Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Bilal Khan

এক দিনের ক্রিকেটে রেকর্ড ওমানের পেসার বিলালের, ভাঙলেন পাকিস্তানের শাহিনের নজির

এক দিনের ক্রিকেটে রেকর্ড গড়লেন ওমানের পেসার বিলাল খান। পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদির নজির ভাঙলেন তিনি।

cricket

বিলাল খান। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৭:১৫
Share: Save:

রেকর্ড বিলাল খানের। এক দিনের ক্রিকেটে রেকর্ড গড়লেন ওমানের এই পেসার। পাকিস্তানের জোরে বোলার শাহিন শাহ আফ্রিদির নজির ভাঙলেন তিনি।

এক দিনের ক্রিকেটে পেসারদের মধ্যে দ্রুততম ১০০ উইকেটের মালিক হলেন বিলাল। পেশোয়ারে জন্ম হলেও ওমানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেন বিলাল। নামিবিয়ার বিরুদ্ধে ১০ ওভারে ৫০ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি। এই ৩ উইকেটের ফলে এক দিনের ক্রিকেটে ১০১ উইকেটের মালিক হয়েছেন বিলাল। ৪৯টি ম্যাচে এই রেকর্ড গড়েছেন তিনি।

এত দিন এই রেকর্ড ছিল শাহিনের দখলে। ১০০ উইকেট নিতে ৫১টি ম্যাচ নিয়েছিলেন তিনি। গত বছর ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপে কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে এই নজির গড়েছিলেন তিনি। অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ৫২টি ম্যাচে ১০০ উইকেট নিয়েছিলেন। নিউ জ়িল্যান্ডের শেন বন্ড ও বাংলাদেশের মুস্তাফিজুর রহমান ৫৪টি ম্যাচে নিয়েছিলেন ১০০ উইকেট।

স্পিন ও পেস মিলিয়ে এক দিনের ক্রিকেটে দ্রুততম ১০০ উইকেট নিয়েছেন নেপালের সন্দীপ লামিছানে। ৪২টি ম্যাচে ১০০ উইকেট নিয়েছেন তিনি। দ্বিতীয় স্থানে আফগানিস্তানের রশিদ খান। তিনি ১০০ উইকেট নিয়েছেন ৪৪টি ম্যাচে। তিন নম্বরে রয়েছেন বিলাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shaheen Afridi ODI Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE