৪৫
Share: Save:

প্রত্যাশা মতোই পদক্ষেপ করতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কেন্দ্রীয় চুক্তি থেকে কয়েক জন ক্রিকেটারকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা। চুক্তিবদ্ধ ক্রিকেটারের সংখ্যাও কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারা বাদ পড়বেন, সেই তালিকা প্রায় তৈরি। চুক্তির তালিকা নিয়ে আশঙ্কায় রয়েছেন বাবর আজ়মেরা। তাঁদের জন্য একটি ভাল খবরও থাকতে পারে।

শেষ বার ২৭ জন ক্রিকেটারের সঙ্গে চুক্তি করেছিল পিসিবি। এ বার সেই সংখ্যা অনেকটাই কমতে চলেছে বলে খবর। জাতীয় দলের একাধিক ক্রিকেটারের ফিটনেসে খুশি নন লাল বলে কোচ গ্যারি কার্স্টেন এবং সাদা বলের কোচ জেসন গিলেসপি। বেশ কিছু দিন ধরে সব ধরনের ক্রিকেটে পাক ক্রিকেটারদের পারফরম্যান্সও ভাল নয়। গত এক দিনের বিশ্বকাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবরদের ব্যর্থতায় অসন্তুষ্ট ছিলেন পিসিবি কর্তারা। বাংলাদেশের কাছে ঘরের মাঠে টেস্ট সিরিজ়ে ০-২ ব্যবধানে শান মাসুদের দলের হারের পর আর নরম মনোভাব দেখাতে নারাজ পিসিবি কর্তারা। নতুন চুক্তির ক্ষেত্রে দুই কোচের রিপোর্টকে গুরুত্ব দেওয়া হবে। মতামত নেওয়া হবে টেস্ট অধিনায়ক মাসুদেরও।

অক্টোবরের শেষে অস্ট্রেলিয়া সফরে যাবে পাকিস্তান। পর পর রয়েছে জ়িম্বাবোয়ে এবং দক্ষিণ আফ্রিকা সফরও। বিদেশ সফর শুরুর আগেই পিসিবি ২০২৪-২৫ মরসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করবে। পিসিবির এক কর্তা বলেছেন, ‘‘তালিকা চূড়ান্ত করার আগে, বেশ কিছু দিক খতিয়ে দেখা হবে। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের আগে আমরা ক্রিকেটারদের চাপে ফেলতে বা হতাশ করতে চাইছি না। তবে বিদেশ সফর শুরুর আগেই তালিকা প্রকাশ করা হবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘বেশ কিছু পরিবর্তন হতে পারে। কেউ তালিকায় থেকে বাদ পড়তে পারে। নতুন কেউ চুক্তির আওতায় আসতে পারে। আবার কারও উন্নতি হবে, কারও অবনতি হতে পারে। কয়েক দিন আগে হওয়া ফিটনেস পরীক্ষার রিপোর্ট এবং গত কয়েক মাসের পারফরম্যান্সের উপর ভিত্তি করে তালিকা হবে।’’ চুক্তির তালিকায় মোট ক্রিকেটারের সংখ্যা কমবে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

পিসিবি সূত্রে খবর, বাবর ছাড়া মহম্মদ রিজ়ওয়ান এবং শাহিন আফ্রিদি সম্ভবত আগের মতোই সর্বোচ্চ স্তরে (এ প্লাস) থাকবেন। বাকি স্তরগুলিতে বেশ কিছু পরিবর্তন হবে। ছাঁটাই তালিকা প্রায় তৈরি হয়ে গিয়েছে। ক্রিকেটারেরা একটি ভাল খবরও পেতে পারেন। বৃদ্ধি করা হতে পারে বাবরদের ম্যাচ ফি। টেস্টে ৫০ শতাংশ, এক দিনের ক্রিকেটে ২৫ শতাংশ এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ১২.৫ শতাংশ হারে ম্যাচ ফি বৃদ্ধি করার কথা ভেবেছে পিসিবি। টেস্টকে গুরুত্ব দেওয়ার জন্যই এমন ভাবনা পিসিবি কর্তারদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE