Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Ishan Kishan

‘মন ভাল ছিল না’, গত বছর ঘরোয়া ক্রিকেট না খেলার কারণ জানালেন ঈশান

গত বছর রঞ্জি খেলেননি ঈশান কিশন। তাঁকে বার্ষিক চুক্তি থেকে বাদ দিয়ে দেয় বোর্ড। ভারতীয় দল থেকেও বাদ পড়েন তিনি। ঘরোয়া ক্রিকেটে না খেলার কারণ জানালেন ঈশান।

Ishan Kishan

ঈশান কিশন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ২৩:১৫
Share: Save:

গত বছর মন ভাল ছিল না ঈশান কিশনের। সেই কারণেই ঘরোয়া ক্রিকেট খেলেননি বলে দাবি করলেন তরুণ উইকেটরক্ষক। বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়া ঈশান এই মরসুমে ঘরোয়া ক্রিকেট খেলে ভারতীয় দলে ফেরার চেষ্টা করবেন কি না তা এখনও জানা যায়নি।

গত বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ় খেলেছিলেন ঈশান। তার পর জায়গা করে নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে। কিন্তু সেখানে প্রথম ম্যাচে খেলার সুযোগ পাননি তিনি। এর পরেই ব্যক্তিগত কারণে বোর্ডের থেকে ছুটি নিয়ে সিরিজ়ের মাঝে দল ছাড়েন ঈশান। কিন্তু দেশে না ফিরে তিনি চলে গিয়েছিলেন দুবাই। সেখানে নৈশপার্টিতে দেখা যায় তাঁকে। যা ভাল ভাবে নেয়নি বোর্ড।

কোচ রাহুল দ্রাবিড় এবং বোর্ডের পক্ষ থেকে বার বার ক্রিকেটারদের ঘরোয়া ক্রিকেট খেলার উপর জোর দিতে বলা হয়েছিল। কিন্তু ঈশান সে কথা শোনেননি। তিনি হার্দিক পাণ্ড্যের সঙ্গে অনুশীলন করেন। সেই সময় রঞ্জি চলছিল। ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থাকে কিছু না জানিয়েই ব্যক্তিগত অনুশীলনে ব্যস্ত থাকেন ঈশান। আইপিএলে খেলতে দেখা যায় তাঁকে।

এত দিন পর সেই ঈশান জানালেন তাঁর মন খারাপ ছিল। তিনি বলেন, “আমি খুব হতাশ ছিলাম। সেই সময় আমার সব কিছু ঠিক ছিল না। সামলানো কঠিন ছিল। অনেক কিছুর মধ্যে দিয়ে যেতে হচ্ছিল। আমার মাথায় কিছু প্রশ্ন ঘুরছিল, আমার সঙ্গেই কেন হল?”

ক্রিকেট থেকে বিরতি নিতে চেয়েছিলেন ঈশান। তিনি বলেন, “আমি ক্রিকেট থেকে বিরতি নিয়েছিলাম। ভেবেছিলাম সেটা নিলে ঠিক হয়ে যাব। নিয়ম রয়েছে, যদি ভারতীয় দলে ফিরতে হয়, তা হলে ঘরোয়া ক্রিকেট খেলেই ফিরতে হবে। খুব সহজ একটা নিয়ম। কিন্তু আমার কাছে তখন ঘরোয়া ক্রিকেট খেলার কোনও কারণ ছিল না। কারণ আমি খেলার মতো মানসিকতাতেই ছিলাম না। সেই জন্যেই তো আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিরতি নিয়েছিলাম। একটা সমস্যার কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিরতি নিয়ে ঘরোয়া ক্রিকেট খেলার তো যুক্তি নেই। আমি যদি খেলতেই পারতাম, তা হলে তো আন্তর্জাতিক ক্রিকেটই খেলতাম।”

প্রায় দু’মাস ক্রিকেট থেকে দূরে থাকার পর ঈশান মুম্বইয়ে ডিওয়াই পাটিল টি-টোয়েন্টি প্রতিযোগিতায় খেলেছিলেন। তার পর আইপিএল খেলেন। সেখানে রান করতে পারেননি। ১৪ ম্যাচে ৩২০ রান করেন। গড় ২২.৮৫।

এখন ঈশানের পক্ষে ভারতীয় দলে ফেরার রাস্তা অনেক কঠিন। ঋষভ পন্থ সুস্থ হয়ে গিয়েছেন। সঞ্জু স্যামসন রয়েছেন। ধ্রুব জুরেল এবং জীতেশ শর্মার মতো তরুণেরাও ভারতীয় দলে জায়গা পাকা করার সুযোগ খুঁজছেন। এমন অবস্থায় ঘরোয়া ক্রিকেটে ভাল কিছু করতে না পারলে ঈশানের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা কঠিন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ishan Kishan Domestic Cricket BCCI Jharkhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE