Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
MS Dhoni

ধোনি কি খেলবেন পরের আইপিএলেও? মাহির হাতেই তাঁর ভবিষ্যৎ, চেন্নাই কর্তৃপক্ষের সঙ্গে শুরু কথা

দু’বছর ধরে জল্পনা চললেও অবসর নিয়ে মুখ খোলেননি ধোনি নিজে। চেন্নাই কর্তৃপক্ষ আলোচনা শুরু করেছেন তাঁর সঙ্গে। নতুন দল তৈরি নিয়ে ফ্র্যাঞ্চাইজ়ির পরিকল্পনা জানিয়ে দেওয়া হয়েছে তাঁকে।

picture of MS Dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৪:৩৫
Share: Save:

মহেন্দ্র সিংহ ধোনিকে কি আর দেখা যাবে ২২ গজে? ২০২৫ সালের আইপিএল কি খেলবেন ভারতের প্রাক্তন অধিনায়ক? ধোনি নিজের ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে মুখ না খুললেও আলোচনা শুরু করেছেন চেন্নাই সুপার কিংস কর্তৃপক্ষের সঙ্গে।

২০২৫ সালের আইপিএলের আগে হবে নিলাম। নতুন করে দল তৈরি করবে ফ্র্যাঞ্চাইজ়িগুলি। আগের দলের চার জনকে ধরে রাখতে পারবে প্রতিটি ফ্র্যাঞ্চাইজ়ি। তাই ধোনির সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ। তিনি আরও তিন বছর খেলতে চাইলে প্রাক্তন অধিনায়ককে ধরে রাখতে পারেন চেন্নাই কর্তৃপক্ষ। অবসরের সিদ্ধান্ত নিলে তাঁকে হিসাবের বাইরে রেখেই নতুন দল তৈরি করতে পারবেন চেন্নাই কর্তৃপক্ষ। আবার ধোনি আর এক বছর খেলে অবসর নিতে চাইলে সমস্যায় পড়বেন চেন্নাই কর্তৃপক্ষ। হয় তাঁকে ধরে রেখে একটি জায়গা নষ্ট করতে হবে। না হলে ছেড়ে দিয়ে নিলাম থেকে নতুন করে কিনতে হবে তাঁকে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে ফ্র্যাঞ্চাইজ়িগুলির সঙ্গে বৈঠকের আগে ধোনির সিদ্ধান্ত জেনে নিতে চাইছেন চেন্নাই কর্তৃপক্ষ। সূত্রের খবর, ধোনির সঙ্গে আলোচনা শুরু করেছেন তাঁরা। কথা বলার দায়িত্ব নিয়েছেন ফ্র্যাঞ্চাইজ়ির প্রধান এন শ্রীনিবাসন নিজে। ফ্র্যাঞ্চাইজ়িগুলি কত জন ক্রিকেটারকে আগামী তিন বছরের জন্য ধরে রাখতে পারবে, তার উপর অনেকটাই নির্ভর করছে ধোনির ক্রিকেট ভবিষ্যৎ। আগের মতোই চার জন ক্রিকেটারকে ধরে রাখার সুযোগ থাকলে ধোনি হয়তো অবসরের সিদ্ধান্ত জানিয়ে দেবেন। পাঁচ বা ছ’জন ক্রিকেটারকে রেখে দেওয়ার সুযোগ থাকলে ধোনি সম্ভবত আরও এক বছর আইপিএল খেলবেন। ২০১৮ সালের নিলামের আগে ফ্র্যাঞ্চাইজ়িগুলি পাঁচ জন করে ক্রিকেটার ধরে রাখার সুযোগ পেয়েছিল। ২০২১ সালের নিলামে এই সংখ্যা কমিয়ে দেয় বিসিসিআই।

চেন্নাই কর্তৃপক্ষ অবশ্য পাঁচ বারের আইপিএল চ্যাম্পিয়ন অধিনায়কের উপর কোনও সিদ্ধান্ত চাপিয়ে দিতে চান না। ধোনির সিদ্ধান্ত জানার পর আগামী বছরের দল নিয়ে পরিকল্পনা করবেন তাঁরা। ধোনি খেলতে চাইলে তাঁকে ধরে রাখার সিদ্ধান্ত এক রকম নেওয়া হয়ে গিয়েছে। সে ক্ষেত্রে তাঁকে তৃতীয় বা চতুর্থ ক্রিকেটার হিসাবে ধরে রাখা হবে। তালিকায় প্রথম দু’জনের মধ্যে থাকবেন না। শেষ বার ধোনিকে দ্বিতীয় ক্রিকেটার হিসাবে ধরে রেখেছিল চেন্নাই। এ বার তৃতীয় বা চতুর্থ ক্রিকেটার হিসাবে ধরে রাখলে কম টাকায় খেলতে হবে ভারতের প্রাক্তন অধিনায়ককে। এই বিষয়টি পরিষ্কার করে দিয়েছেন শ্রীনিবাসন।

চেন্নাই কর্তৃপক্ষ অপেক্ষা করছেন ধোনির সিদ্ধান্তের জন্য। নির্দিষ্ট সময়ের মধ্যে ধোনিকে নিজের ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অনুরোধ করা হয়েছে। অন্য দলের হয়ে আইপিএল খেলে ধোনি অবসর নেবেন, তা হতে দিতে নারাজ শ্রীনিবাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni IPL CSK N Srinivasan BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE