Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
India Cricket

চেন্নাইয়ে শতরান করে আইসিসি ক্রমতালিকায় ষষ্ঠ স্থানে উঠলেন পন্থ, পতন রোহিত, বিরাটের

চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে শতরান করেছেন ঋষভ পন্থ। তার ফলে আইসিসি ক্রমতালিকায় ষষ্ঠ স্থানে উঠেছেন ভারতীয় ব্যাটার। নেমেছেন বিরাট কোহলি ও রোহিত শর্মা।

cricket

(বাঁ দিক থেকে) ঋষভ পন্থ, রোহিত শর্মা ও বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৩
Share: Save:

পুরস্কার পেয়েছেন ঋষভ পন্থ। ৬৩২ দিন পরে টেস্ট খেলতে নেমে চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে শতরান করেছেন তিনি। তার ফলে আইসিসির টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় ষষ্ঠ স্থানে উঠেছেন ভারতীয় ব্যাটার। নেমেছেন বিরাট কোহলি ও রোহিত শর্মা।

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৩৯ ও দ্বিতীয় ইনিংসে ১০৯ রান করেছেন পন্থ। ফলে ৭৩১ রেটিং পয়েন্ট নিয়ে ছ’নম্বরে উঠে এসেছেন তিনি। উন্নতি হয়েছে যশস্বী জয়সওয়ালেরও। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৫৬ রান করেছেন তিনি। ৭৫১ রেটিং পয়েন্ট নিয়ে ষষ্ঠ থেকে পঞ্চম স্থানে উঠেছেন তিনি।

ক্রমতালিকায় উন্নতি হয়েছে ভারতের আরও এক ব্যাটারের। চেন্নাইয়ে দ্বিতীয় ইনিংসে ১১৯ রান করেছেন শুভমন গিল। ফলে পাঁচ ধাপ উঠেছেন তিনি। আগে ১৭ নম্বরে ছিলেন তিনি। নতুন ক্রমতালিকায় তিনি ১২ নম্বরে।

পিছিয়েছেন বিরাট ও রোহিত। ভারত অধিনায়ক আগে পঞ্চম স্থানে ছিলেন। সেখান থেকে এক ধাক্কায় ১০ নম্বরে নেমে গিয়েছেন তিনি। বাংলাদেশের বিরুদ্ধে দুই ইনিংসে যথাক্রমে ৬ ও ৫ রান করেছেন রোহিত। তাই নেমেছেন তিনি। রোহিতের রেটিং পয়েন্ট ৭১৬। বিরাট বাংলাদেশের বিরুদ্ধে দুই ইনিংসে যথাক্রমে ৬ ও ১৭ রান করেছেন। তিনি সাত থেকে ১২ নম্বরে নেমেছেন। বিরাটের রেটিং পয়েন্ট ৭০৯।

ক্রমতালিকার শীর্ষেই রয়েছেন জো রুট। তাঁর রেটিং পয়েন্ট ৮৯৯। প্রথম দশে থাকা বাকি ক্রিকেটারেরা হলেন—কেন উইলিয়ামসন (দ্বিতীয়) ও ড্যারিল মিচেল (তৃতীয়), স্টিভ স্মিথ (চতুর্থ), উসমান খোয়াজা (সপ্তম), মহম্মদ রিজ়ওয়াম (অষ্টম) ও মার্নাশ লাবুশেন (নবম)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE