Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Shaheen Afridi

১৮ মাসে ৪৫৫ ওভার! শাহিনকে নিয়ে চিন্তায় কোচ, পাকিস্তান ক্রিকেট বোর্ডকে নিশানা কার্স্টেনের

শাহিন শাহ আফ্রিদির ফিটনেস নিয়ে চিন্তায় দলের সাদা বলের ক্রিকেট কোচ গ্যারি কার্স্টেন। পাকিস্তান ক্রিকেট বোর্ডকে নিশানা করেছেন তিনি।

cricket

শাহিন শাহ আফ্রিদি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫২
Share: Save:

গত দেড় বছর ধরে নাকি ক্রমাগত বল করে যাচ্ছেন শাহিন শাহ আফ্রিদি। তার ধকল তাঁর শরীরের উপর পড়ছে। শাহিনের ফিটনেস নিয়ে চিন্তায় দলের সাদা বলের ক্রিকেট কোচ গ্যারি কার্স্টেন। পাকিস্তান ক্রিকেট বোর্ডকে নিশানা করেছেন তিনি।

চ্যাম্পিয়ন্স ওয়ান ডে কাপে লায়ন্সের হয়ে খেলছেন শাহিন। ১৯.৫ ওভার বল করেছেন তিনি। নিয়েছেন পাঁচটি উইকেট। কয়েক দিন আগে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে বিশ্রাম দেওয়া হয়েছিল শাহিনকে। তাঁর ধকল সামলাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে জানিয়েছেন কার্স্টেন।

এই পরিস্থিতিতে চ্যাম্পিয়ন্স ওয়ান ডে কাপে শাহিনকে খেলানোর যুক্তি মানতে পারছেন না কার্স্টেন। বোর্ডকে নিশানা করেছেন তিনি। পাকিস্তানের কোচ বলেন, “জোরে বোলারদের উপর এমনিতেই চাপ বেশি থাকে। দলকে জেতানোর দায়িত্ব ওদের কাঁধেই থাকে। আমাদের দুই প্রধান বোলার শাহিন ও নাসিম শাহ তিনটে ফরম্যাটেই ধারাবাহিক ভাবে খেলছে। ওদের দিকে নজর রাখা উচিত।”

শাহিনকে নিয়ে বাড়তি চিন্তিত কার্স্টেন। তিনি বলেন, “আমি খবর পেলাম গত ১৮ মাসে বিশ্বের বাকি সব বোলারের তিন গুণ বেশি বল শাহিন করেছে। এটা খুবই উদ্বেগের। ওকে এখন বিশ্রাম দেওয়া উচিত ছিল। বোর্ডকে এই বিষয়টা ভাবতে হবে। প্রধান বোলারকে কোন সিরিজ়ে খেলানো উচিত সেটা দেখতে হবে। এই প্রতিযোগিতায় শাহিনকে বিশ্রাম দিলেও কোনও সমস্যা হত না।”

তথ্য দিতে গিয়ে অবশ্য একটু ভুল করে ফেলেছেন কার্স্টেন। গত ১৮ মাসে সবচেয়ে বেশি বল করেছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। ২০২৩ সালের মার্চ মাস থেকে তিনি ৫৩১.৩ ওভার বল করেছেন। শাহিন করেছেন ৪৫৫.১ ওভার। দ্বিতীয় স্থানে তিনি। এই ১৮ মাসে অবশ্য সবচেয়ে বেশি ৯৬টি উইকেট নিয়েছেন শাহিন। যদিও টি-টোয়েন্টি বিশ্বকাপ ও তার পরে বাংলাদেশের বিরুদ্ধে ফর্মে দেখা যায়নি তাঁকে। সেটাই চিন্তা বাড়াচ্ছে কার্স্টেনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shaheen Afridi Pakistan Cricket Gary Kirsten
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE