Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Virat Kohli

জীবনের কঠিন সময় পার করার পাঠ দিলেন বিরাট, ‘ওটাই আসল খেলা’

অধিনায়ক হিসাবে বড় কোনও ট্রফি জিততে না পারলেও ম্যাচ জয়ের নিরিখে সফল বিরাট। কিন্তু সেই তাঁকেও জীবনে অনেক কঠিন সময় পার করতে হয়েছে। আর সেটাই জীবনের সবচেয়ে কঠিন অধ্যায় বলে মনে করেন বিরাট।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১১:৫৮
Share: Save:

ভারতের অন্যতম সেরা ব্যাটার মনে করা হয় বিরাট কোহলিকে। অধিনায়ক হিসাবে বড় কোনও ট্রফি জিততে না পারলেও ম্যাচ জয়ের নিরিখে সফল তিনি। কিন্তু সেই বিরাটকেও জীবনে অনেক কঠিন সময় পার করতে হয়েছে। আর সেটাই জীবনের সবচেয়ে কঠিন অধ্যায় বলে মনে করেন তিনি।

সমাজমাধ্যমে ৪৮ সেকেন্ডের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানেই বিরাটকে জীবনের কঠিন সময় পার করা নিয়ে বলতে শোনা গিয়েছে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলেন বিরাট। সেই দলের কোনও পডকাস্টে এই কথা বলেছেন তিনি। যা এখনও পুরোপুরি প্রকাশ করা হয়নি। বিরাট বলেন, “যে সময়টা তোমার ভাল যাচ্ছে না, সেই সময় তুমি কী ভাবে সামলাচ্ছ, সেটা গুরুত্বপূর্ণ। একটা সময় আসে যখন কোনও কিছু করতে ইচ্ছা করে না। খেলতে ইচ্ছা করে না, অনুশীলন করতে ইচ্ছা করে না। জিমে যেতে ভাল লাগে না। সেই সময় তুমি কী করছ, সেটা ভীষণ গুরুত্বপূর্ণ। জীবনে এমন সময় আসবে। সেই সময়টাকে সম্মান জানাতে হবে। কঠিন সময়ের মধ্যেও কাজ করে যেতে হবে। সেটাই আসল খেলা। কারণ সেই সময় ঈশ্বর তোমার পরীক্ষা নিচ্ছে। আমি এ ভাবেই দেখতে পছন্দ করি।”

২০১৯ সালের নভেম্বর থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত কোনও আন্তর্জাতিক শতরান করতে পারেননি বিরাট। সেই সময় সমালোচনায় ভরিয়ে দেওয়া হয়েছিল তাঁকে। সেই সময় অনেক ম্যাচেই বিরাটের শুরুটা ভাল হয়েছিল, কিন্তু বড় রান আসেনি। সেই সঙ্গে ছিল নেতৃত্বের চাপ। ২০২১ সালে টি-টোয়েন্টি নেতৃত্ব ছেড়ে দেন বিরাট। পরে তাঁকে সাদা বলের নেতৃত্ব থেকেই সরিয়ে দেওয়া হয়। ২০২২ সালের শুরুতে লাল বলের নেতৃত্ব ছেড়ে দেন বিরাট। আইপিএলেও নেতৃত্ব ছেড়ে দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Team India RCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE